আইসিটি ১ম অধ্যায় : বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত

hsc ict suggestion

আমরা প্রায় সকলেই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টা নিয়ে অনেক চিন্তিত । বিশেষ করে উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীরা এই বিষয়টিকে অনেক বেশী সমীহ করে। কারণ, উচ্চ মাধ্যমিকের অনেক শিক্ষার্থীই এই বিষয়টিতে ভালো মার্কস তুলতে পারে না। এই বিষয়টি গণিতের চেয়ে কম কঠিন নয় । কিন্তু এটাকে কঠিন ভাবে না নিয়ে একিটু সহজ করে চিন্তা করলেই সহজ হয়ে যায় ।

আইসিটির প্রথম অধ্যায়টি অন্যান্য অধ্যায়ের চেয়ে তুলনামূক সহজ। আজ আমরা “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি: বিশ্বগ্রাম ও বাংলাদেশ প্রেক্ষিত” অধ্যায়টি নিয়ে বেশ কিছু সৃজনশীল প্রশ্ন উত্তর সহ দেয়ার চেষ্টা করবো। তোমারদের বোঝার সুবিধার্থে প্রথম অধ্যায় থেকে একটি নমুনা প্রশ্ন দেয়া হলো। বাকী প্রশ্নগুলো উত্তরসহ ডাউনলোড করতে পারবে নিচে দেয়া লিংক থেকে।

►► সৃজনশীল প্রশ্ন : মিস্টার “Y” তার বাবার ল্যাবরেটরিতে প্রবেশের সময় একটি বিশেষ সেন্সরের দিকে তাকানোর ফলে দরজা খুলে গেল। ভেতরে প্রবেশ করে দেখলো, প্রথম কক্ষে জৈব তথ্যকে সাজিয়ে গুছিয়ে ইনফরমেশন সিস্টেম তৈরি সংক্রান্ত গবেষণা এবং দ্বিতীয় কক্ষে রিকম্বিনেস্ট ডিএনএ তৈরি সংক্রান্ত গবেষণা করা হয়।

ক. ন্যানোটেকনোলজি কী?
খ. “তথ্য প্রযুক্তি ও যোগাযোগ প্রযুক্তি একে অপরের পরিপূরক” – বুঝিয়ে লেখো।
গ. ল্যাবরেটরির দরজায় ব্যবহৃত প্রযুক্তিটি বর্ণনা করো।
ঘ. ল্যাবরেটরিতে যে প্রযুক্তি নিয়ে গবেষণা করা হয় তাদের তুলনামূলক পার্থক্য বিশ্লেষণ করো।

এই প্রশ্নটিসহ বাকী প্রশ্ন ও উত্তর ডাউনলোড করো নিচে দেয়া লিংক থেকে। উচ্চ মাধ্যমিকের আইসিটি সবগুলো অধ্যায়ের প্রশ্ন ও উত্তরের সাজেশান্স দেখো এই লিংক থেকে। উচ্চ মাধ্যমিকের বাংলা প্রথম পত্রের প্রশ্ন ও উত্তরের সাজেশান্স দেখো এই লিংক থেকে।

উচ্চমাধ্যমিক শিক্ষার্থীরা সকল বিষয়ের ওপর নোট ও সাজেশান্স পেতে কোর্সটিকার সাথে আপডেট থাকো। তোমার পাঠ্যবই সংক্রান্ত আরো ভালো ভালো টিপস পেতে আমাদের অফিসিয়াল গ্রুপে জয়েন করো। আমরা আছি ইউটিউবেও। আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করো এখান থেকে

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll Up