ইংরেজিতে ভালো করার উপায় | ১০ টি গোপন কৌশল

আমি যখন অনার্স তৃতীয় বর্ষে পড়ি, আমারই এক সহপাঠির ইংরেজি বলার ধরন দেখে অবাক হয়ে যাই। কঠিন এ ভাষাটিতে তার এমন অভিজ্ঞতা দেখে আমিও ইংরেজিতে ভালো করার উপায় জানতে চাই। পরবর্তীতে ইংরেজিকে সম্পূর্ণভাবে নিজের ভাষার মত শেখার খুব গুরুত্বপূর্ণ রহস্য সে আমাকে শিখিয়েছিল।

আজ আমি আপনাদের সাথে সেই রহস্যগুলো শেয়ার করছি।

একটি ভাষা শুধু তার ব্যাকরণগত নিয়ম এবং মৌলিক শব্দভাণ্ডারের চেয়ে অনেক বেশি। একটি ভাষা ভালভাবে জানার অর্থ হল একটি সম্পূর্ণ নতুন সংস্কৃতি বোঝা এবং একটি ভিন্ন দৃষ্টিকোণ থেকে জিনিসগুলি দেখতে শেখা।

শুধুমাত্র কিছু বই আপনাকে শেখাতে পারবে না, যে কিভাবে ইংরেজরা কথা বলে। আপনি যদি আপনার ইংরেজি উন্নত করতে অধীর আগ্রহী থাকেন, তাহলে খুব সহজেই ইংরেজিতে ভালো করার উপায় রপ্তের মাধ্যমে অল্প সময়ের মধ্যেই ন্যাটিভদের মত ইংরেজি বলতে বলতে পারেন।

ইংরেজিতে ভালো করার উপায়

এই আর্টিকেলে আজ আমরা ১০ টি সহজ ধাপ সম্পর্কে কথা বলব, যা অনুসরণ করে আপনি আপনার ইংরেজি শেখার প্রক্রিয়াকে আরো এগিয়ে নিতে পারেন। আপনি একজন শিক্ষানবিশ বা উচ্চ পর্যায়ের শিক্ষার্থী বা চাকরিজীবী যাই হোন না কেন, এই টিপসগুলো আপনার জন্য সহায়ক হবে।

১. প্রচুর কথা বলুন

বাংলায় একটি প্রবাদ আছে, “গাইতে গাইতে গায়েন”। অর্থাৎ আপনি যতবেশি গান করবেন, আপনার গলা গানের জন্য তত বেশি উপযুক্ত হবে। একটা সময়ে আপনি গায়ক হয়ে যাবেন। ইংরেজির ক্ষেত্রেও ব্যপারটি ঠিক তাই। আপনাকে অনেক অনুশীলন করতে হবে।

তাই আত্মবিশ্বাসী হোন এবং যতবার সম্ভব আপনার কাছের মানুষদের সাথে ইংরেজিতে কথা বলুন। ভুল করতে লজ্জা পাবেন না। আপনি যত বেশি অনুশীলন করবেন তত ভাল এবং আরও আত্মবিশ্বাসী হয়ে উঠবেন। পাশাপাশি আপনার জানা ভোকাবুলারিও আরো সমৃদ্ধ হবে।

২. ইংরেজিতে সিনেমা দেখুন

ইংরেজিতে ভালো করার সহজ এবটি উপায় হচ্ছে ইংরেজি মুভি দেখা। কারণ মুভি দেখার মাধ্যমে আপনি ভাষাটি শেখার পাশাপাশি এটি প্রয়োগের বিভিন্ন পদ্ধতিও দেখতে পারবেন। ভিজ্যুয়াল দৃশ্য ইংরেজি কথোপকথনের ধরনে অভ্যস্ত হতে এবং স্পষ্টভাবে ভাষার প্রতি অনুভূতি পেতে সাহায্য করে।

শুধু সিনেমাই নয়, ইংরেজী নির্মিত অসংখ্য তথ্যচিত্র রয়েছে, যা অনলাইনেও পাওয়া যাবে। একটি চলচ্চিত্রের দৈর্ঘ্যের জন্য একটি ভাষার সংস্পর্শে আসা আপনাকে আসলে ইংরেজিতে চিন্তাভাবনা শুরু করতে সাহায্য করতে পারে।

৩. ইংরেজি নিউজপেপার পড়ুন

আপনি যদি সত্যিই ইংরেজীতে ভালো করতে চান, তবে ইংরেজি নিউজপেপার পড়া আপনার জন্য উপকারক হবে। দেশে ব্রডশিটের পাশাপাশি ম্যাগাজিন এবং ট্যাবলয়েড সহ ইংরেজি ভাষার বেশকিছু সংবাদপত্র রয়েছে। পাশাপাশি চাইলে অনলাইনে বিদেশি পত্রিকাগুলোও প্রতিদিন একঝলক দেখতে পারেন।

ইংরেজি পত্রিকা পড়ার ফলে আপনি বর্তমান বিষয়ের সাথে আপ টু ডেট থাকতে পারবেন। পাশাপাশি সংবাদ উৎসের এই বৃহৎ পরিসর আপনার শব্দভাণ্ডারকেও প্রসারিত করবে। আরেকটি সুবিধা হল যে আপনি কীভাবে শব্দের বানান এবং যেসব প্রসঙ্গে সেগুলি ব্যবহার করা হয় তা শিখতে পারবেন।

৪. Android App ব্যবহার করুন

বর্তমান সময়ে ইন্টারেক্টিভ ইংরেজি শিখতে Android App গুলো দারুণ ভূমিকা রাখছে। দ্রুত, যেকোন সময় এবং যেকোন স্থানে বসে অ্যাক্সেস করা সহজ হওয়ায় এসব অ্যাপ্লিকেশনের জনপ্রিয়তা এবং চাহিদা উভয় বৃদ্ধি পাচ্ছে। এখনকার সময়ে তৈরি করা এসব Android App গুলোকে প্রায়ই মিনি ক্লাসরুম বলা যায়, যেখানে শেখার এবং শেখানোর সকল উপকরণই বিদ্যমান থাকে।

কোর্সটিকায় আমরা LearnEnglish Grammar (UK edition), Knudge, Quizlet এবং Busuu এর মত দারুণ ও কার্যকরী সব অ্যাপ সম্পর্কে আলোচনা করেছি। এই অ্যাপগুলো একাধারে বিনামূল্যে ব্যবহার করা যাবে, পাশাপাশি অধিক ফিচার উপভোগ করা যাবে। তাই ইংরেজি শেখার দৈনিক অনুসঙ্গ হিসেবে চমৎকার এই অ্যাপগুলো দেখে নিন।

৫. নতুন শব্দ নোট করুন

একটি নোটবুকে বা আপনার কম্পিউটারে দরকারী শব্দ এবং বাক্যাংশগুলোর একটি তালিকা তৈরি করা শুরু করুন। প্রতিবার যখন আপনি এমন নতুন শব্দ শুনেন বা দেখেন যা আপনি জানেন না, তা নোট করুন।

শুধুমাত্র শব্দটির উপরই ফোকাস করবেন না, বরং এটির প্রতিশব্দ এবং বাক্যাংশগুলোও অনুসন্ধান করুন যেখানে এটি ব্যবহার করা যায়। এর ফলে আপনি নতুন নতুন শব্দের অর্থ ও ব্যবহার সম্পর্কে জানতে পারবেন।

৬. ইংরেজিতে কথোপকথন করুন

আপনি আপনার বন্ধুুদের সাথে ইংরেজিতে কথা বলা চালিয়ে যান। গুরুত্বপূর্ণ এ ভাষাটি রপ্ত করার জন্য আপনাকে এটি ইন্টারেক্টিভভাবে ব্যবহার করতে হবে এবং আপনার নিজের কথা বলার দক্ষতা অনুশীলন করতে হবে। তাই বন্ধুদের সাথে বিভিন্ন বাক্য নিয়ে গ্রুপ স্টাডি করুন এবং যদি তেমন কোন বন্ধু না থাকে তবে ইংরেজি অধ্যয়নরত অন্য কারো সাথে দেখা করার চেষ্টা করুন।

বন্ধুদের সাথে আপনার আগ্রহের সমস্ত বিষয় নিয়ে ইংরেজিতে বিতর্ক (Debate) করুন। যতটা সম্ভব ভোকাবুলারি ব্যবহার করার চেষ্টা করুন যাতে আপনি আপনার মতামত পেতে পারেন। অন্যদের কথাগুলোও মনোযোগ সহকারে শুনুন, যাতে করে আপনি তাদের বিরুদ্ধে কার্যকরভাবে বিতর্ক করতে পারেন।

অন্যের সাথে কনভারসেশনের আরেকটি বিকল্প হল আয়নায় নিজের সাথে কথা বলা বা নিজেকে রেকর্ড করা। আপনার নিজের কণ্ঠের শব্দ শুনতে প্রথমে কিছুটা অস্বস্তিকর হতে পারে, তবে আপনি এমন ভুলগুলি শুনতে সক্ষম হবেন যা সম্পর্কে আপনি আগে অবগত ছিলেন না।

৭. PDF বইয়ের সাহায্য নিন

Android App এর মত PDF বইগুলোও আপনাকে কার্যকরী ইংরেজি শিখতে সাহায্য করতে পারে। মুনজেরিন শহীদের লেখা সবার জন্য ভোকাবুলারি এবং ঘরে বসে স্পোকেন ইংলিশ এমন দুটি জনপ্রিয় PDF বই, যা তরুণ পাঠকতদের কাছে বেশ জনপ্রিয়। আপনি খুব অল্প খরচে এ বইগুলো নিজের সংরক্ষণে রাখতে পারেন।

৮. শুধু Words না, Phrase ও শিখুন

ইংরেজিতে ভালো করার উপায় গুলোর মধ্যে দারুণ একটি আইডিয়া হচ্ছে গুরুত্বপূর্ণ Phrase গুলোকে নিজের আয়ত্বে আনা। আপনি হয়তো অনেক ইংরেজি শব্দ জানেন। কিন্তু Phrase জানা না থাকলে আপনি কখনোই ন্যাটিভ (Native) ইংরেজিতে কথা বলতে পারবেন না।

উদাহারণস্বরূপ আপনি বলকে পারেন, “how do you feel today?”। কিন্তু একজন ন্যাটিভ স্পিকার এর পরিবর্তে বলবেন how’re you doing?” অথবা “what’s up?”। খেয়াল করুন, উভয় বাক্যগুলোই সঠিক। কিন্তু Phrase ব্যবহারের ফলে ন্যাটিভ স্পিকারের কথা আরো বেশি

৯. অনলাইন কোর্স করুন

ইংরেজি শিখতে এখন আর কোন কোচিং বা ট্রেনিং সেন্টারে ভর্তি হয় না। এখন আপনি ঘরে বসেই অনলাইনে বিভিন্ন কোর্স করতে পারেন। বাংলাদেশের প্রেক্ষাপটে ইংরেজি শেখার জনপ্রিয় সব কোর্সগুলো বিবিসি জানালা, টেন মিনিট স্কুল এবং ঘুরি লার্নিংসহ বিভিন্ন প্রতিষ্ঠান করে থাকে।

এসকল কোর্সে রয়েছে একাধিক ভিডিও। যাতে আপনি কার্যকরি ইংরেজি শেখা সকল দিক-নির্দেশনা পাবেন। তাদের পাঠদান পদ্ধতি শিক্ষার্থীদের কাছে সহজবোধ্য হওয়ায় কোর্সগুলোর জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। এমনই দুটি কোর্স হচ্ছে ঘরে বসে স্পোকেন ইংলিশ এবং সবার জন্য ভোকাবুলারি।

টেন মিনিট স্কুলের জনপ্রিয় শিক্ষিকা মুনজেরিন শহীদের এ কোর্সদুটি ইতোমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ব‌্যপক সাড়া ফেলেছে। আপনিও যদি ঘরে বসে খুবই অল্প সময়ের মধ্যে ইন্টারেক্টিভ ইংরেজি শিখতে চান, তাহলে এ কোর্সদুটি হতে পারে আপনার ইংরেজি শেখার অন্যতম গ্রহণযোগ্য উপায়।

১০. ডিকশোনারি ব্যবহার করুন

ভালো একটি ডিকশোনারি আপনার শব্দের ভাণ্ডারকে আরো বেশি সমৃদ্ধ করবে। তাই নতুন নতুন শব্দ শেখার জন্য ডিকশোনারি ব্যবহার করুন। তথ্য প্রযুক্তির দারুণ উৎকর্ষে এখন আর ডিকশোনারির হার্ড কপি পড়তে হয় না। অনলাইনে অনেক ডিজিটাল বা ই-ডিকশোনারি রয়েছে।

এসব ডিকশোরিতে শুধু নতুন নতুন শব্দই নয়, শব্দের উচ্চারণগুলোও অডিও আকারে শুনতে পাবেন। ফলে আপনি নতুন ভোকাবুলারি শেখার সাথে সাথে এর সঠিক উচ্চারণও শিখে যাচ্ছেন। দুর্দান্ত এসব ডিকশোনারি অ্যাপ্লিকেশন আপনি আপনার স্মার্টফোনে সর্বত্র আপনার সাথে নিতে পারেন।

শেষ কথা

প্রযুকক্তির দারুণ উৎকর্ষে ইংরেজিতে ভালো করার উপায় বলে শেষে করা যাবে না। আজকের এই আর্টিকেলে আমরা এমনই গুরুত্বপূর্ণ এবং সর্বাধিক গ্রহণযোগ্য ১০ টি উপায় আলোচনা করলাম। যা অনুসরণ করে আপনি ইংরেজিতে বেশ ভালো দক্ষতার্জন করতে পারেন।

তবে ইংরেজিতে অনর্গল কথা বলার জন্য অনুশীলনের বিকল্প কিছুই নেই। আপনি আজ যা শিখলেন, যথেষ্ট অনুশীলনের অভাবে কাল তা ভুলে যাবেন। তাই নিয়মিত অনুশীলন করে যান। প্রতিদিন একটি হলেও নতুন শব্দ শিখুন। এতে করে আপনার শব্দভাণ্ডার আরো সমৃদ্ধশালী হবে।

শুধু ইংরেজিই নয়, পৃথিবীর যেকোন ভাষা আয়ত্বে আনতে হলে সেই ভাষার শব্দভাণ্ডারকে নিজের মধ্যে ধারণ করতে হয়। আপনি হয়তো শুদ্ধ ব্যকরণ ছাড়াও কথা বলে আপনার শ্রোতাকে মনের ভাব প্রকাশ করতে পারবেন। কিন্তু শব্দ জানা না থাকলে তাও অসম্ভব।

তাই প্রচুর শব্দ শিখুন। একটা পর্যায়ে আপনি ইংরেজিতে দারুণ এক্সপার্ট হয়ে উঠবেন। আমরা আছি ইউটিউবেও। আমাদের YouTube চ্যানেলটি SUBSCRIBE করতে পারেন এই লিংক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *