ইংরেজী শেখার সেরা ৫ টি এ্যাপ | Top 5 English Learning Android Apps

ইংরেজী শেখার সেরা ৫ টি এ্যাপ | বর্তমান সময়ে ইংরেজী শেখার জন্য এ্যাপ হচ্ছে দুর্দান্ত একটি সরঞ্জাম। কারণ, এটি দ্রুত, অ্যাক্সেস করা সহজ এবং বেশ উপভোগ্য। এখনকার সময়ে তৈরি করা এ্যাপগুলোকে প্রায়ই মিনি ক্লাসরুম বলা যায়, যেখানে শেখার এবং শেখানোর সকল উপকরণই বিদ্যমান থাকে।

যদিও অ্যাপ্লিকেশনগুলো আপনার বাস্তব-জীবনের শিক্ষককের জায়গা কখনোই পূরণ করতে পারে না, কিন্তু এগুলো আপনার নিয়মিত ইংরেজি ক্লাসে দুর্দান্ত বিকল্প তৈরি করতে সক্ষম। অনেকে শব্দভান্ডার, ব্যাকরণ পাঠ, স্টোরিবুক এবং অডিওর জন্য গেম সরবারহ করে ইংরেজী শেখানোর জন্য বেশ কিছু এ্যাপ জনপ্রিয়তা পাচ্ছে।

ইংরেজী শেখার ৫ টি এ্যাপ

আজ আমরা কোর্সটিকায় এমনই কিছু গুরুত্বপূর্ণ মোবাইল এ্যাপ নিয়ে আলোচনা করবো, যা আপনার ইংরেজী শেখার প্রক্রিয়াকে আরো বেশি গতিদান করবে। শুধু তাই নয়, চমৎকার এই এ্যাপগুলো ছোট বড় সকল স্তরের শিক্ষার্থীদের জন্য সমানভাবে কার্যকরি।


►► আরো দেখুন: BBC জানালা ইংরেজি শেখার বই PDF Download
►► আরো দেখুন: সবার জন্য Vocabulary PDF Download Free
►► আরো দেখুন: ঘরে বসে Spoken English PDF Book Free Download
►► আরো দেখুন: (All in One) IELTS PDF Book Free Download


LearnEnglish Grammar (UK edition)

ইংরেজী যদি ইংরেজীতেই শেখা যায়, তাহলে তার চেয়ে ভালো আর কিছুই নেই। ইংরেজী শেখার জন্য LearnEnglish Grammar অ‍্যাপটি ব্রিটিশ কাউন্সিলের তৈরি। তারা এটিকে সবার জন্য উন্মুক্ত ঘোষণা করেছে। অর্থাৎ এটি ব্যবহারে আপনাকে কোন প্রকার অর্থ খরচ করতে হবে না।

অ্যাপ্লিকেশনটি সমস্ত স্তরের শিক্ষার্থীদের জন্য উপযুক্ত। অর্থাৎ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক সকল স্তরের শিক্ষার্থীরাই অ্যাপ্লিকেশনটি ইংরেজী শেখার জন্য ব্যবহার করতে পারবে। বিশেষ করে যারা ইংরেজি ব্যকরণ কম বোঝেন বা দুর্বলতা রয়েছে তাদের জন‍্য চমৎকার একটি অ‍্যাপ হতে পারে এটি। এটি আপনার ব্যাকরণের যথার্থতা আরও উন্নত করবে এবং আধুনিক করে তুলবে।

এতে এক হাজারেরও বেশি প্রশ্ন রয়েছে যা অনুশীলন করে আপনি নিজের জ্ঞানকে আরো বেশি বৃদ্ধি করতে পারবেন। শুধু তাই নয়, শিক্ষার্থীদের স্তর অনুযায়ী অ্যাপ্লিকেশনটিতে রয়েছে নানা লেভেল। সেগুলো হল, শিক্ষানবিশ, প্রাথমিক ও মধ্যবর্তী। এই স্তরগুলোর সমন্বয়ে আপনি এক ধাপ থেকে আরেক ধাপে উন্নীত হতে পারেন। অ্যাপ্লিকেশনটি এখন পর্যন্ত ১,০০০,০০০ বারের বেশি ডাউনলোড করা হয়েছে। আপনিও গুগল প্লে স্টোর থেকে অ‍্যাপটি সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

Knudge

বিশ্বজুড়ে প্রায় ৩ মিলিয়নের বেশি মানুষ ইংরেজী শেখার জন্য Knudge এ্যাপটিকে গ্রহণ করেছে। এই এ্যাপের এত গ্রহণযোগ্যতার কারণ হচ্ছে এর সহজ ব্যবহার। যেকোন বয়সের মানুষ এই এ্যাপটি খুব সহজেই ব্যবহার করতে পারে।
Knudge এ্যাপটি ২০০ এর বেশি শব্দ, ২৫০ এর বেশি বাগধারা এবং ১০ টি গেম নিয়ে সাজানো। পাশাপাশি বিভিন্ন কুইজ এবং গেম ট্রেইনিং এর মাধ্যমে ইংরেজি শেখার দারুণ সুযোগ রয়েছে এখানে। বলা যায়, ইংরেজী শেখাটাকে বোরিং না করে বরং আরো আনন্দের সাথে শেখার উপযুক্ত ব্যবস্থা রয়েছে এই এ্যাপে।

তাছাড়া বিভিন্ন রিভিশন টেস্টের মাধ্যমে একাধিকবার নিজের দক্ষতা ঝালাই করে নেয়া সম্ভব। শুধু ইংরেজি ব্যাকরণ আর শব্দচয়নই নয় বরং কথা বলার ক্ষেত্রেও সাহায্য করবে Knudge। এর সবচেয়ে ভালো দিকটি হলো, আপনার প্রতিদিনের অগ্রগতিকে এটি সংরক্ষণ করে রাখবে এবং মনে করিয়ে দেবে।

Quizlet

আপনি কি কখনো ডিজিটাল ফ্ল্যশকার্ডের মাধ্যমে ইংরেজী শব্দ মনে রাখার চেষ্টা করেছেন? উত্তর যদি না হয়ে থাকে, তাহলে আপনি এতদিন মজার কিন্তু কার্যকরী একটি পদ্ধতি মিস করেছেন। স্মৃতিশক্তিকে ধার দেয়ার জন্য চমৎকার একটি এ্যাপ হচ্ছে Quizlet

Quizlet এর মূল কাজটি ডিজিটাল ফ্ল্যাশকার্ডকে ঘিরেই। আপনি অন্যান্য এ্যাপের মত এখানেও ডিজিটাল ফ্ল্যশকার্ডের মাধ্যমে শব্দ মনে রাখতে পারবেন। তবে Quizlet এর বিশেষত্ব হলো, এখানে আপনি নিজেই নিজের মত করে ফ্ল্যাশকার্ড বানিয়ে নিতে পারবেন।

দুর্দান্ত এ এ্যাপে ছবি দেখে দেখে ফ্ল্যাশকার্ড তৈরির মধ্য দিয়ে যেকোন শব্দ মনে রাখা আরো সহজতর হয়ে উঠবে। আর এই মজার কাজটি চলতে-ফিরতে উঠতে-বসতে করা যায়। যা আপনার অবসর সময়গুলোকে আরো কার্যকরী করে তুলবে।
সারাবিশ্ব ব্যপী Google Play Store এর মাধ্যমে Quizlet এ্যাপটির ১০,০০০,০০০ বারেরও বেশি ইনস্টল করা হয়েছে। যদি এই এ্যাপটি ব্যবহার করে অন্যান্য বিষয়ও পড়া যায়। তবে ইংরেজি শেখার ক্ষেত্রে এটির সবচেয়ে কার্যকরী।

Learn English Grammar

ইংরেজী ব্যাকরণ শেখার জন্য অন্যতম ভিজ্যুয়াল ভোকাবুলারি সমৃদ্ধ একটি অ্যাপ্লিকেশন হচ্ছে Learn English Grammar। এই ফ্রি অ্যাপটি তৈরি করেছেন ব্রিটিশ কাউন্সিল কর্তৃপক্ষ। যা বিশেষভাবে ইংরেজি ব্যাকরণ যথাযথভাবে শিখতে সাহায্য করে।

এতে রয়েছে ব্যকরণের সহজ ব্যাখ্যা, অনেক উদাহরণ এবং রঙিন ছবির ব্যবহার। সবথেকে ভালো দিক হচ্ছে এই এ্যাপের সবগুলাে শিক্ষা উপকরণই বিনামূল্যে সহজলভ্য। এটি ছোট বড় সকল স্তরের শিক্ষার্থীদের জন্য সমানভাবে উপযুক্ত।
এতে থাকে ২০০ এর বেশি ব্যাকরণের প্রশ্নগুলো ধীরে ধীরে আপনার দক্ষতা উন্নত করবে। আপনি যখন নিজের ইংরেজি পরীক্ষাটি শেষ করবেন, আপনি দেখতে পাবেন যে ইংরেজি ব্যাকরণের কোন দিকগুলি আপনি ভাল করেছেন। পাশাপাশি তাদের মধ্যে কোনটির জন্য আরও অনুশীলনের প্রয়োজন।

বিশ্বজুড়ে এই এ্যাপের ১,০০০,০০০ এর বেশি ব্যবহারকারী রয়েছেন। যারা Learn English Grammar এ্যাপটিকে ৫ এর মধ্যে ৪.৭ পয়েন্ট দিয়েছেন। আপনিও চমৎকার এই এ্যাপটি সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করতে পারেন এই লিংক থেকে।

Busuu

আমাদের তালিকার সর্বেশষ এবং শ্রেষ্ঠ ইংরেজী শেখার এ্যাপের নাম Busuu। এই এ্যাপের দুর্দান্ত বৈশিষ্ট্য হলো Busuu এর মাধ্যমে আপনি থানীয় ইংরেজি ভাষার লোকদের সাথে কথা বলতে পারবেন। এর ফলে আপনার উচ্চারণগত জটিলতা অনেকাংশেই কমে আসবে।

এটি পৃথিবীর যেকোনো ভাষা শেখার সবচেয়ে ভালো একটি পদ্ধতি । কারণ, এতে শোনা, বলা এবং শেখার কাজটি একই সাথে সম্পন্ন করা সম্ভব। Busuu এর মাধ্যমে শুধু ইংরেজীই না, এর অন্য সংস্করণে স্প্যানিশ এবং জাপানি ভাষা শিক্ষারও সমান সুযোগ রয়েছে।

এই এ্যাপের মাধ্যমে আপনি নির্দিষ্ট ইউনিট, অডিও কথোপকথন, ল্যাঙ্গুয়েজ গেমস এবং ইন্টারেক্টিভ পরীক্ষার মাধ্যমে ইংরেজি ব্যাকরণ এবং ভোকাবুলারী শিখতে সক্ষম হবেন। পাশাপাশি আপনার নিজের করা প্রাকটিসগুলো এখানে জমা দিতে পারবেন, যা কিনা একজন ইংরেজী ভাষাভাষী লোক স্বয়ং পরীক্ষা করবেন। ইংরেজীতে আপনি আপনার লক্ষ্যে কতটা পৌঁছে যাচ্ছেন তা নিশ্চিত করার জন্য নিজেকে একটি ব্যক্তিগত লক্ষ্য সেট করতে পারবেন।

আমরা কি কিছু বাদ দিয়েছি?

আমরা কি আমাদের তৈরি তালিকায় গুরুত্বপূর্ণ কোন এ্যাপ বাদ দিয়েছি? আপনি যদি এমন কোন এ্যাপের নাম জেনে থাকুন, যা ইংরেজী শেখায় আরো বেশি কার্যকর, তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে তা আমাদের জানাতে পারেন। আমরা তা পরবর্তীতে যুক্ত করার চেষ্টা করবো।

Download More App Free


►► আরো দেখুন: BBC জানালা ইংরেজি শেখার বই PDF Download
►► আরো দেখুন: সবার জন্য Vocabulary PDF Download Free
►► আরো দেখুন: ঘরে বসে Spoken English PDF Book Free Download
►► আরো দেখুন: (All in One) IELTS PDF Book Free Download


শেষ কথা

একটি কথা মনে রাখবেন যে অন্যের জন্য যে এ্যাপ ভালো কাজ করে, তা আপনার জন্য নাও করতে পারে। আপনি যদি সঠিকভাবে উল্লেখিত এ্যাপগুলো ব্যবহার করেন তবে এই অ্যাপ্লিকেশনগুলো আপনার জন্য কার্যকরী ভূমিকা পালন করতে পারে। আমরা আছি ইউটিউবেও। আমাদের YouTube চ্যানেলটি SUBSCRIBE করতে পারো এই লিংক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *