কিছুদিন পরেই শুরু হচ্ছে অনার্স ৩য় বর্ষের বার্ষিক পরীক্ষা। তোমাদের পরীক্ষা প্রস্তুতিকে সহজ করতে ও অধিক কমনের উদ্দেশ্য অনার্স ৩য় বর্ষ দর্শন বিভাগের সাজেশন গুলো তৈরি করা হয়েছে। কোর্সটিকায় আজকে প্রকাশিত ইমানুয়েল কান্ট ও জে এস মিলের নীতিদর্শন সাজেশন ২০২৪ বিগত বছরের প্রশ্নপত্র বিশ্লেষণ করে তৈরি করা হয়েছে। বিধায়, এগুলো অনুশীলন করলে থাকছে পরীক্ষায় শতভাগ কমনের সম্ভাবনা।
কোর্সটিকায় আজকে প্রকাশিত বিষয়ের নাম হচ্ছে ইমানুয়েল কান্ট ও জে এস মিলের নীতিদর্শন। মুসলিম দার্শনিকবৃন্দ বিষয়ের বিষয় কোড হচ্ছে ২৩১৭০৭। এখানে, ক-বিভাগ এর গুরুত্বপূর্ণ প্রশ্নগুলোর পাশাপাশি উত্তরগুলোও দেওয়া হয়েছে। এবং, খ-বিভাগ ও গ-বিভাগ হতে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো দেওয়া হয়েছে। বইয়ে যেগুলোর উত্তর তোমরা পেয়ে যাবে।
ইমানুয়েল কান্ট ও জে এস মিলের নীতিদর্শন সাজেশন ২০২৪
ক-বিভাগ: অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর
১. কান্টের পুরো নাম লেখ।
উত্তর: কান্টের পুরো নাম হলো Immanual Kant.
২. “নীতিবিজ্ঞান হলো আচরণের ঔচিত্য বা ভালোত্ব সম্পর্কে আলোচনা।”- উক্তিটি কার?
উত্তর: “নীতিবিজ্ঞান হলো আচরণের ঔচিত্য বা ভালোত্ব সম্পর্কে আলোচনা।”- উক্তিটি জে. এস. ম্যাকেঞ্জির।
৩. ‘Fundamental Principles of the Metaphysics of Morals’ গ্রন্থটির রচয়িতা কে?
উত্তর: ‘Fundamental Principles of the Metaphysics of Morals’ গ্রন্থটির রচয়িতা ইমানুয়েল কান্ট।
৪. “ভালো একটি সরল, অপ্রাকৃতিক ও সজ্ঞায়নাতীত গুণ।”- উক্তিটি কার?
উত্তর: “ভালো একটি সরল, অপ্রাকৃতিক ও সজ্ঞায়নাতীত গুণ।”- উক্তিটি জি. ই. ম্যুরের।
৫. কান্টের মতে নৈতিক অবধারণের স্বীকার্য সত্য কী কী?
উত্তর: কান্টের মতে নৈতিক অবধারণের স্বীকার্য সত্য হলো- ১. ইচ্ছার সাধীনতা, ২. আত্মার অমরত্ব এবং ৩. ঈশ্বরের অস্তিত্ব।
৬. শাস্তি কত প্রকার ও কী কী?
উত্তর: শাস্তি পাঁচ প্রকার। যথা: ১. প্রতিরোধাত্মক শাস্তি, ২. সংশোধনাত্মক শাস্তি, ৩. প্রতিশোধাত্মক শাস্তি, ৪. উপযোগবাদী শাস্তি এবং ৫. পুনর্বাসনমূলক শাস্তি।
৭. শাস্তিবিষয়ক কোন মতবাদ ব্যক্তিকে উপায় হিসেবে গণ্য করে?
উত্তর: শাস্তিবিষয়ক প্রতিরোধাত্মক মতবাদ ব্যক্তিকে উপায় হিসেবে গণ্য করে।
৮. ঐচ্ছিক ক্রিয়া কী?
উত্তর: কোনো একটি নির্দিষ্ট উদ্দেশ্য সাধন করার জন্য পূর্ব থেকে সংকল্প করে যে ক্রিয়া সম্পাদন করা হয় তাকে ঐচ্ছিক ক্রিয়া বলে। অর্থাৎ ব্যক্তি স্বেচ্ছায় যে ক্রিয়া করে তাই ঐচ্ছিক ক্রিয়া।
৯. কান্টের মতে নৈতিক নিয়মের উৎস কী?
উত্তর: কান্টের মতে নৈতিক নিয়মের উৎস ব্যবহারিক বুদ্ধি।
১০. কামনার দ্বন্দ্ব কী?
উত্তর: ব্যক্তি কখনও কখনও একই সময়ে বিভিন্ন কামনার সম্মুখীন হতে পারে। কিন্তু সকল কামনার পরিতৃপ্তি সাধনে সে অক্ষম হলে তার মধ্যে কামনার দ্বন্দ্ব দেখা দেয়। এক্ষেত্রে সে সবলতম কামনা দ্বারা প্রভাবিত হয়।
১১. কর্তব্য কাকে বলে?
উত্তর: অধিকারকে পূরণ করাই হলো কর্তব্য। নৈতিক নিয়ম অনুযায়ী যেসব কাজ আমাদের করা উচিত অর্থাৎ নৈতিক আদর্শ অনুসারে যেসব কাজ আমাদের করা দরকার সেগুলোকে কর্তব্য বলা হয়।
১২. ইমানুয়েল কান্ট কোন দেশের দার্শনিক?
উত্তর: ইমানুয়েল কান্ট জার্মানির দার্শনিক।
১৩. ইমানুয়েল কান্টের বিখ্যাত গ্রন্থের নাম কী?
উত্তর: ইমানুয়েল কান্টের বিখ্যাত গ্রন্থের নাম ‘A Critique of Pure Reason’.
১৪. কান্ট অবধারণকে কয়ভাগে ভাগ করেছেন এবং কী কী?
অথবা, অবধারণ কত প্রকার ও কী কী?
উত্তর: কান্ট অবধারণকে চারভাগে ভাগ করেছেন। যথা: ১. পূর্বতঃসিদ্ধ সংশ্লেষণাত্মক অবধারণ, ২. পরতঃসিদ্ধ সংশ্লেষণাত্মক অবধারণ, ৩. পূর্বতঃসিদ্ধ সংশ্লেষণাত্মক অবধার ও ৪, পরতঃসিদ্ধ বিশ্লেষণাত্মক অবধারণ।
১৫. বিশুদ্ধ বুদ্ধি কী?
অথবা, বিশুদ্ধ বুদ্ধি বলতে কী বুঝ?
উত্তর: ইন্দ্রিয় শক্তি ও বৃদ্ধির মাধ্যমে বস্তু সম্পর্কে যে জ্ঞান লাভ করা হয় তাই বিশুদ্ধ বুদ্ধি।
১৬. কান্টের নীতি দর্শনের নীতিকথাগুলো লেখ।
অথবা, কান্টের নীতিদর্শনের মূলনীতিগুলো কী কী?
উত্তর: কান্টের নীতি দর্শনের নীতিকথাগুলো হলো- ১. “কর্তব্যের জন্য কর্তব্য কর”, ২. “তোমার করা উচিত মানেই তুমি করতে পার”।
১৭. “সদিচ্ছা ব্যতীত এ জগৎ বা এ জগতের বাইরে এমন কিছু নেই, যাকে ভালো বলা যায়।”-এটি কার উক্তি?
উত্তর: “সদিচ্ছা ব্যতীত এ জগৎ বা এ জগতের বাইরে এমন কিছু নেই, যাকে ভালো বলা যায়।”-এটি ইমানুয়েল কান্টের উক্তি।
১৮. শর্তহীন আদেশ কী?
অথবা, কান্টের মতে শর্তহীন আদেশ কোনটি?
উত্তর: শর্তহীন আদেশ হলো এমন এক আদেশ যা তার নিজ গুণেই গৃহীত হয়, কোনো কাম্য লক্ষ্য বা ফলাফল অর্জনের নিয়ম হিসেবে নয়।
১৯. “কর্তব্যের খাতিরে কর্তব্য করতে হবে।”- উক্তিটি কার?
অথবা, “কর্তব্যের জন্য কর্তব্য কর।”- কার উক্তি?
উত্তর: “কর্তব্যের খাতিরে কর্তব্য করতে হবে।”- উক্তিটি ইমানুয়েল কান্টের।
২০. কান্টের মতে নৈতিক নিয়মের উৎস কী?
উত্তর: কান্টের মতে নৈতিক নিয়মের উৎস হলো বিচারবুদ্ধি।
২১. শর্তহীন আদেশ কীভাবে সম্ভব?
উত্তর: শর্তহীন আদেশ সম্ভব হয় তখন যখন মানুষ বোধজগতের অধিবাসী হিসেবে যুক্তির দ্বারা সবার ক্ষেত্রে সমভাবে প্রযোজ্য শর্তহীন আদেশ নামক আইন তৈরি করে এবং সবাই সে আইন মানতে বাধ্য থাকে।
২২. ইমানুয়েল কান্ট কোন দেশের দার্শনিক ছিলেন?
উত্তর: ইমানুয়েল কান্ট জার্মান দার্শনিক।
২৩. বিবেক কী?
উত্তর: বিবেক হচ্ছে স্বজ্ঞাবাদের অন্তর্ভুক্ত এমন একটি মতবাদ, যা ভালো ও মন্দ কাজের মধ্যে পার্থক্য নির্দেশ করে মানুষকে নৈতিক করে তোলার চেষ্টা করে।
২৪. মিলের পূর্ণনাম লেখ।
অথবা, জে. এস. মিলের পূর্ণনাম কী?
উত্তর: মিলের পূর্ণনাম হলো ‘জন’ স্টুয়ার্ট মিল।
২৫. মিল কোন দেশের দার্শনিক?
অথবা, জে. এস. মিল কোন দেশের দার্শনিক ছিলেন?
উত্তর: মিল ইংল্যান্ডের দার্শনিক।
২৬. জে. এস. মিলের পাঠ্য বইটির নাম কী?
উত্তর: জে. এস. মিলের পাঠ্য বইটির নাম হলো ‘Utilitarianism’।
২৭. উপযোগবাদের মূলনীতি কী?
উত্তর: উপযোগবাদের মূলনীতি হলো সর্বাধিক লোকের সর্বাধিক সুখ কামনা করা।
২৮. উপযোগবাদের প্রধান প্রবক্তা কে?
অথবা, উপযোগবাদের প্রবর্তক কে?
উত্তর: উপযোগবাদের প্রধান প্রবক্তা জেরেমি বেশ্বাম।
২৯. পরার্থবাদী সুখবাদ বা উপযোগবাদের প্রধান প্রবস্তা কারা?
অথবা, দুইজন উপযোগবাদী দার্শনিকের নাম লেখ।
উত্তর: পরার্থবাদী সুখবাদ বা উপযোগবাদের প্রধান প্রবক্তাগণ হলেন- জেরেমি বেদাম, জে, এস, মিল, সিজউইক প্রমুখ।
৩০. সুখবাদ কী?
উত্তর: যে মতবাদ অনুসারে সুখই মানুষের কল্যাণ, সুখভোগই নৈতিক আদর্শ তাকে সুখবাদ বলে।
৩১. সুখবাদের প্রধান দুটি শ্রেণির নাম লেখ।
অথবা, সুখবাদের প্রধান দুটি প্রকারের নাম লেখ।
উত্তর: সুখবাদের প্রধান দুটি শ্রেণি হলো- ১. মনস্তাত্ত্বিক সুখবাদ ও ২. নৈতিক সুখবাদ।
৩২. মনস্তাত্ত্বিক সুখবাদ কাকে বলে?
উত্তর: যে সুখবাদে মানুষ সবসময় নিজের সুখ কামনা করে অর্থাৎ মন্দের তুলনায় অধিকতর ভালোত্ব মানুষের কামনার মুখ্য উদ্দেশ্য বলে মনে করে তাকে মনস্তাত্ত্বিক সুখবাদ বলে।
৩৩. Parax hedonism এর বাংলা কী?
উত্তর: Parax hedonism এর বাংলা সুখবাদের হেঁয়ালি।
৩৪. পরসুখবাদকে উপযোগবাদ বলা হয় কেন?
উত্তর: উপযোগবাদ অনুযায়ী যে কাজ সর্বাধিক লোকের সর্বাধিক সুখ উৎপাদনের উপযোগী সে কাজই ভালো। অন্যদিকে পরসুখবাদও অপরের সুখের কথা বলে। তাই পরসুখবাদকে উপযোগবাদ বলা হয়।
৩৫. বেন্থাম ও মিলের উপযোগবাদের দুটি পার্থক্য লেখ।
উত্তর: বেন্থাম ও মিলের উপযোগবাদের দুটি পার্থক্য হলো- ১. বেন্থাম সুখের পরিমাণগত দিক স্বীকার করেন। অপরদিকে, মিল সুখের গুণগত ও পরিমাণগত উভয় দিক স্বীকার করেন। ২. বেন্থাম সূক্ষ্ম বা মার্জিত সুখের পরিবর্তে অমার্জিত সুখের ওপর গুরুত্ব প্রদান করেন। অপরপক্ষে, মিল সূক্ষ্ম বা মার্জিত অর্থাৎ মানসিক সুখের ওপর গুরুত্ব প্রদান করেন।
৩৬. উপযোগবাদী দার্শনিক কারা?
অথবা, দুজন উপযোগবাদী দার্শনিকের নাম লেখ।
উত্তর: বেন্থাম ও মিল হলো উপযোগবাদী দার্শনিক।
৩৭. ‘Utilitarianism’ গ্রন্থের লেখক কে?
অথবা, ‘Utilitarianism’ গ্রন্থের রচয়িতা কে?
উত্তর: ‘Utilitarianism’ গ্রন্থের লেখক জে, এস, মিল।
খ-বিভাগ: সংক্ষিপ্ত প্রশ্ন
১. নীতিবিদ্যার পরিধি লেখ।
অথবা, নীতিবিদ্যার বিষয়বস্তু লেখ।
২. ঐচ্ছিক ক্রিয়ার স্তরগুলো কী কী?
অথবা, ঐচ্ছিক ক্রিয়ার স্তরগুলো সংক্ষেপে লেখ।
৩. ঐচ্ছিক ক্রিয়া, অনৈচ্ছিক ক্রিয়া ও ইচ্ছা-নিরপেক্ষ ক্রিয়া ব্যাখ্যা কর।
অথবা, ঐচ্ছিক ক্রিয়া, অনৈচ্ছিক ক্রিয়া ও ইচ্ছা-নিরপেক্ষ ক্রিয়া বলতে কী বুঝ?
৪. কামনার দ্বন্দ্ব কাকে বলে?
অথবা, কামনার দ্বন্দ্ব কী?
৫. কান্টের বিশ্লেষক ও সংশ্লেষক অবধারণ কী?
অথবা, কান্ট সংশ্লেষক ও বিশ্লেষক অবধারণ ‘বলতে কী বুঝিয়েছেন? সংক্ষেপে লেখ।
৬. কান্টের সদিচ্ছার ধারণাটি লেখ।
অথবা, কান্টের মতে সদিচ্ছা কী?
৭. শর্তহীন আদেশ কী?
অথবা, কান্টের “শর্তহীন আদেশ” কী?
৮. কান্ট নৈতিক নিয়মকে শর্তহীন আদেশ বলেছেন কেন?
অথবা, কান্টের নৈতিক নিয়ম কোন দিক থেকে শর্তহীন?
৯. নিয়ম উপযোগবাদী হিসেবে কান্টকে মূল্যায়ন কর।
অথবা, কান্ট নিয়ম উপযোগবাদী দার্শনিক কি না?
১০. কান্টের আকারগত নৈতিকতা সম্পর্কে লেখ।
অথবা, কান্টের আকারগত নৈতিকতা কী?
১১. তুমি কি মনে কর কান্টের নৈতিক মত আকারগত?
অথবা, কান্টের নৈতিক মতকে আকারগত বলা হয় কেন?
১২. পরিণতিমুক্ত ও পরিণতিমূলক নীতিবিদ্যার মধ্যে পার্থক্য কর।
অথবা, পরিণতিমুক্ত ও পরিণতিমূলক নীতিবিদ্যার মধ্যে বৈসাদৃশ্য কী কী?
১৩. সংক্ষেপে ইচ্ছার স্বাধীনতা বিষয়ে কান্টের মত আলোচনা কর।
অথবা, ইচ্ছার স্বাধীনতা সম্পর্কে কান্টের মত ব্যাখ্যা কর।
১৪. কান্টের নৈতিক নিয়ম কী?
অথবা, নৈতিক নিয়ম বলতে কী বুঝ?
১৫. উপযোগবাদ বলতে কী বুঝ?
অথবা, উপযোগবাদ কী?
১৬. মিলের উপযোগবাদী তত্ত্বটি কী?
অথবা, মিলের নৈতিক মতবাদ হিসেবে উপযোগবাদ ব্যাখ্যা কর।
১৭. বেন্থামের উপযোগবাদ কী?
অথবা, বেন্থামের উপযোগবাদে কোন কোন বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়?
১৮. মিলের উপযোগবাদকে কি নিয়ম উপযোগবাদ বলা যায়?
অথবা, মিলের উপযোগবাদ কি নিয়ম উপযোগবাদ?
১৯. উপযোগবাদের চূড়ান্ত অনুমোদন বলতে মিল কী বুঝিয়েছেন?
অথবা, উপযোগবাদের চূড়ান্ত অনুমোদন কী?
২০. নৈতিক সুখবাদ কী গ্রহণযোগ্য?
অথবা, নৈতিক সুখবাদের গ্রহণযোগ্যতা আছে কী?
২১. মিল কীভাবে সুখের গুণগত পার্থক্য দেখান?
অথবা, সুখের গুণগত পার্থক্য নির্ধারণে মিলের অবদান সংক্ষেপে লেখ।
২২ . সুখবাদের কূটাভাস কী?
অথবা, ‘সুখবাদের হেয়ালি’ বলতে কী বুঝায়?
২৩. মিলের মতানুসারে আনন্দ ও সুখের মধ্যে পার্থক্য আলোচনা কর।
অথবা, মিলের মতানুসারে আনন্দ ও সুখের পার্থক্য কর।
২৪. মানুষের মর্যাদা সম্পর্কে মিলের মত সংক্ষেপে আলোচনা কর।
অথবা, সংক্ষেপে মানুষের মর্যাদা সম্পর্কে মিলের মত আলোচনা কর।
গ-বিভাগ: রচনামূলক প্রশ্ন
১. কান্টের ‘শর্তহীন আদেশ’- ধারণাটি ব্যাখ্যা কর।
অথবা, ‘নৈতিক নিয়ম’ বা ‘নৈতিক আদেশ’ সম্পর্কে কান্টের ধারণার বিস্তারিত ব্যাখ্যা কর।
২. কান্টের শর্তহীন আদেশ ব্যাখ্যা কর। তার মতানুসারে নৈতিক আদেশ কোন দিক থেকে শর্তহীন?
৩. কান্টের সদিচ্ছার ধারণার ব্যাখ্যা ও মূল্যায়ন কর।
অথবা, কান্টের মতানুযায়ী একটি ইচ্ছাকে কখন নৈতিক দিক থেকে সৎ বলা যায়? এ প্রসঙ্গে ‘সদিচ্ছা’ বলতে কান্ট কী বুঝিয়েছেন তা আলোচনা কর।
৪. ‘কর্তব্যের জন্য কর্তব্য কান্ট অনুসরণে তা আলোচনা কর।
অথবা, কান্টের বিখ্যাত উক্তি “কর্তব্যের জন্য কর্তব্য” আলোচনা কর।
৫. কান্টের নীতিদর্শনের বৈশিষ্ট্যগুলো আলোচনা কর। তার নৈতিক নিয়ম কি খুব কঠোর?
অথবা, কান্টের নীতিদর্শনের প্রধান বৈশিষ্ট্যগুলো কী কী? তার নৈতিক নিয়ম কি খুবই কঠোর?
৬. কান্টের মতে নৈতিক আইন কী? প্রসঙ্গে কান্টের নৈতিক আইনের স্বরূপ ব্যাখ্যা কর।
অথবা, কান্টের নৈতিক নিয়ম কী? কান্টের নৈতিক নিয়মগুলো আলোচনা কর।
৭. শর্তহীন আদেশ ও শর্তাধীন আদেশের মধ্যে পার্থক্য কী? নৈতিক নিয়ম শর্তহীন বলতে কান্ট কী বুঝিয়েছেন?
৮. নৈতিকতার দার্শনিক তত্ত্ব বলতে কী বুঝ? কান্ট কীভাবে নৈতিকতার দার্শনিক তত্ত্ব থেকে বিশুদ্ধ ব্যবহারিক যুক্তির সমীক্ষায় উত্তরণ করেন?
অথবা, নৈতিকতার দার্শনিক তত্ত্ব কী? কান্ট অনুসরণে নৈতিকতার দার্শনিক তত্ত্ব থেকে বিশুদ্ধ ব্যবহারিক যুক্তির সমীক্ষায় উত্তরণ প্রক্রিয়া ব্যাখ্যা কর।
৯. নৈতিক আইন প্রণয়নকারী সত্তা হিসেবে মানুষের ভূমিকা সম্পর্কে কান্টের ধারণা কী? মানুষের মহত্ব কোথায় নিহিত থাকে আলোচনা কর।
অথবা, কান্টের মতে নৈতিক নিয়মে মানুষের ভূমিকা কীরূপ? মানুষের মহত্বে কোথায় নিহিত বলে কান্ট মনে করেন- ব্যাখ্যা কর।
১০. “সম্প্রত্যয় ছাড়া প্রতীতি অশ্ব, প্রতীতি ছাড়া সম্প্রত্যয় শূন্য।”- কান্টের এ উক্তিটি ব্যাখ্যা কর।
অথবা, “আকার ছাড়া উপাদান অন্ধ, উপাদান ছাড়া আকার শূন্য।”- উক্তিটির ব্যাখ্যা দাও।
১১. উপযোগবাদ কী? মিলের উপযোগবাদের ব্যাখ্যা ও বিচার কর।
অথবা, মিলের উপাযোগবাদ আলোচনা কর।
১২. মিলের উপযোগবাদের প্রধান বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর।
অথবা, মিলের উপযোগবাদের প্রধান বৈশিষ্ট্যসমূহ কী?
১৩. উপযোগবাদের সপক্ষে মিলের প্রমাণসমূহ আলোচনা কর।
অথবা, মিলের মতানুসারে উপযোগবাদের প্রমাণগুলো কী কী? এগুলোকে কি সন্তোষজনক মনে কর?
১৪. মিলের উপযোগবাদের বিরুদ্ধে উত্থাপিত আপত্তিগুলো কী কী? মিল কীভাবে সেগুলো খণ্ডন করেন?
অথবা, উপযোগবাদের বিরুদ্ধে উত্থাপিত আপত্তিগুলো কী কী?
১৫. নিয়ম উপযোগবাদ ও কার্য উপযোগবাদের মধ্যে পার্থক্য কর। মিলের উপযোগবাদকে কেন কার্য উপযোগবাদ বলা হয়?
অথবা, নিয়ম উপযোগবাদ ও কার্য উপযোগবাদের মধ্যে পার্থক্য কর। মিলের উপযোগবাদকে কেন কার্য উপযোগবাদ বলা হয়? আলোচনা কর।
১৬. মিলের মতানুসারে নৈতিকতার চূড়ান্ত অনুমোদন আলোচনা কর এবং মন্তব্য দাও।
অথবা, উপযোগবাদের অনুমোদন বলতে কী বুঝানো হয়েছে? অভ্যন্তরীণ অনুমোদনের ক্ষেত্রে মিল কীভাবে বিবেকের ভূমিকাকে ব্যাখ্যা করেন?
১৭. মিল কীভাবে উপযোগবাদের বিরুদ্ধে উত্থাপিত আপত্তিগুলো খণ্ডন করেন? তুমি কী তার মত সমর্থন কর?
অথবা, মিল কীভাবে উপযোগবাদের বিরুদ্ধে উত্থাপিত আপত্তিগুলো খণ্ডন করেন? তার খণ্ডন প্রক্রিয়া কী যথার্থ?
১৮. মনস্তাত্ত্বিক সুখবাদ ও নৈতিক সুখবাদ সম্পর্কে আলোচনা কর। মনস্তাত্ত্বিক ও নৈতিক সুখবাদের মধ্যে সাদৃশ্য ও বৈসাদৃশ্য নিরূপণ কর।
অথবা, মনস্তাত্ত্বিক সুখবাদ ও নৈতিক সুখবাদের মধ্যে পার্থক্য আলোচনা কর।
১৯. আত্মসুখবাদ ও পরসুখবাদের মধ্যে পার্থক্য কর। মিলকে কেন একজন পরসুখবাদী বলা হয়?
অথবা, আত্মসুখবাদ ও পরসুখবাদের মধ্যে বৈসাদৃশ্য কী? মিল কী পরসুখবাদী?
২০. মনস্তাত্ত্বিক সুখবাদ ও নৈতিক সুখবাদ সম্পর্কে আলোচনা কর। মনস্তাত্ত্বিক ও নৈতিক সুখবাদের মধ্যে সাদৃশ্য ও বৈসাদৃশ্যসমূহ নিরূপণ।
অথবা, মনস্তাত্ত্বিক সুখবাদ ও নৈতিক সুখবাদ কী? মনস্তাত্ত্বিক সুখবাদ ও নৈতিক সুখবাদের মধ্যে পার্থক্য নির্ণয় কর।
২১. সুখবাদ কী? মনস্তাত্ত্বিক সুখবাদ ও নৈতিক সুখবাদের মধ্যে পার্থক্য আলোচনা কর।
অথবা, মনস্তাত্ত্বিক সুখবাদ ও নৈতিক নৈতিক সুখবাদের মধ্যে পার্থক্য কী?
২২. মিল কীভাবে সুখের গুণগত পার্থক্য দেখান? এ পার্থক্য কী গ্রহণ যোগ্য?
অথবা, মিলের সুখের গুণগত পার্থক্য আলোচনা কর।
২৩. মানুষের মর্যাদা সম্পর্কিত মিলের মত ব্যাখ্যা ও মূল্যায়ন কর।
২৪. মিলের নৈতিক মতবাদে বিবেকের ভূমিকা কী? তার বিবেক সম্পর্কিত মত কি উপযোগবাদের সাথে প্রাসঙ্গিক?
অথবা, মিলের নৈতিক মতবাদে বিবেকের ভূমিকা বলতে কী বুঝ? তার বিবেক সম্পর্কিত মত কি উপযোগবাদের সাথে প্রাসঙ্গিক?
অনার্স ৩য় বর্ষের দর্শন বিভাগের শিক্ষার্থীরা, উপরে তোমাদের জন্য ইমানুয়েল কান্ট ও জে এস মিলের নীতিদর্শন সাজেশন ২০২৪ আলোচনা করা হয়েছে। এখান হতে তোমরা ক-বিভাগ এর প্রশ্ন ও উত্তরগুলো পেয়ে যাবে। তবে, খ-বিভাগ ও গ-বিভাগ এর উত্তরগুলোর জন্য তোমাদের বইয়ের সহায়তা নিতে হবে। তোমাদের জন্য শুভ কামনা রইল।
কোর্সটিকার সাজেশন সংক্রান্ত কোনো প্রশ্ন, জিজ্ঞাসা বা মতামত থাকলে ফেসবুক পেজে যোগাযোগ করতে পারো। এছাড়াও আমাদের ইউটিউব চ্যনেলটি Subscribe করতে পারো এই লিংক থেকে।
Discussion about this post