এইচএসসি আইসিটি সকল অধ্যায়ের সাজেশান্স

HSC ICT Suggestions

এইচএসসি আইসিটি যাদের ঘুম নষ্ট হওয়ার কারণ, কোর্সটিকায় তাদের জন্য ইতোমধ্যেই আমরা পূর্ণাঙ্গ সৃজনশীল ও নৈর্বেত্তিক প্রশ্ন শেয়ার করেছি। যারা এখনো সেগুলো পাওনি এই লিংক থেকে সেগুলো ডাউনলোড করে নিতে পারো। আজ আমরা প্রতিটি অধ্যায় থেকে একটি করে সৃজনশীলের সংক্ষিপ্ত সাজেশান্স সাজিয়েছি। নিচে দেখে নাও প্রশ্নগুলাে।

► অধ্যায় ১ : মিস্টার “Y” তার বাবার ল্যাবরেটরিতে প্রবেশের সময় একটি বিশেষ সেন্সরের দিকে তাকানোর ফলে দরজা খুলে গেল। ভেতরে প্রবেশ করে দেখলো, প্রথম কক্ষে জৈব তথ্যকে সাজিয়ে গুছিয়ে ইনফরমেশন সিস্টেম তৈরি সংক্রান্ত গবেষণা এবং দ্বিতীয় কক্ষে রিকম্বিনেস্ট ডিএনএ তৈরি সংক্রান্ত গবেষণা করা হয়।

ক. ন্যানোটেকনোলজি কী?
খ. “তথ্য প্রযুক্তি ও যোগাযোগ প্রযুক্তি একে অপরের পরিপূরক” – বুঝিয়ে লেখো।
গ. ল্যাবরেটরির দরজায় ব্যবহৃত প্রযুক্তিটি বর্ণনা করো।
ঘ. ল্যাবরেটরিতে যে প্রযুক্তি নিয়ে গবেষণা করা হয় তাদের তুলনামূলক পার্থক্য বিশ্লেষণ করো।

► অধ্যায় ২ : মিস্টার “Y” কম্পিউারে একটি ব্রাউজার সফটওয়্যার ওপেন (Open) করে প্রথমে তার এ্যাড্রেস বারে এ্যাড্রেস লিখে এন্টার (Enter) চাপলো। ফলে একটি মেইল সার্ভিস ওপেন হলো। তারপর সে মেইল সার্ভিস থেকে একটি এটাচমেন্ট (Attachment) ফাইল ডাউনলোড করলো।

ক. টপোলজি কী?
খ. ফাইবার অপটিক্স ক্যাবল ইএমআই (EMI) মুক্ত কেন?
গ. মিস্টার “Y” এর ব্যবহৃত সেবাটি তোমার পঠিত পাঠ্যসূচির আলোকে বর্ণনা করো।
ঘ. মিস্টার “Y” এর কোন কোন কাজে কী কী ধরনের ডেটা ট্রান্সমিশন মোড ও মেথড ব্যবহৃত হয়েছে, তা বিশ্লেষণ করো।

► অধ্যায় ৩ : আইসিটি ক্লাসে শিক্ষক ছাত্রদের বললেন, কম্পিউটার A কে সরাসরি বুঝতে পারে না। বরং একে একটি লজিক সার্কিটের সাহায‌্যে ৮ বিটের বিশেষ সংকেত রূপান্তর করে বুঝে থাকে। তিনি আরো বলেন, উক্ত সংকেতায়ন পদ্ধতিতে বাংলা কম্পিউটারকে বোঝানো যায় না। এজন্য ভিন্ন ভিন্ন সংকেতায়ন পদ্ধতি প্রয়োজন হয়।

ক. ডিকোডার কী?
খ. ৪ বিট রেজিস্টারে ৪ টি ফ্লিপ-ফ্লপ থাকে। কথাটি বুঝিয়ে লেখো।
গ. উদ্দীপকে উল্লেখিত লজিক সার্কিটটি বর্ণনা করো।
ঘ. উদ্দীপকে সংকেতায়ন পদ্ধতিদ্বয়ের মধ্যে কোনটি সুবিধাজনক? তোমার মতামত যুক্তিসহ উপস্থাপন করো।

► অধ্যায় ৪ : আলোর সোপান বিদ্যালয় কর্তৃপক্ষ একটি ওয়েবসাইট তৈরির পরিকল্পনা গ্রহণ করেছে। উক্ত ওয়েবসাইটের হোমপেজে “Campus.JPG” নামক একটি ছবি, Information Technology, Physical Science এবং Biological Science শাখাগুলোর ক্রমানুবর্তী তালিকা এবং Notice Board নামে একটি লিংক থাকবে। কর্তৃপক্ষ একটি সফটওয়্যার ফার্মের ৩ জন বিশেষজ্ঞ ডাকলেন। বিশেষজ্ঞ দল ২ ধরনের সমাধান দিলেন। প্রথম পদ্ধতিতে খরচ কম কিন্তু নিয়মিত ডেটা আপডেট করতে সমস্যা হবে। দ্বিতীয় পদ্ধতিতে খরচ কম কিন্তু নিয়মিত ডেটা আপডেট করা যাবে।

ক. Tag কী?
খ. “www.mangoinfo.com” – ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকে উল্লেখিত হোমপেজ তৈরির জন্য HTML লিখ।
ঘ. বিশেষজ্ঞ দলের সমন্বয়ের মধ্যে কোনটি আলোর সোপান বিদ্যালয়ের জন্য উত্তম হবে? বিশ্লেষণপূর্বক উত্তর দাও।

► অধ্যায় ৫ : ১২-৮-২০১৬ তারিখে আইসিটি শিক্ষক ক্লাসে বর্তমানে আমরা কম্পিউটারের সাহায‌্যে সাধারণ সমস্যা সমাধানের জন্য যে প্রজন্মের প্রোগ্রামিং ভাষা ব‌্যবহার করি তা কম্পিউটারকে বোঝানোর প্রোগ্রাম সম্পর্কে আলোচনা করছিলেন। এবং বলেছিলেন, আগামী ক্লাসে কতগুলো সিরিজের সংখ্যার যোগফল সি প্রোগ্রামিং ভাষার সাহায্যে বের করে প্রোগ্রাম শিখাবেন। তাই তিনি পরবর্তী ক্লাসে এসে ব্লাকবোর্ডে 221 + 223 +225+ …. + N সিরিজ লিখে আলোচনা শুরু করে দিলেন।

ক. অ্যারে কী?
খ. চলক তৈরির ক্ষেত্রে কিছু বিধিবদ্ধ নিয়ম কানুন রয়েছে – ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকে উল্লেখিত সিরিজের যোগফল নির্ণয়ের প্রোগ্রাম সি ভাষার সাহায্যে তৈরি করো।
ঘ. উদ্দীপকে উল্লেখিত তারিখে আইসিটি শিক্ষকের আলােচ‌্য প্রোগামের মধ্যে তুমি কোনটিকে বেশি উপযোগী বলে মনে করো – বিশ্লেষণপূর্বক তোমার মতামত দাও।

► অধ্যায় ৬ : কলেজিয়েট গার্লস স্কুলের প্রিন্সিপাল স্যার ছাত্রীদের ডেটাবেজ তৈরির উদ্যেগ গ্রহণ করলেন। ছাত্রীর নাম, রোল নম্বর, পিতার মোবাইল নম্বর, ভর্তির তারিখ ফিল্ডগুলোর সাহায্যে ডেটাবেজ তৈরির সিদ্ধান্ত নিলেন।

ক. ইনডেক্সিং কী?
খ. ডেটাবেজ সর্বোময় কর্তার (ডেটাবেজ এ্যাডমিনিস্ট্রেটর) ভূমিকা ব্যাখ‌্যা করো।
গ. উদ্দীপকে উল্লেখিত ফিল্ডগুলো নিয়ে Student নামের একটি ডেটাবেজ টেবিল তৈরির পদ্ধতি বর্ণনা করো।
ঘ. উদ্দীপকে ফিল্ডগুলো নিয়ে ডেটাবেজ তৈরি হলে কলেজ কর্তৃপক্ষ কি কি সুবিধা ও অসুবিধা পেতে পারে বলে তুমি মনে করো? বিশ্লেষণ করে তোমার মতামত দাও।

উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীরা সকল বিষয়ের ওপর নোট ও সাজেশান্স পেতে কোর্সটিকার সাথে আপডেট থাকো। তোমার পাঠ্যবই সংক্রান্ত আরো ভালো ভালো টিপস পেতে আমাদের অফিসিয়াল গ্রুপে জয়েন করো। আমরা আছি ইউটিউবেও। আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করো এখান থেকে

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll Up