এসএসসি পরীক্ষার সময়সূচি ২০২১ (PDF Download)

চলতি বছরের এসএসসি পরীক্ষার সময়সূচি ২০২১ চূড়ান্ত করে তা প্রকাশ করেছে সরকার। প্রকাশিত এ সময়সূচি অনুযায়ী আগামী ১৪ নভেম্বর থেকে পরীক্ষা শুরু হবে। যা শেষ হবে ২৩ নভেম্বর।

সোমবার (২৭ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব খালেদা আক্তার সাক্ষরিত এসএসসি পরীক্ষার সময়সূচি ২০২১ প্রকাশ করা হয়। এতে বলা হয়েছে, বিশেষ প্রয়োজনে বোর্ড কর্তৃপক্ষ এ সময়সূচি পরিবর্তন করতে পারে।

যেহেতু এখন করোনা মহামারি চলছে, তাই সূচির বিশেষ নির্দেশনায় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা বলা হয়েছে। পরীক্ষার সময় দেড় ঘণ্টা। এক্ষেত্রে MCQ ও CQ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না।

এসএসসি পরীক্ষার সময়সূচি ২০২১

সূচি অনুযায়ী প্রতিদিন সকাল ও বিকালে দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকালের পরীক্ষা ১০ টায় এবং বিকালের পরীক্ষা দুপুর ২ টায় শুরু হবে। সময়সূচিতে বর্ণিত ১৪ নভেম্বর প্রথম দিন শুধু সকালে পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরবর্তী দিন ১৫ নভেম্বর সকালে বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা এবং একইদিন বিকালে হিসাব বিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৬ নভেম্বরও একটি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকালের পরীক্ষা হবে রসায়ন (তত্ত্বীয়) বিষয়ে।

একইভাবে ১৮ ডিসেম্বরও শুধু সকালে শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। ২১ নভেম্বর সকাল ও বিকালে যথাক্রমে ভুগোল ও পরিবেশ এবং ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২২ নভেম্বর সকালে উচ্চতর গণিত এবং জীববিজ্ঞান (ঐচ্ছিক) বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২৩ নভেম্বর শেষদিনে সকালে পৌরনীতি ও নাগরিকতা এবং অর্থনীতি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিকালে ব্যবসায় উদ্যোগ বিষয়ে পরীক্ষার মাধ্যমে এসএসসি পরীক্ষা শেষ হবে।

এসএসসি পরীক্ষার মানবন্টন ২০২১

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এক ভার্চুয়াল কনফারেন্সে এসএসসি পরীক্ষার মানবন্টন ২০২১ ও প্রশ্ন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত ধারণা দেন। পূর্বে শিক্ষাবর্ষের প্রতিটি পাঠ্যবইয়ের পরীক্ষা হলেও এ বছর তা হচ্ছে না। বাংলা, ইংরেজি, গণিত, আইসিটি, ধর্মের মতো আবশ্যিক বিষয় এবং ৪র্থ বিষয়ের ওপর পরীক্ষা হবে না।

অর্থাৎ বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক– এই ৩টি গ্রুপের শিক্ষার্থীরা যার যার গ্রুপের ৩ টি করে বিষয়ের ওপর সংক্ষিপ্ত সিলেবাসে এবং সীমিত পরিসরে পরীক্ষায় অংশগ্রহণ করবে। প্রতি বিষয়ের পরীক্ষা নেওয়ার সময় ও নম্বর হবে অর্ধেক। পাশাপাশি শিক্ষার্থীদের প্রশ্ন বাছাইয়ের সুযোগ থাকবে বেশি।

আগে যেখানে ১০ টি প্রশ্নের মধ্যে ৮ টির উত্তর দিতে বলা হতো, সেখানে এখন হয়তো সেই ১০ টি প্রশ্নই থাকবে। তবে এর মধ্যে ৩ টি বা ৪ টি প্রশ্নের উত্তর দিতে বলা হবে। আর প্রতি বিষয়ে মোট নম্বর ১০০-এর বদলে ৫০ নম্বর করা হবে। এই ৫০ নম্বরকে ১০০–তে রূপান্তর করে পরীক্ষার ফল দেওয়া হবে।

উল্লেখ্য, প্রতি বছর পহেলা ফেব্রুয়ারি মাধ্যমিক, দাখিল ও কারিগরি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু এবছর করোনা মহামারির কারণে এসব পরীক্ষা পিছিয়ে আগামী নভেম্বরে সংক্ষিপ্ত সিলেবাসে ও মাত্র তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত হয়।

পরীক্ষা কেন্দ্র নিয়ন্ত্রণ ও পরিচালনা সংক্রান্ত নির্দেশনায় এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে এবার এসএসসি ও দাখিল পরীক্ষা একই দিন শুরু না হলেও একদিন আগে-পরে হতে পারে।

ডাউনলোড করো

শিক্ষার্থীরা উপরের ডাউনলোড বাটনে ক্লিক করে এসএসসি পরীক্ষার সময়সূচি ২০২১ পিডিএফ আকারে ডাউনলোড করে নাও। অল্প সময়ে এসএসসি পরীক্ষার সকল বিষয়ের প্রস্তুতি নিতে আমাদের সংক্ষিপ্ত সাজেশানগুলো ডাউনলোড করো।

প্রিয় এসএসসি শিক্ষার্থীরা, আমরা আছি ইউটিউবেও। আমাদের YouTube চ্যানেলটি SUBSCRIBE করতে পারো এই লিংক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *