ওয়েব ডিজাইনারদের প্রয়োজনীয় ৭ টি ওয়েবসাইট

ওয়েব ডিজাইনকে যারা প্রফেশন হিসেবে গ্রহণ করেছেন বা করতে চাচ্ছেন তাদের কাজের সুবিধার্থে অনেক ওয়েবসাইটের সাহায্য নিতে হয়। বিশেষ করে ডিজাইন করার সময়ে আমরা বিভিন্ন ওয়েবসাইট থেকে বিভিন্ন টিপস বা এলিমেন্ট সংগ্রহ করে থাকি। এর ফলে আমাদের কাজ করাটা অনেক সহজ ও দ্রুত হয়ে যায়।

আজ আমরা সাফা ব্লগের আপনাদের জন্য এমন ১০ টি ওয়েবসাইটের নাম এবং লিংক শেয়ার করবো, যেগুলো থেকে আপনি আপনার ডিজাইনের জন্য অনেক এলিমেন্ট সংগ্রহ করতে পারবেন। পাশাপাশি এদের তৈরি করা সুন্দর সুন্দর Snippets দেখে অনুপ্রাণিত হতে পারবেন।

1. HTML Color Codes

ওয়েবপেজ ডিজাইন করার সাথে রঙের ব্যবহার ওতপ্রোতভাবে জড়িত। প্রতিটি ডিজাইনকে আর সমৃদ্ধশালী রূপ দিতে রঙের ব‌্যবহার অনস্বীকার্য। কিন্তু সাধারণ রঙের নাম এবং ওয়েবসাইটে ব্যবহার করা রঙের নামের মধ্যে যথেষ্ট পার্থক্য রয়েছে। ওয়েবসাইটে কোন রঙের ব্যবহার করতে হলে তার HTML Color Codes ব্যবহার করতে হয়।

►► আরো দেখুন : CSS এ গুরু হওয়ার ৭ টি পাওয়ারফুল টিপস

আমরা ডিজাইন করি, তাদের মধ্যে অনেকেই কোনো রঙের HTML Codes বের করার জন্য ফটোশপ ওপেন করি এবং কালার পিকার থেকে কোডটি ব্যবহার করি। কিন্তু ফটোশপের মতো ভারি একটি সফটওয়্যার ওপেন না করে আমরা কেবল HTML Color Codes ওয়েবসাইটে গিয়ে খুব সহজেই কোনো রঙের HTML Codes খুঁজে বের করতে পারি।

2. Flatui Colorion

প্রথমটির মতো এই ওয়েবসাইটটিও রঙের ব্যবহারের জন্য প্রয়োজনীয়। তবে Flatui Colorion এর বিশেষত্ব হচ্ছে, এখানে এমন অনেক রঙের কালেকশন রয়েছে যেগুলো বিভিন্ন ওয়েবসাইটে বেশি ব্যবহার করা হয়। আপনি যদি কোন ওয়েবসাইট ডিজাইন করার শুরুতে সিদ্ধান্তহীনতায় ভোগেন, যে ব্রান্ড কালার হিসেবে কোন রঙ ব্যবহার করবেন, তাহলে আপনি এই ওয়েবসাইটটি বেছে নিতে পারেন। Flatui Colorion থেকে আপনি আপনার ওয়েবসাইটের জন্য পারফেক্ট রঙটি খুঁজে বের করতে পারবেন।

3. Colorion

আমরা অনেক সময় ওয়েবসাইটের জন্য Gradient Button ব্যবহার করে থাকি। তবে অনেকের ক্ষেত্রেই রঙের সঠিক মিশ্রণ না করতে পারায় Button সুন্দর মতো ফুটে ওঠে না। এই সমস্যা সমাধানের জন্য আপনি Colorion ওয়েবসাইটকে ব‌্যবহার করতে পারেন। এখানে আগে থেকেই আপনার জন্য তৈরি করে রাখা হয়েছে আপনার প্রয়োজনীয় Gradient Button গুলো।

একাধিক রঙের সংমিশ্রণে তৈরি এ বাটনগুলো নিশ্চয়ই আপনার পছন্দের হবে। পাশাপাশি প্রতিটি বাটনের নিচে দেয়া অপশনে ক্লিক করে ওই বাটনের CSS Code টি আপনি সংরক্ষণ করতে পারবেন। আর এ জন্য আপনাকে কোন প্রকার মূল পরিশোধ করতে হবে না।

►► আরো দেখুন : CSS বাংলা পিডিএফ বই ডাউনলোড করুন।

এই ওয়েবসাইট থেকে আপনি Bootstrap এর Class Name এবং Fontawesome এর বিভিন্ন আইকনসহ প্রয়োজনীয় বাটনটি জেনারেট করতে পারবেন। শুধু তাই নয়, আপনি ইচ্ছে করলেই আপনার জেনারেট করা বাটনটিকে ছোট-বড়, সলিড-আউটলাইন কিংবা একটিভ-ডিজেবল স্টাইল দিতে পারবেন।

4. Bootstrap Button Generator

উপরে উল্লেখিত ওয়েবসাইটের মতো এই ওয়েবসাইটটিও আপনাকে বাটন সংগ্রহের সুবিধা দেবে। তবে এটির ব্যবহার ভিন্ন। আপনি যদি আপনার ডিজাইনে Bootstrap ফ্রেমওয়ার্ক ব্যবহার করেন, তাহলে Bootstrap Button Generator ওয়েবসাইটটি আপনার জন্য অনেক সাহায্যকারী হবে।

5. Bangla Web Fonts

ওয়েব ডিজাইনের জন্য Fonts এর ব্যবহার গুরুত্বপূর্ণ এবং অনস্বীকার্য একটি বিষয়। আমরা তো সবাই ইংরেজী ফন্টগুলো ব্যবহার করি। কিন্তু বাংলা ফন্টগুলো ব্যবহার করতে বেশ বেগ পেতে হয়। সেই সমস্যার সমাধান নিয়ে হাজির Bangla Web Fonts। আপনি যদি আপনার ডিজাইনে বাংলা ফন্ট ব্যবহার করতে চান, তাহলে এই ওয়েবসাইটে গিয়ে আপনার পছন্দের ফন্ট নির্বাচন করে তাদের দেয়া লিংকটগুলো আপনার HTML এবং CSS ফাইলে যুক্ত করে নিন। ব্যাস… হয়ে গেল কাজ।

6. Bootstrapious

এই ওয়েবসাইটটি আপনাকে Bootstrap এর চমৎকার সব Snippets দিয়ে সাহায্য করবে। এখানে আপনি Navbar থেকে শুরু করে scrollbar, collapse, Countdown, Breadcrumbs এবং Image Hover সহ আরো অনেক Snippets পাবেন। যেগুলো হবে রেসপন্সিভ। আপনি এখানে থেকে নেয়া কোড গুলো কপি করে স্টাডি করতে পারেন। যা আপনার ডিজাইনের জন্য খুবই সহায়ক হবে।

►► আরো দেখুন : ডাউনলোড করুন ওয়ার্ডপ্রেস বাংলা পিডিএফ ই-বুক

7. Bootsnipp

ওয়েবসাইটটিও অনেকটা Bootstrapious এর সমর্থক। আপনি এখান থেকে বিভিন্ন রেসপন্সিভ আইটেমগুলো সংগ্রহ করতে পারবেন। পাশাপাশি লাইভ এডিটরের সাহায্য নিয়ে কোডগুলো স্টাডি করতে পারবেন। এখানেও আপনার জন্য তৈরি করা আছে Login Page, Dashboard, Product Shopping Grid Styles, Search Box সহ আরো অনেক কিছু।

এগুলো ছাড়াও আরো অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলো আপনাকে প্রফেশানালী সাহায্য করতে প্রস্তুত। Stack Overflow, CSS Tricks Codepen এর মত ওয়েবসাইটগুলো নিয়মিত ভিজিট করুন এবং তাদের দেয়া সেবাগুলো ভিজিট করুন। এগুলো আপনাকে সহায়তা করবে একজন পরিপূর্ণ ওয়েব ডিজাইনার হতে।

আমাদের এই পোস্টটি কোনভাবেই আপনাকে কপি-পেস্ট করতে উৎসাহ দেয়ার উদ্দেশ্য লেখা হয়নি। এগুলো কেবল আপনি ক্রিয়েটিভ ডিজাইন করার জন্য ব্যবহার করতে পারেন। পাশাপাশি এগুলো থেকে সংগৃহীত কোডগুলো রিসার্চ করতে পারেন।

প্রিয় পাঠক, কোর্সটিকায় আপনি কোন বিষয়ে লেখা চান, তা জানিয়ে নিচে কমেন্ট করুন। ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্টে এবং ফ্রিল্যান্সিং শিখতে আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিন। ওয়েবসাইট তৈরি বা ওয়েবসাইট সংক্রান্ত প্রয়োজনে ভিজিট করুন সারজান ফারাবী এর ওয়েবসাইট।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll Up