ডাউনলোড করুন ওয়েব ডিজাইনের সকল বাংলা বই

ওয়েব ডিজাইনের বাংলা বই

ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট শেখার ক্ষেত্রে নতুন শিক্ষার্থীদের অনেকাংশে সাহায্য করতে পারে বাংলা পিডিএফ বই। আর তাই ইতোমধ্যেই অন্যান্য ওয়েবসাইটে এই প্রয়োজনীয় বইগুলো খুঁজে খুঁজে হয়রান, তাদের জন্য এটা দারুণ একটি পোস্ট হতে চলেছে।

আজ কোর্সটিকায় আপনাদের জন্য শেয়ার করবো ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্টের দারুণ বাংলা কিছু পিডিএফ বই। অনেকেই হয়তো বিভিন্ন ওয়েবসাইটে বইগুলো খুঁজেও পাননি বা একের পর এক লিংকে ক্লিক করতে করতে শেষ পর্যন্ত বইগুলো আর ডাউনলোড করতে পারেননি। আজ আমাদের ওয়েবসাইট থেকে সহজেই বইগুলো ডাউনলোড করে নিন। তো চলুন, দেখে নেই কি কি বই থাকছে আজ।

১. HTML সকল ট্যাগলিস্ট

ওয়েব ডিজাইন শেখার জন্য সবার আগে আপনাকে যা জানতে হবে, তা হচ্ছে HTML এর ব্যবহার। HTML এ অনেক ট্যাগ রয়েছে। এই ট্যাগগুলো ব্যবহার করেই মূলত একটি ওয়েবসাইটের অবকাঠামো তৈরি করা হয়ে থাকে। আপনি যদি HTML এর গুরুত্বপূর্ণ সব ট্যাগগুলো জানেন, তাহলে আপনি ওয়েব ডিজাইনের প্রাথমিক ধাপ সম্পন্ন করতে পারবেন।

কোর্সটিকায় আমরা HTML এর syntax ও HTML tags গুলো নিয়ে বিশদ আলোচনা করেছি। ট্যাগলিস্টগুলো হাতে পাওয়ার পরে আপনাদের কাজ হচ্ছে ট্যাগ গুলো বুঝে বুঝে মুখস্ত করা এবং প্রাকটিকালি ব্যবহার করে দেখা। ট্যাগলিস্টগুলো ডাউনলােড করুন এই লিংক থেকে।

২. CSS বাংলা পিডিএফ ই-বুক

সিএসএসকে বলা হয়ে থাকে ওয়েবসাইটের প্রাণ। এইচটিএমএল দিয়ে আপনি একটি ওয়েবসাইটের অবকাঠামো তৈরি করলেন, তারপরে তাকে সুন্দর একটি রূপ দিতে আপনার প্রয়োজন হবে সিএসএস। ওয়েব ডিজাইনে অনেকর কাছেই সিএসএস অনেক কঠিন মনে হতে পারে। কিন্তু পর্যাপ্ত প্রাকটিসের মাধ্যমে আপনি এটি নিজের নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারেন।

CSS এ গুরু হওয়ার ৭ টি পাওয়ারফুল টিপস আমরা ইতোমধ্যেই কোর্সটিকায় প্রকাশ করেছি। আপনি সেখান থেকে সিএসএস এর সব গুরুত্বপূর্ণ টিপসগুলো অনুসরণ করতে পারেন। তবে একটি কথা সর্বদা মনে রাখুন, CSS যতই জটিল মনে হোক না কেন, এর কোন বিকল্প নেই। CSS ছাড়া ফ্রন্ট-এন্ড ডেভেলপারের মূল্যই নেই।

তবে আশার কথা হলো, কোন মতে একবার এটি নিজের আয়ত্ত্বে আসলে আপনাকে আর কেউ ঠেকাতে পারবে না। প্রয়োজন শুধু একটানা লেগে থাকার মতো ধৈর্য্য এবং আগ্রহ। তাই আপনার সিএসএস এর জ্ঞানকে আরাে পাকাপোক্ত করতে বাংলা পিডিএফ ই-বুকটি এই লিংক থেকে ডাউনলোড করে নিন।

৩. Javascript বাংলা ই-বুক

বর্তমানে জাভাস্ক্রিপ্ট ডেভেলপারের যে মূল্য ও চাহিদা, তাতে করে জাভাস্ক্রিপ্ট না শিখে আর কোন গতি নেই। আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট ক্যারিয়ারে ভালো কিছু করতে চান, তাহলে অবশ্যই আপনাকে জাভাস্ক্রিপ্ট শিখতে হবে। সম্প্রতি আমরা জাভাস্ক্রিপ্টের ওপর একটি ব্লগ লিখেছে। যেখানে আমরা বোঝানোর চেষ্টা করেছি, ক্যারিয়ার হিসেবে জাভাস্ক্রিপ্ট গ্রহণ করার প্রয়োজনীয়তা সম্পর্কে। পাশাপাশি আমরা কীভাবে জাভাস্ক্রিপ্ট শিখতে পারি, তার উৎসমূহও বর্ণনা করার চেষ্টা করেছি।

আজকে আমরা জাভাস্ক্রিপ্টের ওপর লেখা একটি বই কোর্সটিকা ব্লগের পাঠকদের জন্য শেয়ার করতে যাচ্ছি। বইটি বোঝার সুবিধার্থে বাংলায় রচনা করা হয়েছে এবং খুব সহজভাবে জাভাস্ক্রিপ্টের প্রতিটি প্রয়োজনীয় বিষয় বোঝানো হয়েছে। বইটি লিখেছেন আবদুল্লাহ আল ফারুক স‌্যার। চমৎকার এই বইটি ডাউনলোড করুন এই লিংক থেকে।

৪. PHP বাংলা পিডিএফ ই-বুক

ওপরে যে বইগুলো শেয়ার করেছি, তা মূলত ওয়েব ডিজাইনের জন্য। কিন্তু এগুলোর পরে আপনার প্রয়োজন হবে ডেভেলপমেন্ট সম্পর্কে জ্ঞান অর্জন। আর ঠিক এজন্য আপনাকে পিএইচপি শিখতে হবে। একটি স্ট্যাটিক ওয়েবসাইটকে ডায়নামিক রূপ দিতে আপনাকে পিএইচপি জানতে হবে।

পিএইচপির একটি সমৃদ্ধশালী সার্ভার-সাইট ল্যাঙ্গুয়েজ। সারাবিশ্বে ওয়েব ডেভেলপারদের কাছে এই ল্যাঙ্গুয়েজটি ব্যপক জনপ্রিয় হওয়ায় এর চাহিদা এখন আকাশচুম্বী। তবে পিএইচপি শেখার ইংরেজী অনেক সোর্স থাকলেও বাংলা ভাষায় তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। আজ তাই আপনাদের সাথে সহজবোধ্য বাংলা ভাষায় লেখা পিএইচপি’র পিডিএফ একটি বই শেয়ার করছি, যা আপনারা সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

►► আরো দেখুন : ওয়েবসাইট গুগলে র‍্যাঙ্ক করার ১০ নিনজা টেকনিক

মো: মিজানুর রহমান স‌্যারের লেখা এই বইটি বোঝার সুবিধার্থে বাংলায় রচনা করা হয়েছে এবং খুব সহজভাবে পিএইচপির প্রতিটি প্রয়োজনীয় বিষয় বিস্তারিত বোঝানো হয়েছে। ইংরেজী যেকোন রিসোর্সের মতই এটা বেশ মানসম্মত এবং এই বইটি পড়লে ও প্র্যাকটিস করলে ভাল পিএইচপি শিখতে পারবেন বলে আশা করছি।

যারা ইতোমধ্যেই পিএইচপি সম্পর্কে জেনেছেন, তারাও ইচ্ছে করলে পড়তে পারেন। পিএইচপি ডেভেলপার হওয়ার ক্ষেত্রে এডভান্স অনেক কিছু জানতে ও শিখতে পারবেন এই বইটি থেকে। চমৎকার এই বইটি ডাউনলোড করুন এই লিংক থেকে।

৫. ওয়ার্ডপ্রেস বাংলা পিডিএফ ই-বুক

ওয়েব ডেভেলপমেন্ট শিখবেন, আর ওয়ার্ডপ্রেস সম্পর্কে জানবেন না তা কি হয়? বর্তমান সময়ে অনলাইনে ব্লগিং ওয়েবসাইট তৈরিতে সবথেকে বেশি যে প্লাটফরমটি ব্যবহার করা হয়, তা হচ্ছে ওয়ার্ডপ্রেস। উইকিপিডিয়ার মতে ওয়ার্ডপ্রেস বর্তমানে পৃথিবীর সর্বাধিক জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশনস এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম।

courstikaএটি পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরি একটি ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার। ব্লগারদের কাছে এই সিএমএসের প্রয়োজনীয়তা ও গুরুত্ব অনেক বেশি। আর এ জন্যই সারাবিশ্বে ওয়ার্ডপ্রেসের এত বেশি জনপ্রিয়তা।

►► আরো দেখুন : ওয়ার্ডপ্রেসের ১০ টি প্লাগিন যা আপনাকে ব্যবহার করতেই হবে

ইউটিউবে ওয়ার্ডপ্রেসের ওপর যথেষ্ট বাংলা টিউটোরিয়াল রয়েছে। যেগুলো থেকে আপনি ওয়ার্ডপ্রেসের বেসিক থেকে এডভান্স সবই শিখতে পারবেন। তবে যাদের পর্যাপ্ত পরিমাণে ইন্টারনেট নেই, তারা বিকল্প পদ্ধতিতে ওয়ার্ডপ্রেস শিখতে পারেন। আর এ জন্য আমরা আজ কোর্সটিকায় ওয়ার্ডপ্রেসের ওপর দারুণ একটি বাংলা পিডিএফ ই-বুক শেয়ার করতে যাচ্ছি।

যারা এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট ইত্যাদি শেষ করেছেন, তাদের জন্য এই বইটি অনেক হেল্পফুল হবে বলে আশা করি। বইটি চমৎকার তথ্যবহুল এবং সময়োপযোগী সকল উদাহরণ দিয়ে সাজানো।

১৩২ পৃষ্ঠার এই বইটি রচনা করেছেন মো: মিজানুর রহমান স্যার, যার পিএইচপির ওপর লেখা বইটি কোর্সটিকায় ইতোমধ্যেই শেয়ার করা হয়েছে এবং আপনরাও সেটা অধিক পছন্দ করেছেন। বইটি এই লিংক থেকে ডাউনলোড করে নিন।

৬. এসইও বাংলা ই-বুক

একটি ওয়েবসাইট তৈরির পর আপনার প্রয়োজন হবে সেটিকে এসইও করা। ভিজিটর ছাড়া ওয়েবসাইটের মূল্য নেই। আর আপনার ওয়েবসাইটে ভিজিটর বাড়াতে সাহায্য করবে এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। এসইও নিয়ে ইতোমধ্যেই বেশ কয়েকটি সিরিজ ব্লগ লেখা হয়েছে কোর্সটিকায়। এসইও – কে আরেকটু সহজ করে দিতে আজ থাকছে এসইও’র ওপর একটি বাংলা PDF বই। এই PDF বইটি ডাউনলোড করে আপনি আপনার এসইও’র জ্ঞানকে আরেকটু ধারালো করে তুলতে পারেন।

ওয়েবসাইটকে গুগলে র‍্যাঙ্ক করাতে যেহেতু এসইও আপনাকে করতেই হবে, তাই এই PDF বইটি থেকে আপনি আরো সুন্দর ধারণা পেতে পারেন। ১৪১ পৃষ্ঠার দীর্ঘ এই বইটি লিখেছেন মো: মিজানুর রহমান। যার লেখা বেশ কয়েকটি বই ইতোপূর্বে কোর্সটিকায় শেয়ার করা হয়েছে।

বইটি খুব সম্প্রতি লেখা হয়নি। কিন্তু পুরোনো হলেও এখানে দেখানো নির্দেশনাগুলো আপনার খুব কাজে দেবে। অন পেজ এসইও এবং অফ পেজ এসইও এই বইটিতে খুব বিস্তারিতভাবে বিভিন্ন উদাহরণসহ বোঝানো হয়েছে। এছাড়াও ব্লগার এবং ওয়ার্ডপ্রেসসহ বিভিন্ন প্লাটফরমে ওয়েবসাইট এসইও করার যাবতীয় সকল কৌশল এখানে খুব সহজভাবে দেখানো হয়েছে।

বোনাস : ফটোশপ বাংলা পিডিএফ ই-বুক

ওয়েব ডিজাইন করার জন্য আপনাকে টুকিটাকি বিভিন্ন ইমেজ নিয়ে কাজ করতে হবে। আর আপনার যদি বেসিক ফটোশপ জানা থাকে, তাহলে আপনার জন্য এই কাজটি আরো সহজ হয়ে যাবে। ফটোশপ খুবই শক্তিশালী এবং জনপ্রিয় একটি কম্পিউটার অ্যাপলিকেশন। গ্রাফিক্স ডিজাইনে এই সফটওয়্যারটির বিকল্প হয়তো কিছু আছে। তবে বলা যায় এটির সমকক্ষ কেউ নেই। প্রতিবছর আপডেট এবং নতুন নতুন সব ফিচার যু্ক্ত হওয়ায় এটির জনপ্রিয়তা এখন আকাশচুম্বি।

যেহেতু ফটোশপের দিয়ে প্রফেশনাল মানের গ্রাফিক্স ডিজাইনের কাজ করা যায়, তাই অনেকেই ফটোশপ শিখতে চান। কিন্তু ভালো কোন গাইডলাইন বা সোর্সের অভাবে তা শেখা হয়ে ওঠে না। আমাদের পরামর্শ হচ্ছে, ফটোশপ শেখার সব থেকে ভালো প্লাটফর্ম হচ্ছে ইউটিউব। এখান থেকে আপনি ভিডিও দেখে হাতে কলমে ফটোশপের বেসিক থেকে এডভান্স সবকিছুই শিখতে পারবেন।

তবে আপনার যদি পর্যাপ্ত পরিমাণে ইন্টারনেট না থাকে, আর আপনি যদি অফলাইনে ফটোশপ শিখতে চান, তাহলে আমরা আপনাকে একটি পিডিএফ ইবুক সাজেস্ট করবো। আপনি খুব সহজেই এই লিংক থেকে বইটি ডাউনলোড করে অফলাইনে ফটোশপ শিখতে পারবেন। বইটি বোঝার সুবিধার্থে বাংলায় রচনা করা হয়েছে এবং খুব সহজভাবে ফটোশপের প্রতিটি প্রয়োজনীয় বিষয় বোঝানো হয়েছে। আমরা বইটি আইটি বাড়ি থেকে সংগ্রহ করেছি।


► বিশেষ দ্রষ্টব্য : আমরা যে বইগুলো শেয়ার করেছি, তার প্রতিটিই বিনামূল্যে বিতরণের জন্য কপিরাইটমুক্ত। অর্থাৎ এই বইগুলো আপনি আপনার ব্লগ বা অন্য কোন মাধ্যমে অন্যের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে শেয়ার করতে পারবেন। তবে বাণিজ্যিক উদ্দেশ্য এই বইগুলো ব্যবহার না করার জন্য বিশেষ অনুরোধ রইলো।


প্রিয় পাঠক, কোর্সটিকায় আপনি কোন বিষয়ে লেখা চান, তা জানিয়ে নিচে কমেন্ট করুন। ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট এবং ফ্রিল্যান্সিং শিখতে আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিন। আমরা আছি ইউটিউবেও। আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এই লিংক থেকে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll Up