কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয় (খরচ সহ)

পাবলিক বা সরকারি কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ না থাকলে শিক্ষার্থীদের পরবর্তী পছন্দ হয় প্রাইভেট বিশ্ববিদ্যালয়। কিন্তু কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয় কোনগুলো এ সম্পর্কে ভালো ধারণা না থাকলে পড়তে হয় বিড়ম্বনায়। পাশাপাশি পড়াশোনার মান কেমন হবে, সেই প্রশ্ন তো থাকছেই।

বর্তমানে কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয় এর সংখ্যা হাতে গোণা কয়েকটি। কারণ প্রতিনিয়ত ছত্রাকের মত প্রাইভেট বিশ্ববিদ্যালয় গজিয়ে উঠছে। সেই সাথে তাদের মানহীন শিক্ষা ব্যবস্থা এবং আকাশ ছোঁয়া খরচের কারণে ক্ষতিগ্রস্থ হয় অনেক শিক্ষার্থী। খুব বেশি বাধ্য না হলে শিক্ষার্থীরা সাধারণত প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ে না। আর এই সুযোগে তারাও টিউশন ফির নামে গলা কাটে শিক্ষার্থীদের।

তাই কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন তা পছন্দ করার আগে জেনে নিতে হবে সেখানকার সামগ্রিক বিষয়। সেখানে পড়াশোনার মান কেমন, বছরে খরচ কত হতে পারে, সরকারি অনুমোদন রয়েছে কিনা ইত্যাদি। প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তির পূর্বে এসব তথ্য জানা খুবই গুরুত্বপূর্ণ।

কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয়

আজ আমরা কোর্সটিকায় বাংলাদেশে কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয় কোনগুলো তা জানবো। এখানে আমরা দেশের ৫ টি পরিচিত প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচসহ অন্যান্য তথ্য তুলে ধরেছি। প্রতিটি বিশ্ববিদ্যালয়েই রয়েছে একাধিক অনুষদ। তাই আপনি নিচের ৫ টি থেকে থেকে যেকোন একটি বেছে নিতে পারেন।

১. গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ

বিশ্বমানের উচ্চশিক্ষা কেন্দ্র নির্মাণের প্রতিশ্রুতি নিয়ে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ ২০০৩ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২ এর অধীনে প্রতিষ্ঠিত হয়েছিল। বিশ্ববিদ্যালয়টি গ্লোবাল স্ট্যান্ডার্ড বজায় রেখে শিক্ষার্থীদের জন্য একটি সাশ্রয়ী মূল্যে শিক্ষা সুবিধা প্রদান করে।

এটি স্নাতক এবং স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য একটি আধুনিক, গতিশীল এবং উদ্ভাবনী প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত। যা নিবেদিত এবং অভিজ্ঞ শিক্ষকদের সমন্বয় মানসম্মত শিক্ষা প্রদান নিশ্চিত করে।

গ্রীন ইউনিভার্সিটি অব বাংলাদেশ সম্প্রতি মানসম্মত শিক্ষার জন্য Internationally Recognized commissioned Certification Body Orion Registrar INC কর্তৃক ISO 9001:2008 সনদ পেয়েছে। যদিও এখানে কম খরচে গ্রাজুয়েশন সম্পন্ন করা যায়; তথাপি শিক্ষার্থীদের SSC এবং HSC ফলাফলের GPA এর ওপর ভিত্তি করে প্রতিষ্ঠানটি বিভিন্ন বৃত্তি প্রদান করে থাকে।

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ এ বিভিন্ন সাবজেক্টে স্নাতক এবং স্নাতকোত্তর করতে কেমন খরচ হয়, তা জানতে নিচের তালিকাটি দেখুন।

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ

২. ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ

ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ (EUB) একটি দ্রুত উন্নতিশীল বেসরকারি বিশ্ববিদ্যালয় যা বাংলাদেশে ইউরোপীয় মানের মানসম্মত শিক্ষা প্রদানের চেষ্টা করছে। এটি প্রাইভেট ইউনিভার্সিটি অ্যাক্ট ২০১০ এর অধীনে প্রতিষ্ঠিত হয়েছিল এবং বাংলাদেশ সরকার ১৪ মার্চ ২০১২ তারিখে এটির অনুমোদন করেছিল।

প্রতিষ্ঠানটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) দ্বারা অনুমোদিত এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পাঠ্যক্রম দ্বারা অনুমোদিত। ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চ্যান্সেলর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি। বর্তমানে এর ছাত্র সংখ্যা প্রায় ২১,০০০ এবং অনুষদের সদস্য ৪০০ টি।

EUB – তে পড়ার সবচেয়ে ভালো দিক হচ্ছে এখানে রয়েছে মাঝারি টিউশন ফি যা সহজ কিস্তিতে পরিশোধযোগ্য। পাশাপাশি প্রতিষ্ঠাটি দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সহায়তাও প্রদান করে থাকে। ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে BBA করতে হলে আনুমানিক ২,৫৮,৪০০ টাকার মত খরচ হয়। এছাড়াও অন্যান্য বিভাগের খরচগুলো দেখুন নিচের তালিকায়।

ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ

৩. ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ (WUB) ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি দেশের শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ সরকার এবং বাংলাদেশ ইউজিসি কর্তৃক অনুমোদিত এবং স্বীকৃত। বর্তমানে বাংলাদেশে সময় উপযোগী শিক্ষার জন্য WUB শীর্ষস্থানীয় একটি বিশ্ববিদ্যালয় এবং শিক্ষার্থীদের অন্যতম পছন্দ।

বর্তমানে এটি বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ অনুসারে গঠিত ট্রাস্টি বোর্ড দ্বারা পরিচালিত যা একটি অলাভজনক প্রক্রিয়া। বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সদস্য, অ্যাসোসিয়েশন অব কমন ওয়েলথ ইউনিভার্সিটি এবং কোয়ালিটি অ্যাসুরেন্স অ্যান্ড ইমপ্রুভমেন্ট কাউন্সিলের সদস্য এবং ইউনেস্কো কর্তৃক বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়ের তালিকাভুক্ত।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ অর্থনৈতিক মুক্তির জন্য জাতীয় আদর্শ ও আকাঙ্খাকে ক্ষুন্ন না করে উপযোগী শিক্ষা প্রদানের জন্য নির্ধারিত এবং এটি নিজেই কোর্স এবং পুরস্কার ডিগ্রী, ডিপ্লোমা, সার্টিফিকেট প্রদানের জন্য অনুমোদিত। বর্তমানে এর ক্রেডিট ট্রান্সফার ব্যবস্থা এবং যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং ক্যারিবিয়ান কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সাথে একাডেমিক সহযোগিতা রয়েছে।

নিচে WUB এর বিভিন্ন অনুষদে পড়ার খরচ তুলে ধরা হল।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ

৪. সেন্ট্রাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলোজি (CUST)

বাংলাদেশ সরকারের প্রাইভেট ইউনিভার্সিটি অ্যাক্ট ২০১০ এর অধীনে ২০১৬ সালের ২১ ফেব্রুয়ারি সেন্ট্রাল ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (CUST) প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়টির দৃষ্টিভঙ্গি হল তত্ত্ব এবং অনুশীলনের মধ্যে জ্ঞানের অংশীদারিত্বকে শক্তিশালী করা। যাতে অর্থনীতি এবং মানবতাকে সমৃদ্ধ করার দক্ষতা ও যোগ্যতা বৃদ্ধি পায়।

সেন্ট্রাল ইউনিভার্সিটি ইঞ্জিনিয়ারিং থেকে বিজনেস পর্যন্ত ক্ষেত্রে স্নাতক এবং স্নাতক প্রোগ্রাম অফার করে। এর বিভিন্ন অনুষদের খরচগুলো নিম্নরূপ।

সেন্ট্রাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলোজি

৫. সাউদার্ন ইউনিভার্সিটি

সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিনের নির্দেশনার অধীনে উচ্চতর একাডেমিক প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করে। সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শহর এবং জনপ্রিয় বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে অবস্থিত। এটি বাংলাদেশের অন্যতম কম খরচে পড়ার সুযোগ করে দেয়া বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর একটি।

সাউদার্ন ইউনিভার্সিটি টিউশন এবং ফি সংক্রান্ত একটি বৈষম্যহীন নীতি অনুসরণ করে। অর্থাৎ এখানে অধ্যয়নতরত সকল শিক্ষার্থীকেই একই ফি প্রদান করতে হয়। তথাপি দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়টিতে ছাড়ের সুযোগ রয়েছে। নিচের তালিকা থেকে সাউদার্ন ইউনিভার্সিটির বিভিন্ন অনুষদে পড়ার খরচ সম্পর্কে জেনে নিন।

সাউদার্ন ইউনিভার্সিটি

শেষ কথা

উপরে উল্লেখিত ৫ টি কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে আপনি যেকোন একটি বেছে নিতে পারেন। অথবা চাইলে বাংলাদেশের সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকাটি এক নজর দেখতে পারেন। এই প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান বাংলাদেশ সরকারের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তালিকাভুক্ত এবং বৈধ নিবন্ধনের তালিকাভুক্ত।

তাই এগুলোকে আপনি নির্দিধায় বিশ্বাস করতে পারেন। যদিও বিশ্ববিদ্যালয় ভেদে একেকটি খরচ অন্যটির থেকে আলাদা। কিন্তু ভুলে গেলে চলবে না, শিক্ষার মানের সাথেও আপনাকে সমন্বয় করতে হবে।

Photo by Observer BD

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *