কিভাবে এবং কোথায় শিখবো গ্রাফিক্স ডিজাইন

গ্রাফিক্স ডিজাইন নিয়ে অনেকেরই অনেক আগ্রহ থাকে। কেউ হয়তো শখের বসত নিজের ব্যক্তিগত ছবিগুলোকে একটু আলাদা সৌন্দর্য্য দিতে গ্রাফিক্স ডিজাইন শিখে থাকেন আবার কেউ বা প্রফেশনালী নিজের ক্যারিয়ার দাঁড় করানোর জন্য শিখে থাকেন। আর তাই আজকে এই পোস্টে আমরা আমরা আলোচনা করবো, গ্রাফিক্স ডিজাইনের সব কিছু। গ্রাফিক্স ডিজাইন কি? এটা দিয়ে কি হয় আর আমরা কীভাবে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারি, সবকিছুই খুব সহজভাবে আলোচনা করবো।

গ্রাফিক্স ডিজাইন কি বা কাকে বলে?

খুব সহজভাবে বলতে গেলে গ্রাফিক্স ডিজাইন নিজের ধারণা, শিল্প এবং দক্ষতাকে কাজে লাগিয়ে বিভিন্ন ছবি লেখা এবং রঙের সমন্বয়ে নতুন কিংবা আলাদা একটি ছবি তৈরি করার প্রক্রিয়া। গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে উইকিপিডিয়া কি বলে, তা জানতে পারবেন এখান থেকে

গ্রাফিক্স ডিজাইন কি

উপরে ছবিতে আমরা একটি কার্টুন চিত্র দেখতে পাচ্ছি। এই ছবিটি বিভিন্ন উপকরণ ও বিভিন্ন রঙের সমন্বয় করা হয়েছে। এবং সব শেষে চমৎকার একটি ছবিতে রূপ দেয়া হয়েছে। এটাই মূলত গ্রাফিক্স ডিজাইন। অর্থাৎ, একজন ব্যক্তির কল্পনা ও চিন্তাধারাকে ছবির মাধ্যমে প্রকাশ করাই হচ্ছে গ্রাফিক্স ডিজাইন।

একজন ডিজাইনার কিন্তু শুধুমাত্র এরকম ছবিই তৈরি করে না। Advertisements, Magazine, Book Cover Design, Website Banner Design, Business Card Design বা Logo Design ও করে থাকে। আর এ সবকিছুই গ্রাফিক্স ডিজাইনের অন্তর্ভুক্ত।

গ্রাফিক্স ডিজাইন দিয়ে কি হয়?

বর্তমান বিশ্বে গ্রাফিক্স ডিজাইন একটি সমৃদ্ধশালী এবং সৃজনশীল পেশা। আপনার প্রতিষ্ঠানের প্রচারণার জন্য যদি আপনি কোন লিফলেট কিংবা ব‌্যানার তৈরি করতে চান, তাহলে তা এই গ্রাফিক্স ডিজাইনের কাজ। আবার প্রতিদিনের সংবাদপত্রে যে সুন্দর সুন্দর বিজ্ঞাপন বা ডিজাইনগুলো দেখতে পান, তাও এই গ্রাফিক্স ডিজাইনেরই কাজ। অর্থাৎ, সব জায়গাতেই এই গ্রাফিক্স ডিজাইন রয়েছে। আর তাই তো বর্তমান বিশ্বে গ্রাফিক্স ডিজাইনারদের এত চাহিদা।

►► আরো দেখুন : গ্রাফিক্স ডিজাইন শেখার প্রয়োজনীয়তা

একজন গ্রাফিক্স ডিজাইনারের কাজ কি?

গ্রাফিক্স ডিজাইন যেহেতু সৃজনশীল একটি পেশা, তাই এখানে করার মতো অনেক কিছু আছে। একজন গ্রাফিক্স ডিজাইনার বিভিন্ন খাতে কাজ করতে পারে। যেমন:

কোন প্রতিষ্ঠানের লোগো ডিজাইন করা
বাণিজ্যিক বা রাজনৈতিক ব্যানার ডিজাইন করা
বিভিন্ন পোস্টার ডিজাইন করা
বিভিন্ন লিফলেট ডিজাইন করা
টি-শার্ট এবং জামা কাপড় ডিজাইন করা
কার্টুন তৈরি করা
পত্রিকার বিজ্ঞাপন ডিজাইন করা
সোশ্যাল মিডিয়ার জন্য বিজ্ঞাপন তৈরি করা

বিভিন্ন মার্কেটপ্লেসে এমন অনেক কাজ পাওয়া যায়, যেখানে একটি ছবিকে এডিট করে নতুন রূপ দিতে বলা হয়।

এছাড়াও শুধুমাত্র ছবি এডিটিং করার জন্যও অনলাইনে প্রস্তুত রয়েছে অনেক বড় বড় মার্কেটপ্লেস। যেখানে আপনি কারো ছবি এডিট করে দিতে পারবেন। অথবা আপনি ফটোগ্রাফি করে সেই ছবিগুলো গ্রাফিক্স ডিজাইনের জ্ঞানকে কাজে লাগিয়ে অভূতপূর্ব এক সৌন্দর্য্য দিতে পারবেন।

কিভাবে শিখবো গ্রাফিক্স ডিজাইন?

বর্তমানে দেশে অনেক কোচিং সেন্টার বা ট্রেনিং সেন্টার রয়েছে যেখানে আপনি গ্রাফিক্স ডিজাইনের ওপর একটি ডিপ্লোমা কোর্স করতে পারবেন। তবে এক এক ট্রেনিং সেন্টারের কোর্সের মেয়াদকাল ভিন্ন রকম হয়ে থাকে। কোনটা ৬ মাস, আবার কোনটা ৮ মাস কিংবা ১ বছর। এ সকল কোচিং বা ট্রেনিং সেন্টার থেকে আপনি গ্রাফিক্স ডিজাইনের ওপর প্রচলিত কোর্স করতে পারেন। এ সকল জায়গা থেকে শিখলে আপনি শেখার পাশাপাশি পরিপূর্ণ গাইডলাইন পাবেন।

►► আরো দেখুন : ফ্রিতে ডাউনলোড করুন ফটোশপ বাংলা পিডিএফ বই

তবে আপনার যদি নিজের একটি কম্পিউটার থাকে, আর সেখানে থাকে ইন্টারনেট সংযোগ, তাহলে আপনি ঘরে বসেও ইউটিউবে বিভিন্ন টিউটোরিয়াল দেখে গ্রাফিক্স ডিজাইনের বেসিক থেকে এডভান্স শিখতে পারেন। বর্তমানে শুধু ইংরেজীই না, ইউটিউবে সার্চ করলে অসংখ্য বাংলা টিউটোরিয়াল চলে আসবে। আপনি কতটা শিখতে পারছেন এবং কত কম সময়ের মধ্যে শিখতে পারছেন, তা সম্পূর্ণ নির্ভর করবে আপনার শেখার ইচ্ছা, অনুশীলন এবং কতটা দ্রুত আপনি বিষয়টি ধরে নিতে পারছেন সেগুলির ওপরে।

গ্রাফিক্স ডিজাইন শিখতে কি কি সফটওয়্যার দরকার?

গ্রাফিক্স ডিজাইন শেখার কথা আসলেই সবার আগে চলে আসে Adobe Illustration এবং Adobe Photoshop এর কথা। বর্তমান বিশ্বে গ্রাফিক্স ডিজাইনের জন্য ব্যবহার করা হয় এমন সফটওয়্যারের তালিকায় এডোবির এই দুটি সফটওয়্যার ভীষণ জনপ্রিয়। এছাড়াও গ্রাফিক্স ডিজাইনের জন্য এডোবির আরো দু্টি সফটওয়্যার আছে। যার নাম হচ্ছে Adobe InDesign এবং Adobe Lightroom। তবে এগুলো তুলনামূলক আরো এডভান্স লেভেলের কাজ করার জন্য ব্যবহার করা হয়।

তবে আপনি ইচ্ছে করলে এডোবির বাইরে CorelDraw বা কোয়ার্ক এক্সপ্রেসের মতো সফটওয়্যারগুলো ব্যবহার শিখতে পারেন। তবে প্রফেশনাল মানের কাজ করার জন্য আপনাকে সব ধরনের সফটওয়্যারের ওপরই বিস্তর ধারণা রাখতে হবে। গ্রাফিক্স ডিজাইনের জন্য প্রয়োজনীয় সকল সফটওয়্যার DownloadHive থেকে সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

সুতরাং গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে বিস্তারিত হয়তো আপনি বুঝেছেন।একজন ভালো ও প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হওয়ার জন্য আপনাকে প্রতিদিন নতুন নতুন দক্ষতা এবং জিনিস শিখতে থাকতেই হবে। আপনার শেখা কাজ এবং অভিজ্ঞতা আপনাকে সফলতার রাস্তায় নিয়ে যাবে। আপনার জন্য রইলো প্রাণঢালা শুভেচ্ছা ও শুভ কামনা।


প্রিয় পাঠক, কোর্সটিকায় আপনি কোন বিষয়ে লেখা চান, তা জানিয়ে নিচে কমেন্ট করুন। ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট এবং ফ্রিল্যান্সিং শিখতে আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll Up