কেন শিখবেন গ্রাফিক্স ডিজাইন? দেখুন শুরু থেকে শেষ পর্যন্ত

উচ্চ মাধ্যমিক শেষ করার পরে আপনার জন্য খোলা রয়েছে অনেকগুলো প্রফেশন বেছে নেয়ার। আর একটি সৃজনশীল প্রফেশন হিসেবে গ্রাফিক্স ডিজাইন তাদের মধ্যে অন্যতম। এটি বাংলাদেশ তো বটেই পৃথিবীর বিভিন্ন দেশে বেশ প্রচলিত। তাই এর ওপর কোর্স করার পর আপনার ভালো একটি চাকরির সুযোগ অনেক বেশি।

এখনকার সময়ে বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান আছে যেমন, ওয়েব ডিজাইনিং কোম্পানি, এডভার্টাইসিং এবং মার্কেটিং কোম্পানি, Game Development কোম্পানি, Application Development এবং এরকমই আরো অনেক জাতীয় এবং আন্তর্জাতিক কোম্পানি রয়েছে, যেগুলিতে গ্রাফিক্স ডিজাইনারদের প্রয়োজন হয়। এছাড়া দেশীয় গার্মেন্টস শিল্পেও গ্রাফিক্স ডিজাইনারদের রয়েছে ব্যপক চাহিদা।

অথচ, চাহিদার তুলনায় অনেক কম শিক্ষার্থীরাই গ্রাফিক্স ডিজাইন শিখে ক্যারিয়ার সমৃদ্ধির কথা ভাবেন। আর তাই সৃজনশীল ও স্বাধীন এ প্রফেশনে দক্ষ লোকের চাহিদা অনেক বেড়ে যাচ্ছে। ফলে দেশের তরুণদের জন্য এই সেক্টরটি কাজ করার অপার সম্ভাবনা সৃষ্টি হয়েছে।

গ্রাফিক্স ডিজাইন কি এবং কীভাবে শিখবেন, তা সম্পর্কে আমরা বিস্তারিত আলোচনা করেছি। সেই লেখাটি পড়ে নিন এখান থেকে

গ্রাফিক্স ডিজাইন করে আপনি কি ধরনের কাজের সুযোগ পাবেন?

গ্রাফিক্স ডিজাইন শিখে বা এটার ওপর বিশেষ কোর্স করে সব ধরনের দক্ষতা এবং জ্ঞান অর্জনের পর আপনার জন্য প্রায় অনেকগুলো কাজের দরজা খুলে যায়। দেশের অভ্যন্তরে এমনকি দেশের বাইরেও ফ্রিল্যান্সার হিসেবে কাজ করার অনেক সুযোগ তৈরি হয়। তার মধ্যে কিছু কাজ হলো:

Logo Designer হিসেবে কাজ
বিভিন্ন বিজ্ঞাপন সংস্থাতে ডিজাইনার হিসেবে নিয়োগ
Digital Marketing Agency তে নিয়োগ
Social Media Marketing এ ডিজাইনার হিসেবে নিয়োগ
Magazine এবং Newspaper কোম্পানিতে নিয়োগ
Application and Game Development কোম্পানিতে নিয়োগ

কেন শিখবেন গ্রাফিক্স ডিজাইন
ভিজিটিং কার্ড ডিজাইন করে উপার্জন করছে অনেকেই

শুধু চাকরীই নয়, আপনি যদি মুক্ত পেশায় আগ্রহী হয়ে থাকেন, অর্থাৎ কোন প্রতিষ্ঠানের অধীনে কাজ করতে আগ্রহী না হয়ে থাকেন, সেক্ষেত্রেও আপনার জন্য রয়েছে অনেক সুযোগ। আপনি ইচ্ছে করলেই ফ্রিল্যান্সার, আপওয়ার্ক কিংবা ফাইবারের মতো আরো অনেক অনলাইন মার্কেটপ্লেসে আপনার জ্ঞান ও দক্ষতাকে কাজে লাগিয়ে উপার্জন করতে পারবেন। অনলাইন মার্কেটপ্লেসে আপনার জন্য যে কাজগুলাে অপেক্ষা করছে:

লোগো ডিজাইন
বিজনেস বা ভিজিটিং কার্ড ডিজাইন
ব্যানার ডিজাইন
ফেসবুক কভার ফটো ডিজাইন
বিজনেস ফ্লাইয়ার ডিজাইন
ফটো এডিটিংসহ আরো অনেক কিছু

একজন গ্রাফিক্স ডিজাইনারের স্যালারী কেমন হয়ে থাকে?

প্রথমত অধিক উপার্জন করতে হলে আপনাকে অধিক পরিমাণে দক্ষতা অর্জন করতে হবে। আপনি কি পরিমাণ উপার্জন করবেন, তা সম্পূর্ণই নির্ভর করে আপনি কাজটি কতটা ভালোভাবে পারেন তার ওপর। প্রাথমিক পর্যায়ে একজন গ্রাফিক্স ডিজাইনারের স্যালারী মোটামোটি রকমের হলেও আপনার নিজের এবং আপনার কাজের পরিচিতি বৃদ্ধি পেলে উপার্জনের পরিমাণ অনেকাংশে বেড়ে যায়।

আমাদের দেশের সম্মানিত ফ্রিল্যান্সাররা গ্রাফিক্স ডিজাইনকে শুধু পার্ট টাইম জব হিসেবে গ্রহণ করেই মাসে ১৫,০০০ থেকে ২০,০০০ টাকা উপার্জন করে থাকে। এছাড়া আপনি যদি কোন সংস্থায় কাজ করেন, সেক্ষেত্র আপনার মাসিক বেতনও হবে বেশ সম্মানজনক।

কেন শিখবেন গ্রাফিক্স ডিজাইন
শুধুমাত্র ছবির ব্যাকগ্রাউন্ড রিমোভ করার জন্যও এখন ফ্রিল্যান্সার ভাড়া করা হয়।

গ্রাফিক্স ডিজাইনারদের বর্তমান চাহিদা কেমন?

আপনি হয়তো আগেই জেনেছেন, আমাদের দেশের বেশিরভাগ শিক্ষার্থীরাই Arts, Commerce, Science, Doctor এবং Engineering ছাড়া অন্য কোন পেশার কথা খুব একটা ভাবে না। আর এ জন্য অন্যান্য প্রাতিষ্ঠানিকভাবে গ্রাফিক্স ডিজাইনিং শিখছে এমন শিক্ষার্থীদের সংখ্যা হাতে গোণা অল্প কিছু। তবে নিজের প্রচেষ্টায় শিখছে, এমন শিক্ষার্থীদের সংখ‌্যা নেহাতই কম নয়।

যেহেতু প্রয়োজনের তুলনায় খুব বেশি দক্ষ লোক নেই, তাই এই বিষয়ে দক্ষতা থাকা লোকেদের চাহিদা অনেক পরিমাণেই বাড়ছে। শুধু বিদেশেই নয়, আমাদের দেশেই এমন অনেক কোম্পানি রয়েছে, যেখানে Product Marketing, Promotion, Product Design বা অন্যান্য অনেক ক্ষেত্রে একজন গ্রাফিক্স ডিজাইনার প্রয়োজন। কিন্তু এই বিষয়ে ডিগ্রি, যোগ্যতা, অভিজ্ঞতা এবং দক্ষতা কম থাকার কারণে সবাই এ পেশায় নিজেকে যুক্ত করতে পারছে না।

►► আরো দেখুন : ফ্রিতে ডাউনলোড করুন ফটোশপ বাংলা পিডিএফ বই

সুতরাং চাহিদার কথা যদি বলতেই হয়, তাহলে বলবো এই শিল্প যা শিখে আপনি এক উজ্জ্বল ভবিষৎ বানিয়ে নিতে পারবেন। কিন্তু আপনার সফলতা আপনারই হাতে। আপনি কতটা দক্ষতা সহকারে গ্রাফিক্স ডিজাইন শিখবেন, আপনার আগ্রহ কতটা এবং পরিশেষে আপনি আপনার দক্ষতা কাজের ক্ষেত্রে কতটা প্রয়োগ করতে পারছেন তার ওপরই নির্ভর করছে আপনার সফল হওয়া।


প্রিয় পাঠক, কোর্সটিকায় আপনি কোন বিষয়ে লেখা চান, তা জানিয়ে নিচে কমেন্ট করুন। ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট এবং ফ্রিল্যান্সিং শিখতে আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll Up