কোরিয়ান ভাষা শিক্ষা : কি, কেন এবং কিভাবে?

কোরিয়ান ভাষা শিক্ষা | যেকোনো ভাষা শেখা তেমন কোনো কঠিন কাজ না। যদি সঠিক নিয়মাবলী জানা থাকে, সেক্ষেত্রে খুবই সহজে অল্প সময়ের মধ্যেই যেকোনো ভাষা রপ্ত করে ফেলা যায়। কোরিয়ান ভাষাও এর বিকল্প নয়। দেশে এখন হাজার হাজার মানুষ কোরিয়ান ভাষা শিখছে। অনেকে তো কোনো ধরনের কোর্স না করেই বই এবং অন্যসব রিসোর্স কাজে লাগিয়ে কোরিয়ান ভাষা রপ্ত করে ফেলছে।

আপনি কি খুব কম সময়ের মধ্যে কোরিয়ান ভাষা শিখতে চাচ্ছেন? যদি আপনার উত্তর হ্যাঁ হয়, তবে কোরিয়ান ভাষা শিক্ষা কোর্স গুলো আপনাকে সবথেকে বেশি  সহায়তা করবে।

যাহোক, এই অনুচ্ছেদটিতে আমরা কোরিয়ান ভাষা শিক্ষা কি, কেন শিখবো এই ভাষা এবং কিভাবে এই ভাষা খুব দ্রুত আয়ত্ত করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করবো। এ বিষয়ক সব ধরনের প্রশ্নের উত্তর আপনি এই অনুচ্ছেদ টিতে পেয়ে যাবেন। তো দেরি না করে চলুন শুরু করা যাক।


►► আরো দেখুন: (All in One) IELTS PDF Book Free Download
►► আরো দেখুন: (Update) ঘরে বসে Spoken English PDF Book Free Download
►► আরো দেখুন: BBC জানালা ইংরেজি শেখার বই PDF Download
►► আরো দেখুন: (Download Link) সবার জন্য Vocabulary PDF Download Free


কোরিয়ান ভাষা শিক্ষা

যেকোনো ভাষা শিক্ষার ক্ষেত্রেই প্রথম যে বিষয়টি আপনার দরকার সেটি হলো ওই ভাষা শিক্ষার প্রতি আগ্রহ। কোরিয়ান ভাষা বাংলাদেশি মানুষ তখনই শিখতে চায় যখন তারা কোরিয়া যেতে চায়। আপনিও নিশ্চয় কোরিয়া যেতে চাচ্ছেন, তাই এক্ষেত্রে আপনার আগ্রহ অবশ্যই থাকবে। এখানে উল্লেখ্য একটা জিসিষ হচ্ছে আপনি যদি জাপানিজ ভাষায় পটু হয়ে থাকেন, সেক্ষেত্রে কোরিয়ান ভাষা অনেক সহজেই শিখে যাবেন। দুইটা প্রায় কাছাকাছি ভাষা। চলুন এখন বিষয়ক বিস্তারিত আলোচনা করে আসি।

কেন শিখবেন কোরিয়ান ভাষা

বাংলাদেশিদের কোরিয়ান ভাষা শিখার প্রধান কারন হচ্ছে কোরিয়াতে গিয়ে চাকরি করা অথবা পড়াশুনা করা। প্রযুক্তির দিক থেকে যে দেশ গুলো পৃথিবীতে শীর্ষে তার মধ্যে কোরিয়া অন্যতম। আপনি কি জানেন পৃথিবীতে কোন দেশে সর্বপ্রথম 5G চালু হয়েছিলো? কেউ কেউ হয়তো জেনে থাকবেন, সেটা হলো কোরিয়াতে।

কোরিয়া এক সময় পৃথক কোনো রাষ্ট্র ছিল না। তবে এখন এই রিজিওনটি দুই ভাগে বিভক্ত। একটি হলো উত্তর কোরিয়া, এবং পরের টি দক্ষিন কোরিয়া। আমরা কোরিয়া বলতে মুলত দক্ষিন কোরিয়া কেই বুঝি। উত্তর কোরিয়া প্রযুক্তিগত ভাবে তেমন উন্নত কোনো রাষ্ট্র নয়। প্রযুক্তিগত যত উন্নয়ন পৃথিবীতে সাধিত হয়েছে তাতে দক্ষিন কোরিয়ার অবদানই অনেক।

এইসব দিক মাথায় রেখে অনেকেই কোরিয়ায় যেতে চান এবং নিজের ক্যারিয়ার গড়তে চান। এখন, কোরিয়া যেতে হলে প্রথমেই আপনাকে কোরিয়ান ভাষা শিখতে হবে। তারপরে তাদের (EPS) Employment permit system- এর মাধ্যমে আপনি ওখানে চাকরির জন্যে যেতে পারেন। এক্ষেত্রে আপনি সরকারি ভাবেই কোরিয়াতে যেতে পারবেন।

২০০৭ সালে কোরিয়া সরকার এবং বাংলাদেশ সরকারের মধ্যে একটা চুক্তি হয়। এই চুক্তি অনুসারে চাইলেই কোনো বাংলাদেশের নাগরিক কোরিয়াতে যেতে পারবেন। এর জন্যে আপনাকে কোরিয়ান ভাষায় একটি পরিক্ষাতে উত্তীর্ণ হতে হবে।

এছাড়াও বাংলাদেশেও কোরিয়ান কিছু নাম করা কোম্পানি রয়েছে, যেমন- Samsung, LG, Hyundai ইত্যাদি। কোরিয়ান ভাষা জানা থাকলে এসব কোম্পানিতে আপনি চাকরির সুযোগ পেতে পারেন। এই কারনেও অনেক সময় বাংলাদেশিরা কোরিয়ান ভাষা শিখে।

আবার কোরিয়ান সরকার বাংলাদেশের শিক্ষার্থীদের জন্যে বিভিন্ন স্কলারশিপ এর ব্যাবস্থা করে রেখেছে। কোরিয়ান বিশ্ববিদ্যালয়গুলোও বিশ্বব্যাপি নামকরা। কোরিয়ান ভাষা জানা থাকেলে আপনি খুব সহজেই স্কলারশিপের মাধ্যমে কোরিয়ার বিশ্বসেরা সব বিশ্ববিদ্যালয়গুলো তে পড়ার সুযোগ পেতে পারেন।

কিভাবে শিখবেন কোরিয়ান ভাষা

যেহেতু কোরিয়ান ভাষাটি বাংলা, ইংরেজি, হিন্দি, আসামিয়া ইত্যাদি ভাষা থেকে একটি ভিন্ন, এজন্য এই ভাষা শিখতে প্রথম প্রথম একটি ঝামেলা হয় বাঙ্গালীদের। নিচে খুব সহজে অল্প সময়ে কিভাবে কোরিয়ান ভাষা শিখতে পারেন তা দেওয়া হলোঃ

১. কোরিয়ান ভাষা ট্রেইনিং ইন্সিটিউট ভর্তি হন

কোরিয়ান ভাষা শিখার ক্ষেত্রে প্রথম যে কাজটি করতে পারেন সেটা হলো ভাষা ট্রেইনিং ইন্সিটিউট-এ ভর্তি হওয়া। বাংলাদেশে বেশ কয়েকটি ভাষা ট্রেইনিং ইন্সিটিউট আছে। এর যেকোনো একটিতে ভর্তি হতে পারেন। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং ব্যাক বিশ্ববিদ্যালয়ে কোরিয়ান ভাষা শেখার ইন্সিটিউট রয়েছে।

এইসব ইন্সিটিউট এ ভর্তি হলে তারা আপনাকে নিয়মিত গাইড করবে আপনাকে কি কি করতে হবে কোরিয়ান ভাষায় দক্ষ হতে হলে। তাই যদি সম্ভব হয় এই পন্থাটিই অবলম্বন করুন; বেশি লাভজনক হবে আপনার জন্য।

২. বিভিন্ন কোর্স করুন

আপনি চাইলে অনলাইনে বিভিন্ন সাইট থেকে ঘরে বসেই কোরিয়ান ভাষার উপরে কোর্স করে নিতে পারেন। সেক্ষেত্রে তারা আপনাকে একটি রুটিন দিবে সে অনুযায়ী চর্চা করতে হবে আপনাকে। কোর্স শেষে তারা আপনাকে আপনার কোরিয়ান ভাষা দক্ষতা অর্জনের জন্যে একটি সনদপত্র প্রদান করবে। আপনি চাইলে ঘুড়ি লার্নিং এর কোরিয়ান ভাষা শিক্ষা কোর্স গুলো করে নিতে পারেন।

৩. বর্ণমালা শিখুন

আপনি চাইলে নতুন বাসায় বসেও নিজে নিজে বিভিন্ন বই পড়েও কোরিয়ান ভাষা শিখতে পারেন। সেক্ষেত্রে আপনাকে প্রথমেই কোরিয়ান ভাষার বর্ণমালাগুলো শিখতে হবে। বর্ণমালা গুলো খুব ভালো ভাবে অন্তঃস্থ করুন। এটিই একটি ভাষার বেজ হিসেবে কাজ করে।

৪. সংখ্যাবাচক শব্দগুলো শিখুন

তারপরে এই ভাষার সংখ্যাবাচক শব্দগুলো শিখুন। এটি আপনাকে কোরিয়ান ভাষায় গননা করতে খুবই সাহায্য করবে। এই ভাষায় শিখে কোরিয়ায় যেতে আপনাকে এই বিষয়ে মাস্টার হতে হবে এমন কিছু নয়। আপনি কাজ চালানোর মতো শিখে তারপরে কোরিয়ায় গিয়ে এই ভাষায় পারদর্শী হতে পারবেন।

৫. শব্দভাণ্ডার বাড়ান

প্রত্যেক ভাষায়ই সুন্দর ভাবে কথা বলার জন্য প্রথমেই ওই ভাষার শব্দ ভাণ্ডার গুলো জানা দরকার। যত বেশি শব্দ আপনার জানা থাকবে, আপনি তত ভালো বুঝতে পারবেন ওই ভাষা এবং দ্রুত বলতেও পারবেন। তাই কোরিয়ান ভাষা শিখার ক্ষেত্রেও আপনাকে একই পন্থা  অবলম্বন করতে হবে। অনেক শব্দ জানতে হবে কোরিয়ান ডিকশনারি থেকে।

৬. গুরুত্বপূর্ণ বাক্যগুলো শিখুন

আগেই বলেছি কোরিয়া তে যেতে হলে যে আপনাকে কোরিয়ান ভাষায় বস হতে হবে এটা জরুরি নয়। আপনি কাজ চালানোর মতো শিখেই কোরিয়াতে যেতে পারবেন এবং আপনার দরকার মেটাতে পারবেন। এজন্য আপনাকে প্রথমেই কোরিয়ান ভাষার গুরুত্বপূর্ণ বাক্যগুলো শিইখে ফেলতে হবে যাতে করে আপনি সহজেই তাদের কথা বুঝতে পারেন এবং বলতে পারেন। খুব কমন বাক্যগুলো নোট করে সবসময় চর্চা করুন। দেখবেন এটি অনেক ভালো ফল দিবে আপনাকে।

৭. কোরিয়ান ভাষায় কথা বলতে শিখুন

মাঝে মধ্যে কোরিয়ান ভাষায় কথা বলার চেষ্টা করুন। ভুল হল প্রথমে। চেষ্টা করতে থাকুন। আস্তে আস্তে কথা বলতে বলে দেখবেন ফ্লুএন্সি চলে এসেছে। যদি আপনার পরিচিত কোনো কোরিয়ান লওকে থাকে তার সাথে সময় কাটান। দেখবেন অনেক ভালো ফল পাচ্ছেন এটা থেকে।

এই ছিল মোটামুটি কোরিয়ান ভাষা শিক্ষার নিয়মাবলী। আপনি চাইলেই এই নিয়ম গুলো অনুসরন করে কোরিয়ান ভাষা শিখতে পারেন। মানুষ কোরিয়ান ভাষা শেখা অনেক কঠিন মনে করে। কিন্তু আপনি শুরু করে দেখেন। একবার শুরু করলে দেখবেন শেখাটা খুবই সহজ হয়ে গিয়েছে।


►► আরো দেখুন: (All in One) IELTS PDF Book Free Download
►► আরো দেখুন: (Update) ঘরে বসে Spoken English PDF Book Free Download
►► আরো দেখুন: BBC জানালা ইংরেজি শেখার বই PDF Download
►► আরো দেখুন: (Download Link) সবার জন্য Vocabulary PDF Download Free


শেষ কথা

কোরিয়ান ভাষার প্রয়োজনীয়তা দিন দিন বেড়েই যাচ্ছে। বর্তমান প্রযুক্তি নির্ভর বিশ্বে প্রযুক্তি ছাড়া আমরা পুরো অচল। সেখানে কোরিয়া হচ্ছে প্রযুক্তিগত দিক দিয়ে পুরো বিশ্বের গুরু। সেক্ষেত্রে কোরিয়ান ভাষা শিখে খুব সহজেই কোরিয়াতে গিয়ে আপনি পড়াশোনা এবং ভালো বেতনে চাকরি করতে পারবেন।

তো এই ছিল মুলত কোরিয়ান ভাষা শিক্ষার কি, কেন এবং কিভাবে বিষয়ক একটি বিস্তারিত আলোচনা। আশা করি আপনি যা যা খুজছিলেন তার সবই এই অনুচ্ছেদটিতে পেয়েছেন। এ বিষয়ক কোনো প্রশ্ন বা অন্য কোনো কিছু জানার থাকে নিচে কমেন্ট বক্সে সেটা জানাতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *