কেন ক্যারিয়ার হিসেবে জাভাস্ক্রিপ্ট গ্রহণ করবেন

বর্তমান বিশ্বে জাভাস্ক্রিপ্ট একটা জনপ্রিয় স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ। এর চাহিদা এবং জনপ্রিয়তা এতটাই যে ২০১৭ ডেভেলপার জরিপে এই ল্যাংগুয়েজটি শীর্ষস্থান অর্জন করে। যদি আপনি ক্যারিয়ার হিসেবে জাভাস্ক্রিপ্টকে বেছে নেন তাহলে আপনার কোনদিন কাজের অভাব হবে না। ভালো সম্মানী ছাড়াও আপনি যদি কোন ফার্ম এ জব না করতে চান, আপনার জন্য রয়েছে অনলাইন মার্কেটপ্লেস। জাভাস্ক্রিপ্ট কিভাবে শিখব, কেন শিখবো তা নিয়ে আজকের আলোচনা।

অনলাইন মার্কেটপ্লেস গুলোতে জাভাস্ক্রিপ্ট ডেভেলপারদের চাহিদা সবথেকে বেশি। মার্কেটপ্লেসগুলোতে একজন ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতে পারবেন। এখানে আপনি পাবেন স্বাধীন ভাবে কাজ করার সুবিধা। মার্কেট থেকে ক্লাইন্ট এর মাধ্যমে কাজ নিবেন এবং কাজ শেষে জমা দিয়ে আপনি আপনার কাজের পারিশ্রমিক পাবেন। খুবই সিম্পল। তো যেই জাভাস্ক্রিপ্ট নিয়ে এসব কাজ করবেন, আসুন জেনে নেই তার সম্পর্কে বিস্তারিত কিছু।

জাভাস্ক্রিপ্ট কি?

জাভাস্ক্রিপ্ট একটা জনপ্রিয় স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ, যা ওয়েব পেজের ইন্ট্রকটিভিটি ও ফাংশনালিটি বৃদ্ধি, ফরম ভেলিডেশন, ব্রাউজার নির্দেশ, সময় ও তারিখ নির্দেশ ইত্যাদি কাজে ব্যবহৃত হয়।জাভাস্ক্রিপ্ট ক্লায়েন্ট এবং সার্ভার উভয় দিকেই কাজ করতে পারে। তাই এটি ইউজারের থেকে ডাটা নিয়ে প্রয়োজনীয় প্রসেস সম্পন্ন করে সার্ভারে পাঠাতে করতে সক্ষম। জাভাস্ক্রিপ্ট ECMA ইন্টারন্যশনাল অর্গানাইজেশন সর্বপ্রথম উদ্ভাবন করে যা তৈরি করেছিলেন ব্রান্ডন এইচ। জাভাস্ক্রিপ্ট এর অফিসিয়াল নাম ছিল ECMAScript। জাভাস্ক্রিপ্ট প্রথম প্রকাশ হয় ৪ ডিসেম্বর ১৯৯৫ সালে।

অনেকেই জাভা এবং জাভাস্ক্রিপ্ট কে একই ল্যাঙ্গুয়েজ মনে করেন এবং তালগোল পাকিয়ে ফেলেন এই দুইয়ের মাঝে। কিন্তু জাভা এবং জাভাস্ক্রিপ্ট দুটো একদম আলাদা ল্যাঙ্গুয়েজ। এখানে উল্লেখ্য যে, দুটো ল্যাঙ্গুয়েজেরই কাজ ও প্রয়োগের ক্ষেত্র ভিন্ন।

জাভা হচ্ছে একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। অপরদিকে জাভাস্ক্রিপ্ট একটি ক্লায়েন্ট সাইড স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ। দুটি প্রয়োগ এবং ব্যবহার ক্ষেত্র সম্পূর্ণরূপে আলাদ। চলুন জাভা এবং জাভাস্ক্রিপ্টের মধ্যে মৌলিক কিছু পার্থক্য লক্ষ্য করি।

জাভা

জাভাস্ক্রিপ্ট

জাভা হচ্ছে এক ধরনের জটিল ও শক্তিশালী প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ

জাভাস্ক্রিপ্ট হচ্ছে সহজবোধ্য  ক্লায়েন্ট সাইড স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ

Developed By Sun Microsystems

Developed By Brendan Aich

জাভা দ্বারা লিখিত কোড স্ট্যাটিক হয়ে থাকে

জাভাস্ক্রিপ্ট দ্বারা লিখিত কোড ডাইনামিক হয়ে থাকে

জাভা দ্বারা লিখিত কোড ভার্চুয়াল মেশিন এ Run করানো হয়

জাভাস্ক্রিপ্ট ওয়েবসাইটের ফাংশনালিটি বৃদ্ধি করে এবং প্রায় সকল ব্রাউজার এ কাজ করতে পারে

জাভাস্ক্রিপ্ট কি কাজে লাগে?

JavaScript is everywhere। অর্থাৎ, সব জায়গাতেই জাভাস্ক্রিপ্ট। প্রথমে জাভাস্ক্রিপ্ট ব্রাউজার এর জন্য তৈরী করা হলেও তা এখন আর ব্রাউজার এর মধ্যা সীমাবদ্ধ নেই। জাভাস্ক্রিপ্ট দিয়ে এখন অনেক কিছু করা হয়। জাভাস্ক্রিপ্ট হচ্ছে একটি ডায়নামিক ল্যাঙ্গুয়েজ।

মূলত জাভাস্ক্রিপ্ট ব্যাবহার করে ডায়নামিক ওয়েব পেজ তৈরী করা হয়। এইচটিএমএল এবং সিএসএস দিয়ে একটি ওয়েব পেজ ডিজাইন করতে পারি। আর সেই ডিজাইনটিকে আরো জীবন্ত ও প্রাণবন্ত গড়ে তোলার জন্য আমরা জাভাস্ক্রিপ্ট ব্যাবহার করতে পারি।

জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে আমরা কি কি তৈরী করতে পারবো?

Modern Interactive Web Page/Website তৈরিতে ব্যপকভাবে সাহায্য করে জাভাস্ক্রিপ্ট। এক্ষেত্রে Node.Js এর সাহায্যে জাভাস্ক্রিপ্ট ব্যাবহার করে আপনি ওয়েব সার্ভার তৈরী করতে পারবেন। মোবাইলের জন্য এ্যাপস তৈরিতেও জাভাস্ক্রিপ্ট এর ভূমিকা অনেক। React native এর সাহায্যে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে Native Android এবং iPhone Apps তৈরী করা যায়। আপনি Electron Js এর সাহায্যে জাভাস্ক্রিপ্ট ব্যাবহার করে Cross Platform Desktop Software -ও তৈরী করতে পারবেন।

Html5 এর সাথে জাভাস্ক্রিপ্ট ব্যাবহার করে বিভিন্ন গেমস তৈরী করা যায়। পাশাপাশি জাভাস্ক্রিপ্ট ব্যাবহার করে Problem Solving ও Algorithms তৈরী করা যায়।

জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে এখন আপনি এখন প্রায় সবকিছুই করতে পারবেন। বিগত ৫ বছর আগেও কেও ভাবতে পারেনি যে জাভাস্ক্রিপ্ট দিয়ে এত কিছু করা যাবে।

এক নজরে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে আমরা আরো যা করতে পারি:

ওয়েবসাইট এ সময় এবং তারিখ সেট করা।
নেভিগেশনসহ ড্রপডাউন মেনু তৈরি করা।
ওয়েবসাইট এ স্লাইড শো প্রদর্শন করানো।
পপ-আপ ওয়ার্নিং, নোটিশ, উইন্ডো প্রদর্শন করানো।
বিভিন্ন ধরনের Alert ম্যাসেজ দেওয়া।
ওয়েবসাইটে বিভিন্ন কন্ডিশন/শর্ত সেট করা।
ওয়েবসাইট এ চলতি খবর প্রদর্শন করানো।
ব্রাউজার অনুযায়ী ওয়েবসাইটের কাঠামো পরিবর্তন।
ওয়েবসাইটের ফর্ম ভ্যালিডেশন ইত্যাদি।

সুতরাং বোঝাই যাচ্ছে, একটি ডাইনামিক ওয়েবসাইট তৈরি করতে জাভাস্ক্রিপ্ট এর প্রয়োজনীয়তা অপরিহার্য। জাভাস্ক্রিপ্ট একটি ওয়েবসাইটকে আকর্ষণীয় করে তুলে এবং ওয়েবসাইটের ভিজিটরকে সাইটের প্রতি আকৃষ্ট করে।

জাভাস্ক্রিপ্টের ফিউচার কেমন?

নিশ্চয়ই বুঝতে পারছেন জাভাস্ক্রিপ্ট এর কি ডিমান্ড। StackOverflow ডেভেলপার সার্ভে ২০১৭ এর টপ ল্যাংগুয়েজ জাভাস্ক্রিপ্ট। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

কীভাবে শিখবো জাভাস্ক্রিপ্ট?

বাংলা ভাষায় জাভাস্ক্রিপ্ট শেখার জন্য আপনি অনেক ফ্রি রিসোর্স পাবেন। এদের মধ্যে অন্যতম কার্যকরী হাসিন হায়দারের ইউটিউব চ্যানেল থেকে তার ভিডিওগুলো দেখতে পারেন। আপনি যদি জাভস্ক্রিপ্টে একবারেই নতুন হন তাহলে আপনি জাভাস্ক্রিপ্ট এর ব্যাসিক শিখার জন্য হাসিন হায়দারের বিগিনিং জাভাস্ক্রিপ্ট ইউটিউবের এই প্লেলিস্ট টা সম্পূর্ণ করতে পারেন।

আপনি যদি বাংলায় ফ্রি রিসোর্স দিয়ে শুরু করতে চান তাহলে সাজেশন থাকবে আপনি হাতেকলমে জাভাস্ক্রিপ্ট এই ব্লগ সাইটি দিয়ে শুরু করেন। সাজানো গোছানো একটি জাভাস্ক্রিপ্ট রিসোর্স এটি। এটা দিয়ে শুরু করাটাও অনেক সহজ হবে।

পাশাপাশি আপনি ইচ্ছে করলে ইংরেজী ভাষায়ও জাভাস্ক্রিপ্ট শিখার জন্য বিভিন্ন রিসোর্স অনুসরণ করতে পারেন। শুরু করার জন্য W3 Schools সবচেয়ে ভালো। বিগিনার্সদের জন্য এইটা খুবই ভালো একটা ওয়েবসাইট। আরো একটু ভালো ভাবে জাভাস্ক্রিপ্ট জানার জন্য Mozilla Developer Network এর Official Documentation টা পরে শেষ করতে পারেন। ছোট ছোট টাস্ক করার মাধ্যমে শিখতে চাইলে FreeCodeCamp এর জাভাস্ক্রিপ্ট Curriculum টা শেষ করতে পারেন। আর এখানে বোনাস হিসাবে কমিউনিটি সাপোর্ট তো থাকছেই।


তথ্যসূত্র: উইকিপিডিয়া, ফেসবুক, কোরা, স্টাক ওভারফ্লো, টেকটিউনস এবং জোনায়েদ জেএস


প্রিয় পাঠক, আপনি কোন বিষয়ে লেখা চান, তা লিখে নিচে কমেন্ট করুন। ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্টে এবং ফ্রিল্যান্সিং শিখতে আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিন।

Print Friendly, PDF & Email

৫ Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll Up