জয়কলি সিরিজের সকল ভর্তি গাইড PDF Download করুন

জয়কলি ভর্তি গাইড : কিছুদিন পূর্বেই উচ্চ মাধ্যমিক শেষ হলো। ইতোমধ্যেই অনেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নেয়া শুরু করেছো। এটাই তো বুদ্ধিমানের কাজ। কিন্তু তোমাদের মধ্যে হয়তো অনেকেই আছো, যারা কিভাবে প্রস্তুতি শুরু করবে বা কি কি বই পড়বে, তা নিয়ে দ্বিধাদন্দে আছো।

হাতে সময় কম থাকার কারণে প্রায় সবাই ভর্তি পরীক্ষা ভালো করার জন্য শর্টকাট সাজেশান্স নিয়ে ব্যস্ত। কিন্তু একটা কথা মনে রেখো, শর্টকাট সাজেশান্স দিয়ে তুমি হয়তো উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ভালো করলে। কিন্তু এরপর তো ভর্তি পরীক্ষা, তখন কি করবে? ভর্তি পরীক্ষায় এই শর্টকাট সাজেশান্স দিয়ে কিছুই হবে না। চাই বিস্তর প্রস্তুতি। তাই এখন থেকে মাঝখানের এই সময়টুকুতে বেশি বেশি পড়ার চেষ্টা কর। যাতে ভর্তি পরীক্ষায় আগে আবার কষ্ট করে যেন পড়তে না হয়।


বিশ্ববিদ্যালয়ে ভর্তি গাইড : যে বইগুলো পড়তেই হবে (ডাউনলোড লিংকসহ)

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় ভালো করার জন্য কোর্সটিকায় আমরা ইতোমধ্যেই একটি সংক্ষিপ্ত সাজেশান্স প্রকাশ করেছি। তুমি যদি এখনো সেই সাজেশান্সটি না পেয়ে থাকো, তাহলে বিশ্ববিদ্যালয়ে ভর্তি গাইড : যে বইগুলো পড়তেই হবে (ডাউনলোড লিংকসহ) এই লেখাটি পড়ে আসো। এখানে আমরা সাজেশান্সের পাশাপাশি প্রতিটি সাজেশান্স পিডিএফ আকারে ডাউনলোড করার লিংক সংযুক্ত করেছি। যেখান থেকে তুমি খুব সহজেই সাজেশান্সগুলো ডাউনলোড করে তোমার মোবাইল বা কম্পিউটারে পরবর্তী সময়ের জন্য সংরক্ষণ করতে পারবে।

আজ আমরা জয়কলি সিরিজের বিভিন্ন গুরুত্বপূর্ণ ভর্তি বই নিয়ে আলোচনা করবো। এই বইগুলো ইন্টারনেটে খুব একটা সহজলভ্য নয়। শুধুমাত্র আমাদের ওয়েবসাইটেই তুমি জয়কলি সিরিজের সবগুলো বই একসাথে ডাউনলোড করতে পারছো। আমরা আজ জয়কলি সিরিজের প্রতিটি বই আলাদা আলাদা করে বর্ণনা করবো এবং প্রতিটি বর্ণনা শেষে তার ডাউনলোড লিংক সংযুক্ত করে দেব। সুতরাং ধৈর্যের সাথে সম্পূর্ণ লেখাটি পড়ো।

জয়কলি সিরিজের ভর্তি গাইড আসলে ঠিক কি?

উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হলেই বাংলাদেশে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ শুরু হয়ে যায়। আর এই যুদ্ধকে কেন্দ্র করে বাজারে বিক্রি হয় নামে বেনামে বিভিন্ন বই। যার কোন কোনটির গুণগত মান খুব ভালো, আবার কোনটির খুবই বাজে অবস্থা। জয়কলি প্রকাশনি হচ্ছে এমন একটি প্রতিষ্ঠান, যারা প্রতিবছরই পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য চমৎকার গুণগত মানসম্পন্ন বই প্রকাশ করে থাকে।

বাজারে প্রচলিত অন্য সকল বইয়ের তুলনায় জয়কলি সিরিজের বইগুলোর জনপ্রিয়তা অনেক বেশি। কারণ এই বইয়ে প্রতিটি বিষয় বেশ গুরুত্বের সাথে বর্ণনা করা আছে। জয়কলির বইগুলোতে প্রয়োজনীয় সবকিছুই সাজানো গুছানো থাকে। যার ফলে স্বল্প সময়ে প্রস্তুতি নিয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রস্তুতি অনেকটা সহজ হয়ে যায়। তাহলে এবার চলো, জয়কলি সিরিজের প্রতিটি বই সম্পর্কে আলাদা করে জানি এবং ডাউনলোড করে ফেলি।

১. জয়কলি বাংলা বিচিত্রা PDF Download

বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতির জন্য জয়কলি প্রকাশনীর বইগুলো খুবই গুরুত্বপূর্ণ । কারণ, জয়কলি বইগুলোতে সবকিছুই সাজানো গুছানো থাকে। এতে করে শিক্ষার্থীদের প্রস্তুতি অনেকটা সহজ হয়ে যায়। তুমি যদি মনে করো, বাংলা প্রথম পত্র বই থেকে উত্তর খুঁজে খুঁজে পড়া খুবই বিরক্তিকর, তাহলে জয়কলি বাংলা বিচিত্রা বইটার সাহায্য নিতে পারো।

এই বইটি তোমার পাঠ্যপুস্তক ও সকল ব্যাকরণ বইয়ের আলােকে রচিত। ফলে জয়কলি বাংলা বিচিত্রা থেকে মোটামুটি সব প্রশ্নই কমন পড়ে । পাশাপাশি এই বইটিতে অধ্যায়ভিত্তিক গুরুত্বপূর্ণ প্রশ্নের MCQ থাকায় কষ্ট করে বই থেকে প্রশ্ন খুঁজে বের করতে হয় না । জয়কলি বাংলা বিচিত্রার সবথেকে বড় সুবিধা হচ্ছে, বইটিতে সকল বিশ্ববিদ্যায়ের বিগত বছরের সকল প্রশ্ন উত্তরসহ দেয়া আছে।

এ বইটিতে ভর্তি পরীক্ষায় আসার মতাে গুরুত্বপূর্ণ প্রশ্নের ১০ সেট মডেল টেস্ট প্রদান করা হয়েছে। তুমি ইচ্ছে করলে বাজার থেকে বইটির হার্ড কপি সংগ্রহ করে নিতে পারো। অথবা কোর্সটিকা থেকে জয়কলি বাংলা বিচিত্রা PDF ডাউনলোড করে নিতে পার ।

২. জয়কলি ইংলিশ বিচিত্রা PDF Download

ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেবে আর ইংরেজী পড়বে না, তা তো নয়। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সব থেকে কঠিন প্রশ্ন হয়েই থাকে ইংরেজী বিষয়টি থেকে। তাই এ বিষয়ে জোড়ালো প্রিপারেশন নেয়া উচিত। আর এজন্য বিস্তর প্রিপারেশন নিতে তোমাকে জয়কলি ইংলিশ বিচিত্রা বইটি সাহায্য করবে। ইংরেজির জন্য এই বইটি সবচেয়ে ভালো। এই বইটি ভালোভাবে মুখস্ত করতে পারলেই যথেষ্ট। এখানে বিভিন্ন চাকরি ও বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্ন দেওয়া আছে। সব পরীক্ষাতেই এখান থেকে হুবুহ কয়েকটা প্রশ্ন আসবেই।

এই বইতে গ্রামারের সকল নিয়মের পাশাপাশি কিছু মডেল টেস্ট দেওয়া আছে। যেগুলো খুবই গুরুত্বপূর্ণ। বিশ্ববিদ্যালয় ভর্তির প্রস্তুতির জন্য জয়কলি ইংলিশ বিচিত্রা সত্যিকার অর্থেই একটি গুরুত্বপূর্ণ বই । বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ইংরেজীতে ভালো করার জন্য এই বইয়ে বিকল্প নেই।

আমরা আছি ইউটিউবেও। আমাদের চ্যানেলটি SUBSCRIBE করতে ভুলো না যেন। SUBSCRIBE করো এই লিংক থেকে।

বিশ্ববিদ্যালয় ভর্তি ও বিসিএস প্রস্ততির জন্য জয়কলি ইংলিশ বিচিত্রা বইটি খুবই জনপ্রিয় ও গুরুত্বপূর্ণ । অন্যান্য সকল বইয়ের মত এই বইয়েরও PDF ভার্সনটি অনলাইনে তেমনভাবে পাওয়া যায় না। তবে বইটি কোর্সটিকায় সহজলভ্য। এই লিংক থেকে বইটি ডাউনলোড করে নিতে পারো।

৩. জয়কলি রসায়ন বিচিত্রা PDF Download

বিজ্ঞানের ছাত্রদের কাছে রসায়নে ভালো প্রস্তুতির জন্য জয়কলি রসায়ন বিচিত্রার বিকল্প আর কিছুই হতে পারে না। রয়ানের গুরুত্বপূর্ণ তথ্যাবলি ও দলভিত্তিক মৌলমূহের নাম ছন্দে ছন্দে মনে রাখার কৌশলা এতে দেয়া আছে। শর্টকাট টেকনিকের সাহায্যে জটিল সব প্রশ্নের সহজ সমাধান খুব সুন্দরভাবে উল্লেখ করা হয়েছে এই বইটিতে।

এছাড়া এক নজরে গাণিতিক সমীকরণসমূহ, কতগুলাে মৌলিক ধ্রুবকের মান, পুরাতন একক থেকে SI এককে রূপান্তরের তালিকা এবং দশের সূচকের নাম আলাদা আলাদা করে উপস্থাপন করা হয়েছে। পাশাপাশি শতকরা সংযুক্তি, গুরুত্বপূর্ণ সক্রিয়তার ক্রমসমূহ, গুরুত্বপূর্ণ প্রভাবকের ব্যবহার এবং জৈব বিক্রিয়াসমূহ মনে রাখার টেকনিক এই বইয়ে যেভাবে দেখানো হয়েছে, তার আর অন্য কোন বইয়ে দেখানো হয়নি। বইটি এই লিংক থেকে ডাউনলোড করো।

৪. জয়কলি গণিত বিচিত্রা PDF Download

বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য জয়কলি গণিত বিচিত্রা বইটি লেখা হয়েছে গণিতে দুর্বল শিক্ষার্থীদের কথা মাথায় রেখে। আর এজ ‌ন্য জয়কলির বইগুলোর মধ্যে সবচেয়ে ফলপ্রসু হল গণিত বিচিত্রা। বইটিতে সবচেয়ে ভালো যে বিষয়টি চোখে পড়ে তা হল, এখানে একটি অংকের শর্ট টেকনিক ও বিস্তারিত সমাধান দুইটিই দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় বাংলাদেশের একেক বিশ্ববিদ্যালয় একেক নিয়মে পরীক্ষা নেয়। কোনটি লিখিত আবার কোনটি বহুনির্বাচনি। এজন্য শিক্ষার্থীরা গণিত বিষয়টি নিয়ে বেশ ঝামেলায় থাকে। জয়কলি গণিত বিচিত্রা বইতে শর্ট টেকনিক ও বিস্তারিত সমাধান দুইটিই দেয়া থাকায় শিক্ষার্থীদের উক্ত সমস্যা অনেকাংশেই সমাধান হওয়ার নিশ্চয়তা রয়েছে। বইটি ডাউনলোড করো এখান থেকে

৪. জয়কলি পদার্থ বিচিত্রা PDF Download

জয়কলি বিচিত্রা সিরিজের সবগুলো বই অসাধারণ। যার অন্যতম একটি উদাহরণ হচ্ছে জয়কলি পদার্থ বিচিত্রা। পদার্থবিজ্ঞানের এই বইতে কলেজের বইয়ের প্রথম ও দ্বিতীয় পত্রের সকল অধ্যায়ের সারমর্ম দেয়া আছে। এছাড়া প্রতিটি অধ্যায়ে প্রয়োজনীয় সূত্র এক জায়গায় গুছিয়ে লেখা আছে। খুবই অল্প সময়ে যা শিক্ষার্থীদেরকে অধ্যায়টি আয়ত্ব করতে সহায়তা করবে।

এছাড়া এই বইতে সকল বিশ্ববিদ্যালয়ে বিগত বছরে আসা প্রশ্নগুলোর সঠিক সমাধানসহ দেয়া আছে। যা শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ে ভর্তির স্বপ্ন পূরণে এক ধাপ এগিয়ে রাখবে বলে আশা করি। শুধু এডমিশনই না, বরং একাডেমিক স্তরে পড়ার জন্যও এটি অসধারণ একটি বই। বইটি ডাইনলোড কর এই লিংক থেকে


►► আরো দেখুন: ফেসবুক থেকে মাসে ১ লক্ষ টাকা আয় করবেন যেভাবে
►► আরো দেখুন: শুধু ইমেইল পাঠিয়ে আয় করুন ঘরে বসে
►► আরো দেখুন: চাকরী পাচ্ছেন না? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে জীবন গড়ুন


বিশেষ দ্রষ্টব্য: বিশ্ববিদ‌্যালয়ে ভর্তি প্রস্তুতি নিয়ে আমরা ইতোমধ্যে মানবিক শাখার জন্য কিছু বইয়ের সাজেশান্স কোর্সটিকায় প্রকাশ করেছি। গুরুত্বপূর্ণ সেই বইগুলো পাওয়া যাবে এই লিংক থেকে। খুব শীঘ্রই আমরা মানবিকের পাশপাশি ব্যবসা ও বিজ্ঞান শাখার সাজেশান্স প্রকাশ করবো।

উপসংহার

প্রিয় শিক্ষার্থীরা, কার্যকরভাবে পড়ো এবং কোর্সটিকার পরামর্শগুলি অনুসরণ করো। পরীক্ষার মূল্যবান সময়টি অবহেলায় নষ্ট করে কোনও ধরনের প্রশ্ন ফাঁস হওয়ার অপেক্ষা করবে না। প্রশ্ন ফাঁসের প্রশ্নপত্র অনুসরণ করা কোনও ভাল শিক্ষার্থীর পক্ষে উপযুক্ত নয়।

সবশেষে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য প্রচুর প্রস্তুতির বিকল্প নেই। তুমি যেখান থেকে যে বই পড়ো না কেন, তোমাকে খুব ভালো মানের প্রস্তুতি নিতে হবে। কারণ, বিশ্ববিদ্যালয়গুলোতে প্রতিযোগিতা করে থাকে দেশের সব মেধাবী ছাত্ররা। যেখানে তোমাকেও প্রতিযোগিতা করতে হবে।

শিক্ষার্থীরা সকল বিষয়ের ওপর নোট ও সাজেশান্স পেতে কোর্সটিকার সাথে আপডেট থাকো। তোমার পাঠ্যবই সংক্রান্ত আরো ভালো ভালো টিপস পেতে আমাদের অফিসিয়াল গ্রুপে জয়েন করো। আমরা আছি ইউটিউবেও। আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করো এখান থেকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *