ডাউনলোড ডিজিটাল মার্কেটিং বই PDF (২০২১ আপডেট)

আপনি যদি একজন ব্যবসায়ী বা উদ্যোক্তা হয়ে থাকেন তবে নিশ্চই চাইবেন আপনার পণ্য বা সেবাটি যেন অধিক পরিমাণ ভোক্তার কাছে পৌঁছায়। আপনি আপনার পণ্য বা সেবার খবর যে সব পদ্ধতির মাধ্যমে ভোক্তার কাছে পৌঁছাতে পারেন, সে সবই মার্কেটিং এর অন্তর্ভূক্ত ।

বর্তমানে তথ্য প্রযুক্তির যুগে মার্কেটিং এর ধারণাগুলো ব্যাপকভাবে পরিবর্তিত হয়ে গেছে। এসেছে নতুন নতুন ধারণা ও পদ্ধতি যাদের মধ্যে উল্লেখযোগ্য হলো অনলাইন বা ওয়েব মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং, সার্চ ইঞ্জিন মার্কেটিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিংসহ আরও হাজারো কিছু।

আজ কোর্সটিকায় আমরা ওয়েব বা অনলাইন মার্কেটিং, সোস্যাল মার্কেটিং তথা ডিজিটাল মার্কেটিং এর ওপর দারুণ কিছু ডিজিটাল মার্কেটিং বই PDF শেয়ার করতে চলেছি, যা আপনাকে ডিজিটাল প্লাটফর্মে সফল মার্কেটিং পরিচালনা করার পরিষ্কার একটি ধারণা দেবে।


►► আরো দেখুন: ইনস্টাগ্রাম থেকে মাসে আয় করুন ৫০ হাজার টাকা
►► আরো দেখুন: শুধু ইমেইল পাঠিয়ে আয় করুন ঘরে বসে
►► আরো দেখুন: চাকরী পাচ্ছেন না? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে জীবন গড়ুন


১. ইমোশনাল মার্কেটিং PDF

পণ্য বা সেবার মার্কেটিং হচ্ছে ক্রেতার জন্য কোন পণ্যের মূল্য বা উপযোগিতা তৈরি করা। আপনি যদি কোন পণ্য বা সেবার দ্বারা ভোক্তা বা ক্রেতার প্রয়োজন মিটিয়ে তাদের সাথে একটি ভালো নেটওয়াকিং তৈরি করতে পারেন, তাহলে ভোক্তা আপনার পণ্য বা সেবা ছাড়া কিছুই বুঝবে না। আপনি কিভাবে আপনার প্রোডাক্টের উপযোগিতা ক্রেতার কাছে খুব চমৎকারভাবে উপস্থাপন করতে পারেন, এই বিষয়ে ইমোশনাল মার্কেটিং PDF বইতে খুব সুন্দর আলোচনা করা হয়েছে।

ইমোশনাল মার্কেটিং PDF বইটি মূলত একটি আত্মউন্নয়মূলক বই, যা আপনাকে শেখাবে কিভাবে ক্রেতার ইমোশন বা আবেগকে কাজে লাগিয়ে পণ্যের প্রচারণা চালাতে হয়। উদাহরণস্বরূপ বলা যায়, “হালাল সাবান” এই ট্যাগ লাগিয়ে আমাদের দেশে দীর্ঘদিন ধরে সাবানের ব্যবসা করে আসছে বেশকিছু প্রতিষ্ঠান। কিন্তু আসলেই কি এগুলো হালাল? শুধুমাত্র “হালাল” শব্দটি দেখে আমরা আমাদের ইমোশনকে নিয়ন্ত্রণ করতে পারছি না। আর ঝুঁকে পড়ছি এসব পণ্যের দিকে।

বিপণনকারী প্রতিষ্ঠানগুলো এভাবেই আমাদের ইমোশন নিয়ে খেলছে। যা মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ অংশ। সুতরাং দেখা যাচ্ছে, আপনি যদি ক্রেতার আবেগকে নাড়া দিতে পারেন, তাহলে আপনার পণ্যের প্রচারণা অনেকগুণ বৃদ্ধি পাবে এবং তা ক্রেতাদের কাছে গ্রহণযোগ্য হবে। দুর্দান্ত এই বইটি ডাউনলোড করতে নিচের বাটনে ক্লিক করুন।

Download Emotional Marketing Book

২. ডিজিটাল মার্কেটিং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

আধুনিক মার্কেটিং এ আপনার সফলতা নির্ভর করে ক্রেতার কাছে পৌঁছানোর ওপর। আপনি আপনার পণ্য বা সেবা যত বেশি ক্রেতার কাছে পৌঁছে দিতে পারবেন, আপনার ব্যবসা ততবেশি ক্রমবর্ধমান হবে। ডিজিটাল মার্কেটিং এ তুলনামূলক বেশী ক্রেতার কাছে পণ্যের প্রচারণা তুলে ধরতে আপনাকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা SEO সম্পর্কে বিস্তর ধারণা রাখতে হবে।

প্রযুক্তিবিদ মাহাবুবুর রহমানের লেখা ডিজিটাল মার্কেটিং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বইটিতে আপনি ডিজিটাল মার্কেটিং এর SEO নিয়ে বেশ ভালো জ্ঞান লাভ করতে পারেন। এই বইটি আপনাকে শেখাবে কিভাবে ডিজিটাল মার্কেটিং এর জন্য প্রয়োজনীয় ই-কমার্স ওয়েবসাইট তৈরি করা যায়। পাশাপাশি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের মাধ্যমে কিভাবে আপনার ই-কমার্স ওয়েবসাইটকে আরো বেশি ক্রেতাবহুল করে তোলা যায়।

শুধু তাই নয়, ই-মেইল ও ব্লগ মার্কেটিং, এবং এসএমএস ও মোবাইল মার্কেটিং এর দুর্দান্ত সব কৌশল আপনি এই বইটির মাধ্যমে রপ্ত করতে পারেন। অনলাইনে বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে আপনার পণ্য বা সেবাকে কিভাবে প্রমোট করা যায়, তার চমৎকার সব টেকনিক পাবেন এই বইতে। কপিরাইট থাকায় কোর্সটিকায় আপাতত বইটির ডাউলোড লিংক শেয়ার করা যাচ্ছে না।

৩. ঘরে বসেই ডিজিটাল মার্কেটিং শেখা

একজন সফল ডিজিটাল মার্কেটার হতে হলে আপনাকে অনলাইনভিত্তিক সকল প্রযুক্তির সাথে কাজ করার জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে হবে। আর এগুলো একদমই কঠিন কিছু না। আপনি যদি বিভিন্ন প্রকার সোশ্যাল মিডিয়ার সাথে সম্পৃক্ত থাকেন এবং জানেন কিভাবে সেগুলো ব্যবহার করতে হয়, তাহলে ডিজিটাল মার্কেটিং এর অনেক কৌশলই আপনি নিজে থেকে আয়ত্বে আনতে পারবেন।

কঠোর পরিশ্রম এবং ধৈর্যের সাথে আপনি ডিজিটাল মার্কেটিংকে নিজের আয়ত্বে আনতে পারবেন। তবে সুসংবাদটি হল ডিজিটাল মার্কেটিং এ দক্ষ হওয়ার জন্য আপনাকে কোন প্রতিষ্ঠানে পড়তে হবে না বা কোর্স করতে হবে না।

কোর্সটিকায় আমরা ডিজিটাল মার্কেটিং শেখার এমন কিছু প্রাথমিক পদ্ধতি আমরা তুলে ধরেছি, যেগুলো অনুসরণ করে আপনি নিজের বাড়িতে থেকে আপনার দক্ষতা অর্জন করতে এবং তৈরি করতে পারেন। নিচের বাটনে ক্লিক করে লেখাটি পড়ে নিন।

ঘরে বসে ডিজিটাল মার্কেটিং

. ইকমার্স – Your Future Business

তথ্যভিত্তিক সমাজ ব্যবস্থায় ব্যবসা-বাণিজ্যের পদ্ধতির ব্যাপক পরিবর্তন এসেছে। আমাদের নতুন সমাজ ক্রমশ একটি নতুন ব্যবসা পদ্ধতির দিকে ধাবিত হচ্ছে, যার নাম ই-কমার্স । ব্যবসা-বাণিজ্য নানান সময়ের নানান পদ্ধতি অবলম্বন করেছে। প্রত্যেকবারই এর গণ্ডি বা পরিসীমা বেড়েছে। ঠিক তেমনি ই-কমার্স হলো ব্যবসা বাণিজ্যর আরেকটি পরিবর্তন ।

ই-কমার্স ওয়েবসাইট ছাড়া ডিজিটাল মার্কেটিং অনেকটাই অসম্পূর্ণ। আর তাই ইকমার্স – Your Future Business বইটিতে ই-কমার্স ব্যবস্থাকে বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। পাশাপাশি একটি ই-কমার্স সাইট কিভাবে ডেভেলোপ করা যায় সেটিও দেখানো হয়েছে।

আমাদের মাতৃভাষা ডিজিটাল মার্কেটিং এ ভালো করার জন্য ই-কমার্সের ওপর এটি চমৎকার এবং সময় উপযোগি একটি বই। কারণ প্রফেশনাল থেকে শুরু করে চাকরীজীবি এবং ছাত্র-ছাত্রীরাও খুব সহজেই এই বইটি আয়ত্বে আনতে পারবে।

Download E-Commerce PDF Book

. ডিজিটাল মার্কেটিং ফর ই-কমার্স

ই-কমার্স ও ডিজিটাল মার্কোটং একটি অন্যটির সাথে ওতপ্রোতভাবে জড়িত। ই-কমার্স নতুন প্রজন্মের উদ্যোক্তাদের যে স্বপ্ন দেখাচ্ছে ডিজিটাল মার্কেটিং এ দক্ষতার অভাবে তা মাঝে মাঝে ফিকে হয়ে যায়। বর্তমান সময়ের সোশ্যাল মিডিয়া যেমন ফেসবুক, টুইটার, লিংকডইন, পিন্টারেস্ট, ইনস্টাগ্রাম, ইউটিউবসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমকে ব্যবহার করে অনলাইন উদ্যোক্তাগণ যেন তাদের পণ্যের প্রচার প্রসার করতে পারে সে আলোকে ডিজিটাল মার্কেটিং ফর ই-কমার্স বইটির বিষয়বস্তু সাজানো হয়েছে।

এছাড়া গুগল আ্যাড, গুগল এনালিটিক্স, কনটেন্ট মার্কেটিং, ই-মেইল মার্কেটিং, এসএমএস মার্কেটিংসহ আরো কিছু গুরুতৃপূর্ণ বিষয়ে ছবি ও ফিচারের সাথে কৌশলগত দিকগুলো তুলে ধরা হয়েছে৷ একজন অনলাইন উদ্যোক্তা অথবা ই-কমার্স প্রতিষ্ঠানের কর্মীদের জন্যও বইটি অবশ্যপাঠ্য।

আজকের ছাত্র এবং ভবিষ্যতের উদ্যোক্তারাও এর থেকে দিক নির্দেশনা পাবে। আর যারা তাদের প্রচলিত ব্যবসায়ের অনলাইন মার্কেটিং করতে চান তারাও বইটি থেকে নির্দেশনা পাবেন বলে আশা করি। আগামী দিনের ডিজিটাল মার্কেটারদের জন্যও এটি একটি গাইড বই। কপিরাইট থাকায় কোর্সটিকায় আপাতত বইটির ডাউলোড লিংক শেয়ার করা যাচ্ছে না।

. Affiliate Marketing Bangla PDF Book

ডিজিটাল মার্কেটিং এর আরেকটি জনপ্রিয় শাখার নাম Affiliate Marketing। এটি আধুনিক মার্কেটিং ব্যবস্থার এমন একটি মাধ্যম যেখানে পাবলিশার এবং প্রোডাক্ট প্রস্তুতকারি একত্রে প্রোডাক্ট মার্কেটিং ও বিক্রি করে লভ্যাংশ ভাগাভগি করে নেয়। Affiliate Marketing নিয়ে কোর্সটিকায় বিস্তারিত আলোচনা হয়েছে। লিংক থেকে Affiliate Marketing এর খুঁটিনাটি সবকিছু জানতে পারবেন।

শুরুতে একজন মার্কেটার Affiliate Marketing নিয়ে কাজ করতে পারেন। কারণ, এখানে কোন প্রকার ঝামেলা ছাড়াই কাজ করা যায়। কিন্তু Affiliate Marketing এ ভালো করতে হলে এর যাবতীয় সবকিছুতেই নজর দিতে হয়। আর সেই বিষয়গুলো আমরা উপরে দেয়া লিংকে বর্ণনা করেছি।

Affiliate Marketing Bangla PDF Book বইটিতে আপনি জানতে পারবেন Affiliate Marketing কি? কিভাবে শুরু করবেন এবং এর জন্য কি কি দক্ষতা থাকতে হবে? বইটিতে একজন এ্যাফিলিয়েট মার্কেটার হওয়ার সকল পথ ও দিকনির্দেশনা দেখানো হয়েছে। এছাড়াও বইটিতে বাস্তবধর্মী বেশকিছু প্রজেক্ট নিয়ে আলোচনা করা হয়েছে।

Download Affiliate Marketing PDF Book

৭. Facebook Marketing Strategy

আপনি কি কখনো ভেবে দেখেছেন, যে ফেসবুকের অভাবনীয় জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে আপনি আপনার ব্যবসাকে আরো বেশি প্রচার ও প্রসার করতে পারেন? বর্তমান সময়ে একমাত্র ফেসবুক প্রচারণাই আপনার ব্যবসার ডিজিটাল মার্কেটিং আরো বেশি ফলপ্রসূ করে তুলতে পারে। আর তাই এ সেক্টরে সফলতা অর্জন করার জন্য আপনার জানতে হবে ফেসবুক মার্কেটিং সম্পর্কে সবকিছু।


►► আরো দেখুন: ফেসবুক মার্কেটিং করে মাসে ৫০ হাজার টাকা ইনকাম

আপনি যদি মার্কেটিং এ একজন বিগিনার হন, তাহলে শুরুতেই আপনি ফেসবুক মার্কেটিং এ সফল হতে পারবেন না। এর জন্য দরকার প্রশস্ত গাইডলাইন। ফেসবুক মার্কেটিং এ সুদক্ষ হওয়ার জন্য হওয়ার জন্য Facebook Marketing Strategy বইটি আপনাকে ব্যপকভাবে সাহায্য করতে পারে। এই বইয়ের জ্ঞানকে কাজে লাগিয়ে আপনি মার্কেটিং শেখা থেকে শুরু করে ফেসবুক বিজ্ঞাপনের সকল বিষয়ে ধারণা লাভ করতে পারেন।

ফেসবুক মার্কেটিং শেখার জন্য আপনি Facebook Marketing Strategy বইটি ডাউনলোড করতে পারেন। যদিও এটি ইংরেজী ভাষায় লেখা একটি বই। কিন্তু এটি খুবই সহজ ভাষায় লেখা হয়েছে বলে বিগিনারগণও এটিকে খুব সহজে আয়ত্বে আনতে পারবেন। Facebook Marketing Strategy বইটি কোর্সটিকার ইংরেজী সংস্করণে পাওয়া যাচ্ছে। নিচে দেয়া ডাউনলোড বাটনে ক্লিক করে বইটি ডাউনলোড করতে পারেন।

বইটি ডাউনলোড করুন


ডাউলোড করুন: ফেসবুক মার্কেটিং Bangla PDF Book
ডাউলোড করুন: অ্যাফিলিয়েট মার্কেটিং Bangla PDF Book
ডাউলোড করুন: ইমেইল মার্কেটিং Bangla PDF Book
ডাউলোড করুন: সোশ্যাল মিডিয়া মার্কেটিং Bangla PDF Book
ডাউলোড করুন: ইনস্টাগ্রাম মার্কেটিং Bangla PDF Book


প্রিয় পাঠক, কোর্সটিকায় আপনি কোন বিষয়ে লেখা চান, তা জানিয়ে নিচে কমেন্ট করুন। ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট এবং ফ্রিল্যান্সিং শিখতে আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিন। আমরা আছি ইউটিউবেও। আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এই লিংক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *