দাবা খেলে টাকা ইনকাম করবো কিভাবে?

দাবা খেলা আমাদের কাছে অজ্ঞাত কিছু নয়। কিন্তু আপনি জানেন কি, দাবা এখন আর বিনোদন কিংবা মনরঞ্জনের মাধ্যম নয়, এখন দাবা খেলে টাকা ইনকাম করাও সম্ভব। আজকে আমরা দাবা খেলে টাকা ইনকাম করার কিছু উপায় সম্বন্ধে জানবো।

আমরা যারা অফলাইনে দাবা খেলে অভ্যস্ত তারা যখন অনলাইনে দাবা খেলতে যাই, তখন নতুন নতুন পরিস্থিতি ও রোমাঞ্চকর সব অবস্থার সম্মুখিন হই। তার কারণ আমরা যখন দাবা খেলি, তখন নিজেদের বন্ধু-বান্ধব বা পরিচিতদের মধ্যেই তা সীমাবদ্ধ থাকে।

কিন্তু অনলাইনে দাবা খেলতে গিয়ে আমরা বিশ্বব্যাপী পরিচিত-অপরিচিত অসংখ্য লোকেদের সাথে দাবা খেলার সুযোগ পাই। তাছাড়া অনলাইন দাবা খেলার সফটওয়্যার এর মধ্যে কোনো প্রকার ত্রুটি থাকে না। যারা অনলাইনে দাবা খেলায় এক্সপার্ট, তাদের জন্য আজকের এই ব্লগ।

দাবা খেলে টাকা ইনকাম করবো কিভাবে?

আজকের এই নিবন্ধে আমরা এমন কিছু উপায় দেখাবো, যা অনুসরণ করে আপনি অনলাইনে দাবা খেলে টাকা ইনকাম করার পাশাপাশি সম্পূর্ণ খেলাটিকে বেশ ভালোভাবে উপভোগ করতে পারবেন। এখানে হয়তো কিছু কম্পিটিটিভ সাইট বা মোবাইল অ্যাপ থাকতে পারে, যেখানে দাবা খেলে ইনকাম করাটা হয়তো কঠিন। কিন্তু এসব প্লাটফর্মে খুব বেশি উপার্জন করা সম্ভব।

১. Chess Cube

Chess Cube ওয়েবসাইটে দাবা খেলা মূলত ডেক্সটপ কম্পিউটারেই বেশ স্বাচ্ছন্দদায়ক। তবে এখানে আপনি মোবাইল দিয়েও খেলতে পারেন। তাছাড়া এ ওয়েবসাইটে আপনি পরবর্তীতে কম্পেটিশন ও চ্যালেঞ্জিং টুর্নামেন্ট খেলেও উপার্জন করতে পারেন।

এখানে blitz ও bullet chess games খেলা যায়। Chess Cube প্রতিদিন ৩০ হাজারেরও বেশি ম্যাচ এরেঞ্জ করার সুযোগ দেয়। তাছাড়া আপনি এখানে চাইলে প্রতিদিন ৪০০ এরও বেশি ডেইলি টুর্নামেন্টে অংশ নিতে পারবেন।

অনলাইনে দাবা খেলে টাকা ইনকাম করার জন্য Chess Cube বেশ জনপ্রিয় একটি প্লাটফর্ম। তাদের নিজস্ব সামাজিক ফোরাম সাইট আছে। আপনি এখানে ফেসবুক প্লাগিন পেয়ে যাবেন। যার মাধ্যমে নিজের সোশ্যাল মিডিয়ার ফ্রেন্ড গুলোকে নিয়ে আসতে পারবেন। একইভাবে একে অপরের সাথে দাবা খেলতে পারেন।

এখানকার হোমপেজে নিজস্ব লিডারবোর্ড ও চ্যাট সাপোর্ট থাকে। তাছাড়া চ্যাটরুম ও অন্যান্য লাইভ চ্যাটে অংশ নিতে পারবেন। তাদের সাপোর্ট সিস্টেমও চমৎকার।

এ সাইটটি ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয়। এটি দাবাড়ুদের জন্য দাবা খেলে টাকা ইনকাম করার বিরাট সুযোগ দিয়ে আসছে। এখানে অসংখ্য intelligence chess সিস্টেম আছে। যার মাধ্যমে আপনি দাবা খেলায় অভিজ্ঞ হতে পারেন। পাশাপাশি এখানে AI Chess Mode খেলে দাবা খেলা চর্চাও করতে পারবেন।

Chess Cube ওয়েবসাইটটিতে প্রায় ৭ লক্ষ ২০ হাজারেরও অধিক খেলোয়াড় রয়েছে। তারা প্রায় ১৯৭ টি দেশে থেকে এসেছেন। তাদের নিজস্ব সোশ্যাল ফোরাম আছে। তাদের চ্যাট রুমে নিজস্ব মডারেটর এবং দক্ষ ইউজার রয়েছেন। যারা আপনাকে সবসময় সাপোর্ট প্রদান করবে।

শুধু তাই নয়, Chess Cube Shop থেকে আপনি যেকোন দাবা খেলা শেখার ভিডিও ডাউনলোড করতে পারবেন। যেটি আপনার দাবা খেলার দক্ষতা ও পদ্ধতিকে আরো উন্নত করবে।

২. Chess.com

Chess.com পুরো দাবা খেলার একটি কমিউনিটি। সেখানে ২৫ মিলিয়নের মতো ইউজার রয়েছে। এ সাইটে বিভিন্ন ট্রেনিং টুলস আছে। যেখান থেকে আপনি দাবা খেলার প্রশিক্ষণ নিতে পারবেন। পাশাপাশি অনলাইন দাবা খেলায় অংশগ্রহণ করে টুর্নামেন্টে অংশগ্রহণ করে ভালো ইনকাম করতে পারবেন।

এটি মূলত একটি দাবা খেলার সঠিক জায়গা। এখানে আপনাকে যে কোনো কম্পিটিশন কিংবা টুর্নামেন্টে গিয়ে অংশ নিতে হবে। অথবা আপনি চাইলে টুর্নামেন্টে অংশ না নিয়ে এখানে কেবল দাবা প্রেক্টিস করে যেতে পারেন।

এখানে দাবা খেলার টপ প্লেয়াররা রয়েছেন, যারা আপনাকে খুব সহজে দাবা খেলা শেখাতে পারে। অবশ্যই তাদের কোর্স অনুসরণ করতে হবে, আর এটি সম্পুর্ণ পেইড। তাছাড়া এখানে ব্রাউজার ব্যবহার করে কিংবা সরাসরি তাদের কম্পিউটার অ্যাপ্লিকেশন ডাউনলোড করেও দাবা খেলতে পারেন।

Erik এবং Jay নামক দুজন দাবা এক্সপার্টদের হাত ধরে এই ওয়েবসাইটের প্রতিষ্ঠা পায়। সাইটটি ২০০৫ সালে লঞ্চ হয়। ওয়েবসাইট আছে ১০০ এরও অধিক কনটেন্ট ক্রিয়েটর এবং সাপোর্ট স্টাফস। তাছাড়া ওয়েবসাইটটিকে আরো বেশি উন্নত করতে নিজস্ব প্রোগ্রামারও আছে।

এখানে আপনাকে কোনো লোকেশন ব্লক বলে কিছুই থাকবে না। আপনি যেকোন প্রান্ত থেকে দাবা খেলায় অংশ নিতে পারবেন। মোটকথা যদি দাবা খেলা শিখতে চান, তবে এখানে High কোয়ালিটির কনটেন্ট পেয়ে যাবেন। যেগুলো 50 এরও অধিক দাবা এক্সপার্টদের দ্বারা তৈরি।

আমি শুধুমাত্র দাবা খেলা শেখানোর প্রতিই প্রায় সময় জোর দিচ্ছি। তার কারণ, একবার দাবা খেলাটা তাদের নিয়মমাফিক শিখে নেয়া উচিত। তার কারণ বড় বড় দাবা এক্সপার্টরাই দাবা খেলার আন্তর্জাতিক টুর্নামেন্টে জয়ী হয়। ভালো এক্সপার্ট হয়ে গেলে বিভিন্ন কম্পিটিশনে জিতে আপনি দাবা খেলে টাকা ইনকাম করতে পারেন।

৩. Big Time Chess

WINR Games এর ডেভেলপ করা মোবাইল অ্যাপ্লিকেশন হলো Big Time Chess। এখানে আসলে অনলাইনে দাবা খেলে টাকা ইনকাম করা যায়। প্রায় হাজার হাজার প্রাইস ও রিওয়ার্ড অ্যাভেলেবল রয়েছে।

এই অ্যাপ্লিকেশন এর একটি খারাপ দিক হলো এখানে বেশী বেশী দাবা ম্যাচ খেলতে হবে। প্রতি ম্যাচ দাবা খেলার পর আপনি বিভিন্ন অ্যাড দেখতে পাবেন। সে এডস গুলো থেকেই মূলত তারা রেভিনিউ পায়। সেই রেভিনিউ এর কিছু অংশ দিয়ে আপনাকে টিকেট কিনতে বলবে।

সেই টিকেট দিয়ে আপনি কোন একটি দাবা কম্পিটিশনে জয়েন করতে পারেন। পরবর্তীতে সে কম্পিটিশনের যদি জিতেন, তাহলে আপনাকে ডলার পে করা হবে। যেটি আপনি পেপাল, পেউনার কিংবা অন্যান্য মানি ট্রান্সফার সিস্টেমে নিতে পারেন।

এই সাইটের একটি ভালো দিক এই যে, এখানে দাবা খেলে টাকা ইনকাম করতে আপনাকে কোন টাকা ব্যয় করতে হবে না। এখানে দাবা খেলার কম্পিটিশন কিংবা টুর্নামেন্টে অংশ নেওয়ার জন্য কোন ফি নেই।

যারা বাংলাদেশ থেকে পেপাল ব্যবহার করতে পারছেন না, কিংবা যাদের পেওনারের মতো কোনো অ্যাকাউন্ট নেই তারা এখানে দাবা না খেললেও চলবে। অন্যান্য সাইটগুলো দেখতে পারেন।

৪. MBChess

MBChess.com ওয়েবসাইটের মালিক হলেন MBhitech Solutions। কিছু দক্ষ দাবারুদের দ্বারা এই ওয়েবসাইটটি খ্যাতি পেয়েছে। তাছাড়া ভালো প্রোগ্রামারও আছেন। যারা কম্পিউটার Chess গেম-প্লে কে আরো ডেভলপ করেছে। এখানকার দাবা ইন্টেলিজেন্স এর সাথে খেলতে গেলে আপনি হেরে যাবেন। শতভাগ নিশ্চিত।

আপনার যখন ইচ্ছা হবে, যখন খেলতে মন চাইবে, তখন যেকোন একটি টুর্নামেন্টের অংশ নিয়ে নিতে পারবেন। এখানে দাবা খেলার জন্য আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। আর যেকোনো ওয়েবসাইটেই রেজিস্ট্রেশন করা অনেক সহজ। এজন্য আপনাকে শুধুমাত্র কিছু পার্সোনাল ইনফরমেশন, পাসওয়ার্ড সেট আপ করে নিতে হবে।

MBChess.com আসলে আপনাকে টাকা ইনকাম করার সুযোগ করে দিচ্ছে। ফ্রিতে দাবা খেলে, যেকোমো ফ্রী গেম খেলে নিজের স্কিল ডেভেলপ করতে পারবেন। পাশাপাশি যেকোনো দাবা খেলার টুর্নামেন্টে অংশ নিয়ে সরাসরি ক্যাশ প্রাইস জিতে নিতে পারবেন।

দাবা খেলার জন্য আপনাকে নিজেদের পরিবারের মেম্বার ও বন্ধু-বান্ধবদের ইনভাইট করা যাবে। অর্থাৎ আমন্ত্রণ জানানোর জন্য উৎসাহিত করতে পারেন। এবং নিজস্ব প্রাইভেট কাস্টম খুলে নিজেরা নিজেরাই দাবা খেলতে পারেন।

৫. Chess2Play.com

Chess2Play.com হলো আরেকটি দাবা খেলার ওয়েবসাইট। এখানে পুরো বিশ্ব থেকে বিভিন্ন দাবাড়ুরা আসে দাবা খেলার জন্য। অনলাইনে বিভিন্ন প্রফেশনাল আছেন। যারা বিশ্বের বিভিন্ন জায়গা থেকে এসেছে।

এমনকি এখানে ইন্টারন্যাশনাল দাবা খেলার কমিউনিটি আছে। যার কারণে এখানে আপনি দাবা চর্চা রাখতে পারেন। বড় বড় টুর্নামেন্ট কম্পিটিশনে পুরস্কার জেতা যায়।

এই ওয়েবসাইটে Secure Socket Layer (SSL) নামক ডিজিটাল টেকনোলজি ব্যবহার আছে বলে। অর্থাৎ এসএসএল সার্টিফিকেট আছে বলে, এটিতে কোন প্রকারের সিকিউরিটি ইস্যু নিয়ে ঝুঁকি নেই।


আইফোনের নতুন ধামাকা
জেনে নিন: আইফোন ১২ এর ফিচার, দাম ও রিভিউ


শেষ কথা

যারা দাবা খেলতে ইচ্ছুক এবং দাবা খেলে টাকা ইনকাম করতে চাইছেন তারা প্রায়ই বিভিন্ন এদেশীয় ভুয়ো ওয়েবসাইটগুলোতে চলে যান টাকা ইনকাম করার জন্যে। এমনটা করা উচিত নয়। কারণ বাংলাদেশের বেশিরভাগ ওয়েবসাইটগুলোতে দাবা খেলে টাকা ইনকাম করা অসম্ভব।

অর্থাৎ আপনাকে ধৈর্য হারা করিয়ে দিবে। আর নয়তো ফেক হতে পারে। কাজেই, কোন দাবা কম্পিটিশনে হুট করেই ঢুকে যাবেন না। তার আগে ওই ওয়েবসাইট কিংবা অ্যাপ্লিকেশনের অথরিটি যাচাই করুন। বিশ্বস্ততা যাচাই করুন।

আমার উল্লেখিত সাইট গুলোতে মিলিয়ন মিলিয়ন ইউজার আছে। যার কারণে আপনি খেলতে গিয়ে দুঃশ্চিন্তা করতে হবে। দাবা খেলে টাকা ইনকাম করার শতভাগ বিশ্বস্ত ওয়েবসাইটের প্রশ্ন আসলে এ সকল সাইটও শীর্ষে থাকবে।

আর্টিকেল স্পন্সর: এক্সপার্ট বিডি, ছবি: Sebastian Voortman from Pexels

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *