(PDF Book) প্রাইমারি শিক্ষক নিয়োগ এনালাইসিস গাজী মিজানুর রহমান

pdf প্রাইমারি শিক্ষক নিয়োগ এনালাইসিস গাজী মিজানুর রহমান pdf : প্রাথমিক শিক্ষক নিয়োগ মানেই বড় একটি চাকরী যুদ্ধ এবং বড় প্রস্তুতি। বাংলাদেশে প্রাথমিক শিক্ষক নিয়োগে যে পরিমাণ প্রার্থী চাকরীর জন্য আবেদন করে থাকে, তা আর অন্য কোন চাকরীতে হয় না। পরিসখ্যান বলে প্রতি ১ টি আসনের জন্য ২৫০ জন প্রার্থী লড়াই করে এই পরীক্ষায়। আর তাই প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা নিয়ে মানুষের মধ্যে অনেক ভীতিও কাজ করে।

আজকের এই আর্টিকেলে প্রাথমিক শিক্ষক নিয়োগের সকল প্রস্তুতি নিয়ে আলোচনা করবো এবং প্রস্তুতির জন্য প্রংয়োজনীয় বইগুলো ডাউলোড লিংক দেব। তাই পুরো আর্টিকেলটি মনযোগ দিয়ে পড়ুন।


►► আরো দেখুন: এসআই নিয়োগ প্রস্তুতি : সাব-ইন্সপেক্টর হতে চাইলে যা করবেন
►► আরো দেখুন: প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার বই পিডিএফ ডাউনলোড
►► আরো দেখুন: Downloads পদ্মা সেতু নিয়ে প্রশ্ন PDF File (2021)


pdf প্রাইমারি শিক্ষক নিয়োগ এনালাইসিস গাজী মিজানুর রহমান pdf

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা যেহেতু অনেক বড় একটি পরীক্ষা এবং এর প্রতিদ্বন্দীও বেশ অনেক প্রার্থী; তাই চাকরী সন্ধানী অনেকের মনেই এই পরীক্ষা নিয়ে অনেক জটিলতা এবং অনেক প্রশ্ন থাকে। প্রশ্নগুলো হচ্ছে:

১। এত প্রার্থীর মাঝে আমি কি চাকরীটা পাব?
২। এই এতো অল্প সময়ে পরীক্ষার জন্য প্রস্তুতি নেয়া সম্ভব?
৩। যদি সম্ভব হয়, তাহলে সেটা কীভাবে ?

প্রথমত আপনি ভুলে যান কতজন প্রার্থী চাকরির পরীক্ষা দেবে। আপনার শুধু প্রয়োজন নিজের ওপর এই আত্মবিশ্বাস রাখা, ৫০ হাজার নয়, যদি ৫ জনও এই পরীক্ষায় অংশগ্রহণ করে তাহলেও তাদের মধ্যে আমি একজন থাকবো। এ কথা এজন্য কথা বলছি যে, মোট যে ৩০ লাখ প্রার্থীও যদি চাকরির জন্য আবেদন করে, তাহলে তার অধিকাংশই আছে এমন যে, কেবল চাকরি পরীক্ষার অভিজ্ঞতা জন্য পরীক্ষা দিচ্ছে; চাকরি পাওয়ার জন্য নয়।

আবার এমনও কিছু লোক আছে যাদের কাছে শুধু পরীক্ষার জন্যই পরীক্ষা দেয়া। তেমন কোনো প্রস্তুতি বা আগ্রহ নেই। আবার কিছু এমনও থাকতে পারে, রস্তুতি নেয়ার ইচ্ছে আছে এবং চাকরি পাওয়ার ইচ্ছে আছে। কিন্তু কী পড়বে আর কী বাদ দেবে; তা না বোঝার কারণে এক মাসে এই পরীক্ষাটির জন্য ভালো প্রস্তুতি নিতে পারেনি।

তাহলে বোঝা যাচ্ছে, এই ৩০ লাখ চাকরিপ্রার্থীর মধ্যে মূলত ৫০-৬০ হাজারের মধ্যে মূল প্রতিযোগিতাটি হবে। আর সেখান থেকেই প্রায় ২৫-৩০ হাজার ভাইভার জন্য কল পাবে বলে আশা করা যায়।

যদি প্রস্তুতির কথা বলা হয়, এতো অল্প সময়ের মধ্যেও প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নেয়া সম্ভব! প্রধানত যাদের বাংলা ব্যাকরণ, English Grammar ও গণিতের উপর কিছুটা পড়াশোনা আছে এবং ভালো জানাশোনা আছে তাদের জন্য এই বিষয়টা সহজসাধ্য।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি ১ মাসে

এবার আসি মূল কথায়, যেভাবে ১ মাসে প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি শেষ করবেন। প্রথমে আপনি প্রাইমারি শিক্ষক নিয়োগ Analysis PDF বই থেকে 6 Star, 5 Star ও 4 Star দেয়া টপিকগুলো কমপক্ষে ৩ বার ভালো করে শেষ করুন। কারণ, এই টিপকগুলো থেকে পরীক্ষায় অধিকাংশ প্রশ্নই কমন আসবে।

বাংলাদেশের প্রথম সাজেশনভিত্তিক প্রাইমারি শিক্ষক নিয়োগ গাইড প্রাইমারি শিক্ষক নিয়োগ Analysis PDF বইয়ে প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন Analysis করে দেয়া হয়েছে। যাতে করে কোন টপিক বেশি গুরুত্বপূর্ণ আর কোন টপিক কম গুরুত্বপূর্ণ তা ভালোভাবে বোঝা সম্ভব হবে।

এবার প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য সময় একেবারেই কম। সুতরাং এতো বেশি পড়ার সময় নেই। এখন শুধু গুরুত্বপূর্ণ বিষয়গুলো বারবার পড়ে পরীক্ষায় বেশি নাম্বার পেতে হবে।

গুরুত্বপূর্ণ বিষয়গুলো বারবার এজন্য পড়তে হবে, যেন পরীক্ষায় কমন পড়লে সঠিক উত্তর মিস না হয়। বিগত সালের প্রশ্ন বিশ্লেষণ করে দেখা গেছে বেশিরভাগ প্রশ্নই কমন টপিক থেকে আসে। কিন্তু অনেকেই পরীক্ষার হলে কনফিউজড হওয়ার কারণে ভুল উত্তর দিয়ে আসে। ফলে পরীক্ষায় পাশ না করতে পারার আফসোস থেকে যায়!

এরপর পর্যায়ক্রমে 3 Star এবং 2 Star টপিকগুলো কমপক্ষে ২ বার ভালোভাবে শেষ করুন। পাশাপাশি বিসিএস প্রিলির ৩৯তম-৩৭তম পর্যন্ত প্রশ্নের উত্তরগুলো ব্যাখ্যাসহ ভালো করে পড়বেন। কারণ, বিসিএস প্রিলির বিগত সালের প্রশ্ন থেকে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্ন আসে। এছাড়া প্রতিমাসে আপডেট থাকার জন্য কারেন্ট অ্যাফেয়ার্স পড়তে পারেন।

সবশেষে প্রাইমারি শিক্ষক নিয়োগ Analysis PDF বইয়ের শেষাংশে থাকা মডেল টেস্টগুলো ১ ঘণ্টা সময় ধরে সম্পন্ন করুন। কারণ, পরীক্ষার হলে যদিও সময় ১ ঘণ্টা ২০ মিনিট থাকবে, সেখানে কিছু সময় নষ্ট হয়ে যায়। তাই বাসায় আরেকটু কম সময় ধরে পরীক্ষা দিতে হবে। যাতে করে ১ ঘণ্টা ২০ মিনিটের মধ্যে সকল প্রশ্নের উত্তর দেয়া সম্ভব হয়।

বইটি ডাউনলোড করুন


►► আরো দেখো: গর্ভবতী হওয়ার প্রথম মাসের লক্ষণগুলো কি?
►► আরো দেখো: সিজারের পরে সহবাস কিভাবে করবেন?
►► আরো দেখো: গর্ভবতী হওয়ার আগে ভুলেও যা করা যাবে না
►► আরো দেখুন: Downloads পদ্মা সেতু নিয়ে প্রশ্ন PDF File (2021)


শিক্ষার্থীরা সকল বিষয়ের ওপর নোট ও সাজেশান্স পেতে কোর্সটিকার সাথে আপডেট থাকো। তোমার পাঠ্যবই সংক্রান্ত আরো ভালো ভালো টিপস পেতে আমাদের অফিসিয়াল গ্রুপে জয়েন করো। আমরা আছি ইউটিউবেও। আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করো এখান থেকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *