বাংলাদেশের সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা

আপনি কি ২০২২ সালে বাংলাদেশের সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা খুঁজছেন? তাহলে এই আর্টিকেলটি আপনার উচ্চ শিক্ষার জন্য সেরা একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় বেছে নিতে সহায়ক হবে।

উচ্চ শিক্ষা অধ্যয়নে ভর্তি হওয়ার জন্য কোন একটি প্রতিষ্ঠান বেছে নেয়ার আগে বাংলাদেশের সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা থেকে এর গুণগত মান যাচাই করা গুরুত্বপূর্ণ। কারণ একটি শিক্ষাপ্রতিষ্ঠানের র‍্যাঙ্কিং তার গবেষণা, শিক্ষার গুণমানসহ আরও অনেক সূচকের সংমিশ্রণের ওপর নির্ভর করে। এই সূচকগুলোর পরিধি একটি বিশ্ববিদ্যালয় কতটা এগিয়ে তা নির্দেশ করে।

শিক্ষার্থীরা যখন বছরের পর বছর প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শেষ করে বিশ্ববিদ্যালয়ে স্নাতক হওয়ার প্রস্তুতি নিচ্ছে, তখন অভিভাবকরা তাদের সন্তানের ভবিষ্যতের শিক্ষার পরবর্তী ধাপের কথা চিন্তা করে। পাশাপাশি উচ্চ শিক্ষার জন্য কোন বিশ্ববিদ্যালয়টি বেছে নেবেন এমন কঠিন প্রশ্নের মুখোমুখি হন।

এই অবস্থায়, শিক্ষার্থী এবং অভিভাবক বাংলাদেশের সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা থেকে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানটি নির্বাচন করতে সুবিধাজনক মনে করে। বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয় প্রধানত তিনটি আলাদা আলাদা ভাগে বিভক্ত। যেমন:

  • পাবলিক বিশ্ববিদ্যালয়
  • বেসরকারি বিশ্ববিদ্যালয়
  • আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়

উচ্চ মাধ্যমিক সম্পন্ন করে ভর্তির জন্য পাবলিক বিশ্ববিদ্যালয় সবার পছন্দনীয় হলেও এটি সবার জন্য সম্ভব হয় না। কারণ ভর্তি পরীক্ষায় তীব্র প্রতিযোগিতা এবং আসন সংকটের কারণে অনেকেই দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হওয়ার সুযোগ পায় না। তাই অবশিষ্ট থাকে বেসরকারি বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশের সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা

বাংলাদেশের সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা গবেষণার অবস্থা, বিশেষত্ব, ভর্তির মানদণ্ড, ক্যাম্পাসের মধ্যে বসবাসকারী শিক্ষার্থী, পুরস্কার সংখ্যা, আন্তর্জাতিকীকরণ, কর্মসংস্থান অবস্থাসহ আরো বেশকিছু বিষয়ের ওপর নির্ভর করে তৈরি করা হয়। আমাদের এ তালিকায় আমরা সেই সব প্রতিষ্ঠানের নাম ও বর্ণনা তুলে ধরেছি, যেগুলো বিশ্বমানের উচ্চ শিক্ষা প্রদানে সফলতার সাথে ভূমিকা রাখছে।

নিচের তালিকায় আমরা দেশের সেরা ১০ টি বিশ্ববিদ্যালয়ের অবস্থান, শিক্ষার্থী এবং অনুষদ সংখ‌্যা তুলে ধরেছি। এছাড়াও রয়েছে অন‌্যান্য গুরুত্বপূর্ণ সব তথ্য। এই বিশ্ববিদ্যালয়গুলো দেশের বর্ধিত শিক্ষার্থীদের চাহিদা পূরণে অনেকটা সফল। তাই উচ্চ শিক্ষা গ্রহণের জন্য আপনি এই ১০ টি প্রতিষ্ঠান থেকে যেকোন একটি বেছে নিতে পারেন।

১. নর্থ সাউথ ইউনিভার্সিটি

নর্থ সাউথ ইউনিভার্সিটি (NSU) বাংলাদেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়। প্রাইভেট ইউনিভার্সিটি অ্যাক্ট ১৯৯২ এর অধীনে বাংলাদেশ সরকার ১৯৯২ সালে NSU প্রতিষ্ঠার অনুমোদন দেয়। বিশ্ববিদ্যালয়টি সমাজসেবী, শিল্পপতি, আমলা এবং শিক্ষাবিদদের একটি গ্রুপ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ক্যাম্পাস ঢাকার বসুন্ধরায় অবস্থিত। ২০০৩ সালের ৩০ জানুয়ারি তৎকালিন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ক্যাম্পাসটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তবে স্থায়ী ক্যাম্পাসে ক্লাস শুরু হয় ২০০৯ সালের ৯ জুন। এই ক্যাম্পাস একসাথে প্রায় ১৫,০০০ শিক্ষার্থীদের সেবা দিতে পারে।

বিশ্ববিদ্যালয়টি ৬ একর জমিতে নির্মিত। যার রয়েছে তিনটি বেসমেন্টসহ ছয়টি ভবন। এর ছাত্র সংখ্যা প্রায় ২০,০০০ এবং অনুষদের সদস্য সংখ্যা প্রায় ৮৩০। র্তমানে অধ্যাপক আতিক ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে কর্মরত। NSU তে একটি সমৃদ্ধ লাইব্রেরি রয়েছে যার মোট বইয়ের সংগ্রহ প্রায় ৫০,০০০। এছাড়া এর ল্যাবরেটরিগুলোও আধুনিক যন্ত্রপাতি দ্বারা সজ্জিত।

নর্থ সাউথ ইউনিভার্সিটির সংক্ষিপ্ত তথ্য:

  • Plot 15, Block B, Bashundhara, Dhaka 1229, Bangladesh
  • PABX: +880 2 55668200,
  • Fax: +880 2 55668202,
  • Email: registrar@northsouth.edu,
  • Website: www.northsouth.edu

২. ব্র্যাক বিশ্ববিদ্যালয়

ব্র্যাক বিশ্ববিদ্যালয় (BRACU) ২০০১ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২ এর অধীনে প্রতিষ্ঠিত হয়েছিল। বিশ্ববিদ্যালয়টি বিশ্বের সবচেয়ে বড় NGO ব্র্যাকের তত্বাবধায়নে প্রতিষ্ঠিত হয়েছিল। যার প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ।

BRACU শিক্ষার জন্য একটি উদার শিল্প পদ্ধতির অনুসরণ করে যা নতুন ধারণা সৃষ্টির মাধ্যমে উচ্চ শিক্ষাকে আরো গতি প্রদান করে। শিক্ষার উচ্চমান নিশ্চিত করে সমসাময়িক সময়ের চাহিদা পূরণের লক্ষ্যে BRACU ভূমিকা অনস্বীকার্য। ব্র্যাক বিশ্ববিদ্যালয় তার শিক্ষার্থীদের জন্য কর্মক্ষমতা এবং যোগ্যতা ভিত্তিক বৃত্তি প্রদান করে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বর্তমান ক্যাম্পাস ঢাকার মহাখালীতে অবস্থিত। বিশ্ববিদ্যালয়টি ২০২১ সালে স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে প্রায় ৯৮০০ শিক্ষার্থী এবং ৬০০ অনুষদ সদস্য রয়েছে। এর একটি অন্যতম বৈশিষ্ট হচ্ছে এখানকার ছাত্রদের বাধ্যতামূলক সাভার ক্যাম্পাসে আবাসিক সেমিস্টারে যোগ দিতে হয়।

Prof. Vincent Chang এখন এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে কাজ করছেন। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ (১২ তম) সমাবর্তন অনুষ্ঠিত হয়েছিল ২০১৭ সালে। এর রয়েছে বিশাল গ্রন্থাগার ও অত্যন্ত সমৃদ্ধ এবং সুসজ্জিত ল্যাবরেটরি।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত তথ্য:

  • BRAC University, 66 Mohakhali, Dhaka 1212, Bangladesh
  • Phone: +880-2-9844051-4 (PABX),
  • Fax: +880-2-58810383, +880-2-9856163,
  • E-mails: info@bracu.ac.bd,
  • Website: http://www.bracu.ac.bd

৩. ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (IUB) বাংলাদেশের অন্যতম প্রাচীন এবং বৃহত্তম একটি শিক্ষাপ্রতিষ্ঠান। এটি দেশের সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর একটি। বিশ্ববিদ্যালয়টি ১৯৯৩ সালে দেশের প্রচলিত আইনের মধ্য দিয়ে প্রতিষ্ঠিত হয়েছিল।

২০১০ সালে ঢাকার বসুন্ধরায় IUB – এর স্থায়ী ক্যাম্পাস খোলা হয়েছিল। এর ক্যাম্পাসটি ৩ একর জায়গা জুড়ে বিস্তৃত, যেখানে রয়েছে অত্যাধুনিক ল্যাবরেটরিজ, ৭০ টি শ্রেণীকক্ষ, সুসজ্জিত লাইব্রেরি, বক্তৃতা গ্যালারি, অডিটোরিয়াম, জিমনেশিয়াম, ফুড কোর্ট, খেলার মাঠ, মেডিকেল সেন্টার এবং কাউন্সেলিং সেন্টার।

IUB এর উপাচার্য এম ওমর রহমান। IUB তে ১৯ টি বিভাগের অধীনে ২৯ টি স্নাতক এবং ১৫ টি স্নাতকোত্তর প্রোগ্রাম রয়েছে। ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে ৭৫০০ শিক্ষার্থী এবং ৪৮০ জন অনুষদ সদস্য রয়েছে। বিশ্ববিদ্যালয়টিতে রয়েছে দেশের অন্যতম সেরা লাইব্রেরি। যা প্রায় অর্ধলক্ষ বইয়ের সমন্বয়ে সুসজ্জিত।

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের সংক্ষিপ্ত তথ্য:

  • Plot 16 Block B, Aftabuddin Ahmed Road, Bashundhara R/A, Dhaka, Bangladesh
  • Phone:+88-02-8431645-53, 8432065-76
  • Hotline:+880 9612-939393
  • Fax: +88-02-8431991
  • E-mail: info@iub.edu.bd

৪. ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি

ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি (EWU) রাজধানী ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি বাংলাদেশের অন্যতম পুরোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একটি। বিশ্ববিদ্যালয়টি ১৯৯৬ সালে একটি অলাভজনক সংস্থা হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। জহুরুল ইসলাম অ্যাভিনিউ, জহুরুল ইসলাম সিটি আফতাবনগরে এর স্থায়ী ক্যাম্পাস

বাংলাদেশে সাশ্রয়ী মূল্যে মানসম্মত শিক্ষা প্রদানের জন্য একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় EWU প্রতিষ্ঠার ধারণাটি প্রথমে ডক্টর মহম্মদ ফরাশউদ্দিন দিয়েছিলেন। EWU উচ্চ শিক্ষার একটি প্রতিষ্ঠান হিসেবে নৈতিক মান, মূল্যবোধ এবং নিয়মকে উৎসাহিত করে সকল শিক্ষার্থীদের জন্য সমান সুযোগ, স্বচ্ছতা এবং বৈষম্যহীনতার আদর্শে প্রতিশ্রুতিবদ্ধ।

প্রায় ৭.৪ বিঘা জমিতে স্থাপিত বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে রয়েছে ইনডোর গেম, ক্যারিয়ার কাউন্সিলিং সেন্টার, ক্যাফেটেরিয়া, কমোন রুম ডিজিটাল ল্যাব এবং নামাজের কক্ষসহ নানা সুবিধা। বর্তমানে অধ্যাপক এম এম শহীদুল হাসান EWU এর উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সংক্ষিপ্ত তথ্য:

  • A/2, Jahurul Islam Avenue, Jahurul Islam City, Aftabnagar.
  • Phone: 9858261, 09666775577
  • Email: admissions@ewubd.edu, info@ewubd.edu,
  • Web: http://www.ewubd.edu

৫. ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (DIU) সরকারের মূল্যায়নে বাংলাদেশের শীর্ষস্থানীয় একটি বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃত। বিশ্ববিদ্যালয়টি বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২ এর অধীনে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে ড্যাফোডিল গ্রুপ কর্তৃক প্রতিষ্ঠিত হয়েছিল। এর প্রধান ক্যাম্পাস ঢাকার ধানমণ্ডিতে অবস্থিত।

এটি বাংলাদেশের অন্যতম বৃহত্তম একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এর মূল ক্যাম্পাসটি ঢাকার ধানমণ্ডিতে এবং স্থায়ী ক্যাম্পাসটি আশুলিয়ায় অবস্থিত। অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে প্রায় ২০,০০০ শিক্ষার্থী এবং প্রায় ৭৫০ অনুষদ সদস্য রয়েছে।

এর গুরুত্বপূর্ণ অনুষদগুলো হচ্ছে, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি অনুষদ, প্রকৌশল অনুষদ, ব্যবসায় ও উদ্যোক্তা অনুষদ, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদ এবং সহযোগী স্বাস্থ্য বিজ্ঞান অনুষদ। ড্যাফোডিলের সবচেয়ে ভালো দিক হচ্ছে এর বিশ্বব্যাপী বহুমুখী নেটওয়ার্কিং রয়েছে যা সাংস্কৃতিক শিক্ষা এবং শিক্ষার্থীদের বৈশ্বিক শিক্ষাগ্রহণে সহায়তা করে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সংক্ষিপ্ত তথ্য:

Daffodil Smart City, Ashulia, Dhaka
Tel: 48111639, 48117115, 09617901212
Cell: 01847140095, 01811458841, 01713493141
E-mail: admission@daffodilvarsity.edu.bd

৬. ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (UIU) ঢাকায় অবস্থিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়, যা 2003 প্রতিষ্ঠিত হয়েছিল। এর আর্থিক সহায়তা এসেছে বাংলাদেশী ব্যবসায়িক সংগঠন United Group থেকে এসেছিল। বিশ্ববিদ্যালয়টির দুটি ক্যাম্পাস রয়েছে, উভয়ই ঢাকার ধানমণ্ডিতে অবস্থিত।

উপযুক্ত অবকাঠামো এবং অনুকূল পরিবেশে শিক্ষা প্রদানের লক্ষ্যে UIU প্রধান ক্যাম্পাসটি নির্মিত হয়েছে। প্রায় ৮০,০০০ বর্গফুট নিয়ে গঠিত এর ক্যাম্পাসে রয়েছে অত্যাধুনিক আইটি এবং কম্পিউটার ল্যাব, ল্যাঙ্গুয়েজ ল্যাব, বিভিন্ন প্রকৌশল ল্যাব এবং অন্যান্য প্রয়োজনীয় সুবিধা।

বর্তমানে বিশ্ববিদ্যালয়ে মোট ছাত্র সংখ্যা প্রায় ৭০০০ এবং অনুষদের মোট সংখ্যা ৩০০। অধ্যাপক চৌধুরী মফিজুর রহমান UIU এর বর্তমান উপাচার্য। বিশ্ববিদ্যালয়ের IEEE ছাত্র শাখা রয়েছে। UIU- এর ২০ টিরও বেশি সুসজ্জিত পরীক্ষাগার রয়েছে। এর গ্রন্থাগারটিও অত্যন্ত সমৃদ্ধ।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সংক্ষিপ্ত তথ্য:

  • House #80, Road #8/A, Mirza Golam Hafiz Road, Dhanmondi, Dhaka.
  • Phone: +88 09604-848-848
  • Mail: info@uiu.ac.bd
  • Web: www.uiu.ac.bd

৭. স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ

স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় ১৯৯৪ সালে ঢাকায় প্রতিষ্ঠিত হয়। তখন এটি স্ট্যামফোর্ড কলেজ গ্রুপ, বাংলাদেশ নামে পরিচিত ছিল। পরবর্তীতে ২০০২ সালে বাংলাদেশ সরকারের অনুমতি নিয়ে এটি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে উন্নীত হয় এবং বাংলাদেশের স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় হিসেবে আত্মপ্রকাশ করে।

বিশ্ববিদ্যালয়টি শুরু থেকেই একটি পূর্ণাঙ্গ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে একটি আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদানের প্রতিশ্রুতি দিয়ে যাত্রা শুরু করে। এটি স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি অ্যান্ড কলেজ গ্রুপের অন্তর্গত যার এশিয়া, ইউরোপ, আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং আমেরিকায় এখন ১৬০ টি ক্যাম্পাস রয়েছে।

দেশের শিক্ষার উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখার লক্ষ্যে এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়েছিল। শুরুর পর থেকে এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের সাফল্য ও খ্যাতির সাথে তার শিক্ষা কার্যক্রম অব্যাহত রেখেছে। ইতোমধ্যেই ১২,০০০ এরও বেশি শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয় থেকে সফলভাবে তাদের ডিগ্রী সম্পন্ন করেছে এবং তাদের অধিকাংশই এখন বিভিন্ন জাতীয় এবং বহুজাতিক সংস্থায় নিযুক্ত।

এ প্রতিষ্ঠান থেকে পাওয়া ডিগ্রীগুলি World Education Services এর মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের যে কোন ভাল বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির সমতুল্য। WES হচ্ছে বিভিন্ন দেশের ডিগ্রি স্বীকৃতির একটি গুণগত মানদণ্ড। সুতরাং স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় এমন একটি সার্টিফিকেট প্রদান করে, যা জাতীয় এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং শিক্ষার্থীরা বাংলাদেশের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে তাদের সার্টিফিকেট ব্যবহার করতে সক্ষম।

স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ সংক্ষিপ্ত তথ্য:

  • Siddeswari Road (Ramna), Dhaka-1217
  • Phone: 01738879598
  • Mail: admission@stamforduniversity.edu.bd
  • Regional Information Office: Shayamacharan Roy Road Natun Bazar,Janata Bank (3rd Floor) Mymensingh

৮. ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রাম

ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রাম (IIUC) বাংলাদেশের শীর্ষস্থানীয় সরকার অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি। পাবলিক সেক্টরে জীবনের ইসলামী দৃষ্টিভঙ্গির উপর ভিত্তি করে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছিল। এর স্থায়ী ক্যাম্পাস চট্টগ্রামের সীতাকুণ্ডের কুমিরায় অবস্থিত।

ইসলামিক ইউনিভার্সিটি চিটাগং ট্রাস্টের তত্ত্বাবধানে এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২ এর অধীনে বিশ্ববিদ্যালয়টি ১৯৯৫ সালের ১১ ফেব্রুয়ারি অনুমোদন পায়। একই বছর থেকে এটি তার কার্যক্রম শুরু করে।

IIUC এর লক্ষ্য হল শিক্ষার মাধ্যমে সঠিকভাবে প্রশিক্ষিত জনশক্তিকে সমাজের আর্থ-সামাজিক উন্নয়ন এবং নৈতিক উন্নতিতে অবদান রাখা এবং আমাদের শিক্ষার্থীদের দক্ষতা গড়ে তোলা। যাতে করে শিক্ষার্থীরা তাদের নৈতিক সংবেদনশীলতা, বুদ্ধি এবং স্বাধীনভাবে চিন্তা করার ক্ষমতা পেতে পারে এবং জীবনের সর্বস্তরে ন্যায়বিচার বজায় রাখতে পারে।

IIUC এর সংক্ষিপ্ত তথ্য:

  • Kumira, Chittagong-4318, Bangladesh
  • Tel: +88-03042-51154-61,
  • Email: info@iiuc.ac.bd

৯. গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ

গ্রীন ইউনিভার্সিটি অব বাংলাদেশ (GUB), বাংলাদেশের অন্যতম প্রধান বেসরকারি বিশ্ববিদ্যালয়, যা ২০০৩ সালে দেশের প্রচলিত আইন মেনে প্রতিষ্ঠিত হয়েছিল এটি একটি বৈশ্বিক উচ্চ শিক্ষা কেন্দ্র উৎকর্ষের দৃষ্টিভঙ্গি নিয়ে তৈরি হয়েছিল এবং এখনো তার ধারাবাহিকতা বজায় রেখেছে।

GUB এর মিশন পূরণের সবচেয়ে বড় সম্পদ হল প্রায় ২৫০ জন বিশিষ্ট শিক্ষাবিদের সমন্বয়ে গঠিত অনুষদ, যাদের গবেষণার অভিজ্ঞতা এবং শিক্ষণ দক্ষতা শিক্ষার্থীদের শ্রেণীকক্ষের পরিবেশকে সমৃদ্ধ করে। মানসম্মত শিক্ষা নিশ্চিতের জন্য GUB তে রয়েছে আধুনিক অবকাঠামোগত সুবিধা।

একজন শিক্ষার্থী এখানে আপডেট একাডেমিক পাঠ্যক্রম, ওয়াই-ফাই সুবিধাসহ শীতাতপ নিয়ন্ত্রিত শ্রেণীকক্ষ, মাল্টি-মিডিয়া সেমিনার হল, সমৃদ্ধ লাইব্রেরি এবং সর্বাধিক অত্যাধুনিক পরীক্ষাগারের সুবিধা ভোগ করে। এছাড়াও শিক্ষার্থীদের ক্যাফেটেরিয়া, এবং সার্বক্ষণিক বিদ্যুৎ সুবিধার জন্য স্ট্যান্ডবাই জেনারেটর তো আছেই।

অধ্যাপক ড. মো: গোলাম সামদানী ফকির এবং অধ্যাপক ড. মুহাম্মদ ফয়েজ খান যথাক্রমে বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য এবং প্রো-ভিসি। GUB- এর চারটি অনুষদ এবং আটটি বিভাগ রয়েছে। বর্তমানে, GUB স্নাতক এবং স্নাতক ছাত্রদের জন্য ১০ টি প্রোগ্রাম অফার করে। এখানে প্রায় ৫৩০০ ছাত্র এবং ২৫০ অনুষদ সদস্য রয়েছে।

গ্রিন ইউনিভার্সিটির সংক্ষিপ্ত তথ্য:

  • Begum Rokeya Sarani, Dhaka -1207, Bangladesh.
  • Cell : 1757074304, 01757074302
  • E-mail: admission@green.edu.bd
  • Web: www.green.edu.bd

১০. ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক

প্রতিষ্ঠানটি University of Asia Pacific Foundation (UAPF) কর্তৃক প্রতিষ্ঠিত একটি সরকারী অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি প্রচলিত আইনের অধীনে বাংলাদেশে উচ্চশিক্ষার সুযোগ বৃদ্ধির লক্ষ্যে ১৯৯৬ সালে বিশ্ববিদ্যালয় হিসেবে আত্মপ্রকাশ করে।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে চার বছরের স্নাতক ডিগ্রি প্রোগ্রাম অফার করে। বর্তমানে UAP নয়টি শাখায় স্নাতক এবং আটটি বিষয়ে স্নাতক প্রোগ্রাম প্রদান করে। বিশ্ববিদ্যালয়টির স্থায়ী ক্যাম্পাসটি ঢাকার ফার্মগেটের গ্রিন রোডে কাছে অবস্থিত।

প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য হল শিক্ষাগত সুযোগগুলি উন্নত করা, একটি উদীয়মান সমাজের চাহিদার সাথে প্রাসঙ্গিক উদ্ভাবনী শিক্ষামূলক কর্মসূচী এবং উপযুক্ত প্রাতিষ্ঠানিক গ্রুমিংয়ের মাধ্যমে তরুণদের দক্ষতা, জ্ঞান এবং সচেতনতা বিকাশের মাধ্যমে মানবিক ও সামাজিক বিকাশকে উৎসাহিত করা।

UAP এর সংক্ষিপ্ত তথ্য:

  • Green Road, Dhaka – 1215, Bangladesh
  • PABX:+8802-58157091-4, +8802-58157096
  • Email: registrar@uap-bd.edu.
  • Website: www.uap-bd.edu

শেষ কথা

উপরে উল্লিখিত বাংলাদেশের সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা থেকে হয়তো আপনি আপনার জন্য সেরা প্রতিষ্ঠানটি পছন্দ করেছেন। এ তালিকার প্রতিটি বিশ্ববিদ্যালয়ই দেশের শিক্ষা মন্ত্রাণালয় এবং মঞ্জুরি কমিশনের তালিকাভুক্ত। তাই উচ্চ শিক্ষা প্রদানের ক্ষেত্রে এগুলো বেশ বিশ্বস্ত।

তবে বেসরকারি বিশ্ববিদ্যালয় মানেই অতিরিক্ত খরচ। তাই আপনার জন্য ভালো হবে কম খরচে ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয় বেছে নেয়া। তাই কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন তা পছন্দ করার আগে জেনে নিতে হবে সেখানকার সামগ্রিক বিষয়। সেখানে পড়াশোনার মান কেমন, বছরে খরচ কত হতে পারে, সরকারি অনুমোদন রয়েছে কিনা ইত্যাদি। প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তির পূর্বে এসব তথ্য জানা খুবই গুরুত্বপূর্ণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *