বিশ্ববিদ্যালয়ে ভর্তি গাইড : যে বইগুলো পড়তেই হবে (ডাউনলোড লিংকসহ)

বিশ্ববিদ্যালয়ে ভর্তি গাইড

উচ্চ মাধ্যমিক শেষ হলো এইতো কিছুদিন হলো। অনেকেই ইতোমধ্যেই বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নেয়া শুরু করে দিয়েছো। এটাই তো বুদ্ধিমানের কাজ। কিন্তু তোমাদের মধ্যে হয়তো অনেকেই আছো, যারা কিভাবে প্রস্তুতি শুরু করবে বা কি কি বই পড়বে, তা নিয়ে দ্বিধাদন্দে আছো।

প্রায় সবাই ভর্তি পরীক্ষা ভালো করার জন্য শর্টকাট সাজেশান্স নিয়ে ব্যস্ত। কিন্তু একটা কথা মনে রেখো, শর্টকাট সাজেশান্স দিয়ে তুমি হয়তো উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ভালো করলে। কিন্তু এরপর তো ভর্তি পরীক্ষা, তখন কি করবে? ভর্তি পরীক্ষায় এই শর্টকাট সাজেশান্স দিয়ে কিছুই হবে না। চাই বিস্তর প্রস্তুতি।

তাই এখন থেকে মাঝখানের এই সময়টুকুতে বেশি বেশি পড়ার চেষ্টা কর। যাতে ভর্তি পরীক্ষায় আগে আবার কষ্ট করে যেন পড়তে না হয়। তোমরা অনেকেই কোর্সটিকার ফেসবুক গ্রুপে লিখেছো, বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য কোন কোন বই পড়তে হবে। আজ মূলত সেই বিষয়েই এই পোস্টটি লেখা।

আজ আমরা তোমাদের জানানোর চেষ্টা করবো, বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য কোন বইগুলো পড়তেই হবে। আজকে আমরা মানবিক বিভাগ নিয়ে আলোচনা করব। অন্য একটি পোস্টে বিজ্ঞান ও ব্যবসা শিক্ষা বিভাগ নিয়ে পর্যায়ক্রমে গঠনমূলক আলোচনা করা হবে।

৬ টি বই যা তোমাকে পড়তেই হবে

কি? ৬ টি বইয়ের কথা শুনেই মাথা খারাপ হয়ে গেছে তো? চিন্তার কোন কারণ নেই। এই ৬ টি বইয়ের সবগুলোই নতুন বই না। এর মধ্যে অনেক বই আছে, যেগুলো তুমি আগেই পড়েছো। আর এক্সট্রা কিছু বই তো পড়তেই হবে। একটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখো, ভর্তি পরীক্ষার জন্য ভালোভাবে পাঠ্যবই আর এক্সট্রা কিছু বই পড়তে হয়। তাহলে চলো, সেই ৬ টি বইয়ের নাম জানি।

১. উচ্চ মাধ্যমিক বাংলা প্রথম পত্র

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রস্তুতি হিসেবে তোমাকে অবশ্যই উচ্চ মাধ্যমিক বা এইচএসসি বাংলা প্রথম পত্র বইটিতে দক্ষতা থাকতে হবে। এই বইটি প্রথম থেকে শেষ পর্যন্ত যা কিছু আছে, যেমন: কবি পরিচিতি থেকে শুরু করে শব্দার্থ পর্যন্ত সবকিছু পড়তে হবে। কারণ, এমন এমন জায়গা থেকে প্রশ্ন করবে যা তুমি কল্পনাও করতে পারবে না।

এ বছরই একাদশ-দ্বাদশ ও আলিম শ্রেণির বাংলা ১ম পত্র সাহিত্য পাঠ বইটির পিডিএফ ভার্সন প্রকাশিত হয়েছে। কিন্তু একাদশ ও দ্বাদশ শ্রেণীর বইগুলোর নতুন ভার্সন ইন্টারনেটে ততটা সহজলভ্য না। কিন্তু কোর্সটিকায় এই বইগুলো তুমি খুব সহজেই পেয়ে যাবে। তুমি বাংলা ১ম পত্র বইটি এই লিংক থেকে ডাউনলোড করে নিতে পারবে।

courstika২. জয়কলি বাংলা বিচিত্রা

তুমি যদি মনে করো বাংলা প্রথম পত্র বই থেকে উত্তর খুঁজে খুঁজে পড়া খুবই বিরক্তিকর, তাহলে জয়কলি বাংলা বিচিত্রা বইটার সাহায্য নিতে পারো। বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতির জন্য জয়কলি প্রকাশনীর বইগুলো খুবই গুরুত্বপূর্ণ । কারণ, জয়কলি বইগুলোতে সবকিছুই সাজানো গুছানো থাকে। এতে করে শিক্ষার্থীদের প্রস্তুতি অনেকটা সহজ হয়ে যায়।

এই বইটি তোমার পাঠ্যপুস্তক ও সকল ব্যাকরণ বইয়ের আলােকে রচিত। ফলে জয়কলি বাংলা বিচিত্রা থেকে মোটামুটি সব প্রশ্নই কমন পড়ে । পাশাপাশি এই বইটিতে অধ্যায়ভিত্তিক গুরুত্বপূর্ণ প্রশ্নের MCQ থাকায় কষ্ট করে বই থেকে প্রশ্ন খুঁজে বের করতে হয় না । জয়কলি বাংলা বিচিত্রার সবথেকে বড় সুবিধা হচ্ছে, বইটিতে সকল বিশ্ববিদ্যায়ের বিগত বছরের সকল প্রশ্ন উত্তরসহ দেয়া আছে।

এ বইটিতে ভর্তি পরীক্ষায় আসার মতাে গুরুত্বপূর্ণ প্রশ্নের ১০ সেট মডেল টেস্ট প্রদান করা হয়েছে। তুমি ইচ্ছে করলে বাজার থেকে বইটির হার্ড কপি সংগ্রহ করে নিতে পারো। অথবা কোর্সটিকা থেকে জয়কলি বাংলা বিচিত্রা PDF ডাউনলোড করে নিতে পার ।

৩. Competitive Exam

ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেবে আর ইংরেজী পড়বে না, তা তো নয়। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সব থেকে কঠিন প্রশ্ন হয়েই থাকে ইংরেজী বিষয়টি থেকে। তাই এ বিষয়ে জোড়ালো প্রিপারেশন নেয়া উচিত।

আর এজন্য বিস্তর প্রিপারেশন নিতে তোমাকে এই বইটি সাহায্য করবে। ইংরেজির জন্য এই বইটি সবচেয়ে ভালো। এই বইটি ভালোভাবে মুখস্ত করতে পারলেই যথেষ্ট। এখানে বিভিন্ন চাকরি ও বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্ন দেওয়া আছে। সব পরীক্ষাতেই এখান থেকে হুবুহ কয়েকটা প্রশ্ন আসবেই।

►► আরো দেখো : আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করবে কি?

বিশ্ববিদ্যালয় ভর্তি ও বিসিএস প্রস্ততির জন্য English For Competitive Exam বইটি খুবই জনপ্রিয় ও গুরুত্বপূর্ণ । অন্যান্য সকল বইয়ের মত এই বইয়েরও PDF ভার্সনটি অনলাইনে তেমনভাবে পাওয়া যায় না। তবে বইটি কোর্সটিকায় সহজলভ্য। এই লিংক থেকে বইটি ডাউনলোড করে নিতে পারো।

৪. Cliff’s TOEFL

এই বইটি অনেকটা Baron’s TOEFL এর মতই। এই বইতে গ্রামারের সকল নিয়মের পাশাপাশি কিছু মডেল টেস্ট দেওয়া আছে। যেগুলো খুবই গুরুত্বপূর্ণ। Barrons Toefl এবং Cliffs Toefl বই দুইটি বিশ্ববিদ্যালয় ভর্তির প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ বই । বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ইংরেজীতে ভালো করার জন্য এই বইয়ে বিকল্প নেই।

Barrons Toefl এবং Cliffs Toefl বই দুইটি একই প্রকৃতির হলেও কিছুটা পার্থক্য রয়েছে। Cliffs Toefl বইটিতে গ্রামারের রুলসের পাশাপাশি কিছু Seen Comprehension এর মডেল টেস্ট দেওয়া আছে। যেগুলো কিনা খুবই গুরুত্বপূর্ণ। তাই খুব মনযোগ ও সময় নিয়ে বইটি পড়ার চেষ্টা করবে । বইটি ডাউনলোড করে নাও এখান থেকে

৫. MP3 বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলী

সাধারণ জ্ঞানের জন্য বাজারে যত বই পাওয়া যায়, তার মধ্যে MP3 হবে তোমার জন্য বেস্ট চয়েজ। কারণ, এই বইয়ে বিষয়ভিত্তিকভাবে সবকিছু সাজানো আছে। পাশাপাশি বিগত বছরের প্রশ্ন তো থাকছেই। সবচেয়ে বড় কথা হল, কোন একটি বিষয় পড়ার পড় তুমি নিজেই নিজেকে যাচাই করতে পারবে। আর এই দুইটি বই ভালভাবে শেষ করে প্রতি মাসের কারেন্ট অ্যাফেয়ার্স বই থেকে সাম্প্রতিক বিষয়গুলো জেনে নিতে পার। বইটি ডাউনলোড করো নম্বর লিংক থেকে।

►► আরো দেখো : এইচএসসি আইসিটি সাজেশান্স ও উত্তর ২০২১

৬. বিগত বছরের প্রশ্ন

বিশ্ববিদ্যালয় ভর্তির ক্ষেত্রে বিগত বছরের প্রশ্ন সমাধানের বিকল্প নেই। বিগত বছরগুলোতে কি প্রশ্ন এসেছিলো, কোন কোন জায়গা থেকে এসেছিল, এগুলো পূর্ণাঙ্গরূপে বিশ্লেষণ করা জরুরী। কারণ, প্রতিটি বিশ্ববিদ্যালয়েরই নিজস্ব প্রশ্ন কাঠামো রয়েছে ।

একটি বিশ্ববিদ্যালয়ের প্রশ্নের প্যাটার্নের সাথে অন্য বিশ্ববিদ্যালয়ের সাথে তেমন একটা মিল নেই । তাই তুমি যেসকল বিশ্ববিদ্যালয় টার্গেট করবে, সেসব বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্নগুলো ফলো করবে । এতে করে প্রশ্নের প্যাটার্ন ও মানবন্টন সম্পর্কে ভাল ধারণা পাবে । এখান থেকে প্রশ্নগুলো ডাউনলো করে নাও।

সবশেষে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য প্রচুর প্রস্তুতির বিকল্প নেই। তুমি যেখান থেকে যে বই পড়ো না কেন, তোমাকে খুব ভালো মানের প্রস্তুতি নিতে হবে। কারণ, বিশ্ববিদ্যালয়গুলোতে প্রতিযোগিতা করে থাকে দেশের সব মেধাবী ছাত্ররা। যেখানে তোমাকেও প্রতিযোগিতা করতে হবে।

আপনার কি মত?

Posted by Courstika on Sunday, October 18, 2020


ভর্তি সংক্রান্ত যেকোন শীট বা সাজেশান্স পেতে ফেসবুকে আমাদের গ্রুপে জয়েন করো। আমরা আছি ইউটিউবেও। আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করো এখান থেকে

Print Friendly, PDF & Email

২ Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll Up