কিছুদিন পরেই শুরু হচ্ছে অনার্স ৩য় বর্ষের বার্ষিক পরীক্ষা। তোমাদের পরীক্ষা প্রস্তুতিকে সহজ করতে ও অধিক কমনের উদ্দেশ্য অনার্স ৩য় বর্ষ দর্শন বিভাগের সাজেশন গুলো তৈরি করা হয়েছে। কোর্সটিকায় আজকে প্রকাশিত ভারতীয় দর্শন আন্তিক সম্প্রদায় সাজেশন ২০২৪ বিগত বছরের প্রশ্নপত্র বিশ্লেষণ করে তৈরি করা হয়েছে। বিধায়, এগুলো অনুশীলন করলে থাকছে পরীক্ষায় শতভাগ কমনের সম্ভাবনা।
কোর্সটিকায় আজকে প্রকাশিত বিষয়ের নাম হচ্ছে ভারতীয় দর্শন আন্তিক সম্প্রদায়। মুসলিম দার্শনিকবৃন্দ বিষয়ের বিষয় কোড হচ্ছে ২৩১৭১৩। এখানে, ক-বিভাগ এর গুরুত্বপূর্ণ প্রশ্নগুলোর পাশাপাশি উত্তরগুলোও দেওয়া হয়েছে। এবং, খ-বিভাগ ও গ-বিভাগ হতে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো দেওয়া হয়েছে। বইয়ে যেগুলোর উত্তর তোমরা পেয়ে যাবে।
ভারতীয় দর্শন আন্তিক সম্প্রদায় সাজেশন ২০২৪
ক-বিভাগ: অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর
১. ভারতীয় দর্শনের মূলভিত্তি কী?
উত্তর: বেদই ভারতীয় দর্শনের মূলভিত্তি।
২. ভারতীয় দর্শনের আস্তিক সম্প্রদায় কয়টি ও কী কী?
অথবা, ভারতীয় দর্শনে আন্তিক দর্শন সম্প্রদায় কয়টি ও কী কী?
উত্তর: ভারতীয় দর্শনের আস্তিক সম্প্রদায় ছয়টি। যথা: ১. সাংখ্য; ২. যোগ; ৩. ন্যায়; ৪. বৈষেশিক; ৫. মীমাংসা ও ৬. বেদান্ত।
৩. উপনিষদ শব্দের অর্থ কী?
উত্তর: উপনিষদ শব্দের অর্থ গুরুর সমীপে উপবিষ্ট হয়ে শিষ্যের শাস্ত্রজ্ঞান লাভ করা।
৪. উপনিষদ কী?
উত্তর: যা মানুষকে ব্রহ্মের সমীপবর্তী করে তাই উপনিষদ।
৫. ষড় দর্শনগুলোর নাম লেখ?
উত্তর: ষড় দর্শনগুলো হলো সাংখ্য, ন্যায়, যোগ, বৈশেষিক, মীমাংসা ও বেদান্ত।
৬. ব্রহ্মসূত্রের প্রথম সূত্রটি লেখ।
উত্তর: ব্রহ্মসূত্রের প্রথম সূত্রটি হলো ‘অথাতো-ব্রহ্ম-জিজ্ঞাসা’।
৭. বেদ কী?
উত্তর: বেদ হলো ভারতীয় দর্শন ও সাহিত্যের প্রাচীনতম ধর্মীয় গ্রন্থ।
৮. বেদ কত প্রকার ও কী কী?
উত্তর: বেদ চারটি। যথা: ১. ঋগ্বেদ, ২. সামবেদ, ৩. যজুর্বেদ এবং ৪. অথর্ববেদ।
৯. কর্মযোগ কী?
উত্তর: ফলের আকাঙ্ক্ষা বর্জন করে ঈশ্বরের যাবতীয় কর্ম সমর্পণপূর্বক নিষ্কামভাবে কর্মপালন করে যাওয়াকে কর্মযোগ বলা হয়।
১০. ‘Philosophy of Ancient India’ বইটির লেখক কে?
উত্তর: ‘Philosophy of Ancient India’ বইটির লেখক রিচার্ড গার্ব (Richard Garbe)।
১১. ‘A History of Indian Philosophy’ বইটির লেখক কে?
উত্তর: ‘A History of Indian Philosophy’ বইটির লেখক সুরেন্দ্র নাথ দাস গুপ্ত।
১২. সাংখ্য দর্শন কী?
উত্তর: যে দর্শনে প্রকৃতি এবং পরিণামসহ সমস্ত তত্ত্বকে সংখ্যা দ্বারা বিন্যাস করা হয় তাই সাংখ্য দর্শন।
১৩. সাংখ্য দর্শনকে দ্বৈতবাদী দর্শন বলা হয় কেন?
উত্তর: সাংখ্য দর্শনে দুটি মূলতত্ত্ব তথা পুরুষ ও প্রকৃতি স্বীকার করা হয় এজন্য সাংখ্য দর্শনকে দ্বৈতবাদী দর্শন বলা হয়।
১৪. সাংখ্য মতে প্রকৃতির কয়টি গুণ ও কী কী?
উত্তর: সাংখ্য মতে প্রকৃতির তিনটি গুণ। যথা: ১. সত্ত্ব, ২. রজঃ ও ৩. তমঃ।
১৫. সাংখ্য মতে প্রমাণ কত প্রকার?
অথবা, সাংখ্য দর্শনে কয়টি প্রমাণ স্বীকৃত ও কী কী?
উত্তর: সাংখ্য মতে প্রমাণ তিন প্রকার। যথা: ১. প্রত্যক্ষ, ২. অনুমান এবং ৩. শব্দ।
১৬. যোগ দর্শনের প্রতিষ্ঠাতা কে?
উত্তর: যোগ দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি পতঞ্জলি।
১৭. যোগসূত্রের একজন ভাষ্যকারের নাম লেখ।
উত্তর: যোগসূত্রের একজন ভাষ্যকারের নাম বেদব্যাস।
১৮. যোগ সূত্রের একজন ভাষ্যকারের নাম লেখ।
উত্তর: যোগ সূত্রের একজন ভাষ্যকারের নাম হলো বেদব্যাস।
১৯. যোগমতে তাপত্রয় কী?
উত্তর: যোগমতে তাপত্রয় হলো- ১. পরিণাম দুঃখ, ২. তাপ দুঃখ ও ৩. সংস্কার দুঃখ।
২০. যোগ দর্শনের অন্টঅঙ্গের নাম লেখ।
অথবা, যোগের অন্ট অঙ্গ কয়টি ও কী কী?
উত্তর: যোগ দর্শনের অষ্ট অঙ্গ হলো আটটি- ১. যম, ২. নিয়ম, ৩. আসন, ৪. প্রাণায়াম, ৫. প্রত্যাহার, ৬. ধারণা, ৭. ধ্যান এবং ৮. সমাধি।
২১. ন্যায়দর্শনের প্রতিষ্ঠাতা কে?
উত্তর: ন্যায়দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি গৌতম।
২২. নৈয়ায়িকদের মতে হেত্বাভাস কয় প্রকার ও কী কী?
অথবা, নৈয়ায়িকদের মতে হেত্বাভাস কত প্রকার?
উত্তর: ন্যায় মতে হেত্বাভাস পাঁচ প্রকার। যথা: ১. সব্যভিচার, ২. বিরুদ্ধ, ৩. সৎপ্রতিপক্ষ, ৪. অসিদ্ধ ও ৫. বাধিত।
২৩. কণাদ নামানুসারে তার দর্শনকে কী বলা হয়?
উত্তর: কণাদ নামানুসারে তার দর্শনকে কণাদ দর্শন বলা হয়।
২৪. বৈশেষিক দর্শনের আদি গ্রন্থের নাম কী?
অথবা, বৈশেষিক দর্শনের মূল গ্রন্থ কোনটি?
উত্তর: বৈশেষিক দর্শনের আদি গ্রন্থের নাম হলো ‘বৈশেষিক সূত্র’।
২৫. বৈশেষিক সূত্র গ্রন্থটি কয়টি অধ্যায়ে বিভক্ত?
উত্তর: বৈশেষিক সূত্র গ্রন্থটি দশটি অধ্যায়ে বিভক্ত।
২৬. বৈশেষিক মতে দ্রব্য কত প্রকার ও কী কী?
উত্তর: বৈশেষিক মতে দ্রব্য নয় প্রকার। যথা: ১. ক্ষিতি, ২. অপ, ৩. তেজ, ৪. মরুৎ, ৫. ব্যোম, ৬. দিক, ৭. কাল, ৮. আত্মা এবং ৯. মন।
২৭. বৈশেষিক মতে গুণ কত প্রকার ও কী কী?
অথবা, বৈশেষিক মতে গুণ কত প্রকার?
উত্তর: বৈশেষিক মতে গুণ চব্বিশ প্রকার। যথা: রস, গন্ধ, স্পর্শ, স্বাদ, শব্দ, সংখ্যা, পরিমাণ, পৃথকত্ব, সংযোগ, বিভাগ, পরত্ব, তাপরত্ব, বুদ্ধি, সুখ, দুঃখ, ইচ্ছা, দ্বেষ, প্রযত্ন, গুরুত্ব, দ্রবত্ব, স্নেহ, সংস্কার, ধর্ম ও অধর্ম।
২৮. বৈশেষিকদের মতে পরমাণু কি নিত্য না অনিত্য?
উত্তর: বৈশেষিকদের মতে পরমাণুগুলো নিত্য।
২৯. মীমাংসা দর্শনের প্রতিষ্ঠাতা কে?
উত্তর: মীমাংসা দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি জৈমিনি।
৩০. মীমাংসা মতে প্রত্যক্ষণ কত প্রকার?
উত্তর: মীমাংসা মতে প্রত্যক্ষণ দুই প্রকার।
৩১. মীমাংসা মতে, প্রত্যক্ষ কত প্রকার?
উত্তর: মীমাংসা মতে, প্রত্যক্ষ দুই প্রকার। যথা: ১. নির্বিকল্প প্রত্যক্ষ এবং ২. সবিকল্প প্রত্যক্ষ।
৩২. বেদান্ত শব্দের অর্থ কী?
উত্তর: বেদান্ত শব্দের অর্থ বেদের অন্ত বা শেষ।
৩৩. বেদান্ত শব্দের ব্যুৎপত্তিগত অর্থ কী?
অথবা, বেদান্ত মব্দের অর্থ কী?
উত্তর: বেদান্ত শব্দের ব্যুৎপত্তিগত অর্থ হলো বেদের অন্ত বা শেষ।
৩৪. ব্রহ্মসূত্রের প্রথম সূত্রটি লেখ।
উত্তর: ব্রহ্মসূত্রের প্রথম সূত্রটি হলো ‘আতো-ব্রহ্ম-জিজ্ঞাসা’।
৩৫. বেদান্ত দর্শনে দ্বৈতবাদের প্রচারক কে?
উত্তর: বেদান্ত দর্শনে দ্বৈতবাদের প্রচারক হলেন মাধ্বাচার্য।
৩৬. বেদান্ত দর্শনের ভিত্তি কী কী?
উত্তর: বেদান্ত দর্শনের ভিত্তি হলো- ১. উপনিষদ, ২. ভগবদগীতা এবং ৩. বিভিন্ন ভাষ্যসহ ব্রহ্মসূত্র।
৩৭. শঙ্করাচার্য কে?
অথবা, শঙ্কর কে ছিলেন?
উত্তর: শঙবতরাচার্য হলেন বেদান্তের বিশুদ্ধ দ্বৈত বা অদ্বৈত মতের প্রবর্তক।
খ-বিভাগ: সংক্ষিপ্ত প্রশ্ন
১. উপনিষদকে বেদান্ত বলা হয় কেন?
অথবা, উপনিষদকে কেন বেদান্ত বলা হয়?
২. ঐতরেয় উপনিষদ কী?
অথবা, ঐতরেয় উপনিষদের সংক্ষিপ্ত বর্ণনা দাও।
৩. সাংখ্য দর্শনকে দ্বৈতবাদী দর্শন বলা হয় কেন?
অথবা, সাংখ্য দর্শনকে দ্বৈতবাদী দর্শন বলার কারণ কী?
৪. সাংখ্য দর্শনের কার্যকারণ তত্ত্ব ব্যাখ্যা কর।
অথবা, সাংখ্য কার্যকারণ তত্ত্ব ব্যাখ্যা কর।
৫. সাংখ্য বিবর্তনবাদ যান্ত্রিক না উদ্দেশ্যমূলক?
অথবা, সাংখ্য বিবর্তনবাদ যান্ত্রিক নাকি উদ্দেশ্যমূলক?
৬. বহুপুরুষবাদ কী?
অথবা, বহুপুরুষবাদ ব্যাখ্যা কর।
৭. সাংখ্য জ্ঞানতত্ত্ব আলোচনা কর।
অথবা, সাংখ্য জ্ঞানতত্ত্ব ব্যাখ্যা কর।।
৮. যোগদর্শনের কৈবল্য স্বরূপ ব্যাখ্যা কর।
অথবা, যোগদর্শনের কৈবল্য স্বরূপ আলোচনা কর।
৯. যোগের অন্টাল কী কী?
অথবা, যোগের অষ্টাঙ্গগুলো ব্যাখ্যা কর।
১০. ন্যায়মতে অনুমানের সংজ্ঞা দাও।
অথবা, ন্যায়মতে অনুমান কী?
১১. ন্যায়দর্শনে ঈশ্বরের অস্তিত্বের একটি প্রমাণ ব্যাখ্যা কর।
অথবা, ঈশ্বরের অস্তিত্বের পক্ষে ন্যায় কারণ বিষয়ক মত কী?
১২. ন্যায়দর্শনে ব্যাপ্তি কী?
অথবা, ন্যায়দর্শনে ব্যাপ্তি কাকে বলে?
১৩. নৈয়ায়িকদের মতে হেত্বাভাস কী?
অথবা, ন্যায়মতে হেত্বাভাস বলতে কী বুঝ? হেত্বাভাস কত প্রকার ও কী কী?
১৪. ন্যায় দর্শন কি দুঃখবাদী? আলোচনা কর।
অথবা, ন্যয়দর্শন দুঃখবাদী কি না?
১৫. বৈশেষিক দর্শনে মুক্তি বলতে কী বুঝ?
অথবা, বৈশেষিক দর্শনে মুক্তি কী?
১৬. বৈশেষিক মতে দ্রব্য কী?
অথবা, বৈশেষিক মতে দ্রব্য বলতে কী বুঝ?
১৭. বৈশেষিক মতে গুণ কী?
অথবা, গুণ সম্পর্কে বৈশেষিক মত আলোচনা কর।
১৮. নির্বিকল্প ও সবিকল্প প্রত্যক্ষ ব্যাখ্যা কর।
অথবা, নির্বিকল্প ও স্ববিকল্প প্রত্যক্ষ কী?
১৯. বেদান্ত কী?
অথবা, বেদান্ত শব্দের অর্থ কী?
২০. উপনিষদকে বেদান্ত বলা হয় কেন?
২১. ব্রহ্মসূত্র কী?
অথবা, ব্রহ্মসূত্র বলতে কী বুঝ?
২২. রামানুজ কীভাবে বিবর্তনবাদ ও পরিণামবাদের মধ্যে পার্থক্য করেন?
গ-বিভাগ: রচনামূলক প্রশ্ন
১. উপনিষদকে বেদান্ত বলা হয় কেন? ব্যাখ্যা কর।
অথবা, উপনিষদকে বেদান্ত বলার কারণ কী?
২. ভগবদগীতার নৈতিক শিক্ষার স্বরূপ ও তাৎপর্য আলোচনা কর।
অথবা, শ্রীমন্তগবদগীতার নৈতিক শিক্ষা পর্যালোচনা কর।
৩. গীতার কর্মবাদ আলোচনা কর এবং এর নৈতিক তাৎপর্য ব্যাখ্যা কর।
অথবা, গীতার কর্মবাদ ও এর নৈতিক তাৎপর্য আলোচনা কর।
৪. সাংখ্য দর্শনে পুরুষ কী? পুরুষের বহুত্ব কীভাবে প্রমাণিত হয়?
অথবা, সাংখ্য দর্শনে পুরুষের বহুত্ব কীভাবে প্রমাণ করা যায়?
৫. পুরুষ ও প্রকৃতি সম্পর্কে সাংখ্য মতবাদ আলোচনা কর।
অথবা, সাংখ্য দর্শনে পুরুষ ও প্রকৃতি ব্যাখ্যা কর।
৬. সাংখ্য দর্শনে বিবর্তনবাদ ব্যাখ্যা কর। বিবর্তন কি উদ্দেশ্যমূলক?
অথবা, সাংখ্য বিবর্তনবাদ আলোচনা কর।
৭. যোগের ‘অষ্টাঙ্গ’ ব্যাখ্যা কর।
অথবা, যোগ দর্শনে অষ্টঅঙ্গ ব্যাখ্যা কর।
৮. ঈশ্বরের অস্তিত্ব বিষয়ে নৈয়ায়িকদের যুক্তিগুলো ব্যাখ্যা কর।
অথবা, ন্যায় দর্শন কীভাবে ঈশ্বরের অস্তিত্ব প্রমাণ করে? বর্ণনা কর।
৯. ব্যাপ্তি কী? ন্যায় মতে ব্যাপ্তিকে কীভাবে জানা যায়?
অথবা, ন্যায়দর্শনে ব্যাপ্তি কাকে বলে? ব্যাপ্তিকে কীভাবে জানা যায়?
১০. অনুমান সম্পর্কে ন্যায় মতবাদ ব্যাখ্যা কর।
অথবা, ন্যায়দর্শনের অনুমান সম্পর্কীয় মতবাদ আলোচনা কর।
১১. অনুমান সম্পর্কে ন্যায় দার্শনিকদের মতবাদ আলোচনা কর। এরিস্টটলীয় ন্যায়ের সাথে ভারতীয় ন্যায়ের পার্থক্য কী?
১২. বৈশেষিক দর্শনে স্বীকৃত পদার্থ কয়টি ও কী কী? আলোচনা কর।
অথবা, বৈশেষিক পদার্থসমূহ আলোচনা কর।
১৩. বৈশেষিক পরমাণুবাদ কী? বৈশেষিক পরমাণুবাদের সাথে পাশ্চাত্য দর্শনের পরমাণুবাদের তুলনামূলক আলোচনা কর।
অথবা, বৈশেষিক পরমাণুবাদ কী? পাশ্চাত্য পরমাণুবাদের সাথে বৈশেষিক পরমাণুবাদের পার্থক্য কী?
১৪. বৈশেষিক পরমাণুবাদ ব্যাখ্যা কর। পাশ্চাত্য পরাণুবাদের সাথে বৈশেষিক পরমাণুবাদের পার্থক্য কী?
অথবা, বৈশেষিক পরমাণুবাদ আলোচনা কর। পাশ্চাত্য পরাণুবাদের সাথে বৈশেষিক পরমাণুবাদের পার্থক্য কী?
১৫. মীমাংসা জ্ঞানতত্ত্ব ব্যাখ্যা ও মূল্যায়ন কর।
অথবা, মীমাংসা জ্ঞানতত্ত্ব ব্যাখ্যা কর।
১৬. বেদান্ত দর্শনের উৎপত্তি ও ক্রমবিকাশ ব্যাখ্যা কর।
অথবা, বেদান্ত দর্শনের উৎপত্তি ও ক্রমবিকাশ আলোচনা কর।
১৭. “ব্রহ্ম সত্য, জগৎ মিথ্যা, এ জীব ব্রহ্ম ছাড়া আর কিছুই নয়।”- শঙ্করের দর্শনের আলোকে এ উক্তিটি ব্যাখ্যা কর।
অথবা, “ব্রহ্ম সত্য, জগৎ মিথ্যা, এ জীব ব্রহ্ম ছাড়া আর কিছুই নয়।”- উক্তিটি ব্যাখ্যা কর।
১৮. রামানুজের বিশিষ্টাদ্বৈতবাদ আলোচনা কর। তুমি কিভাবে কেবলা দ্বৈতবাদ থেকে একে আলাদা করবে?
অথবা, রামানুজের বিশিষ্ট দ্বৈতবাদ ব্যাখ্যা কর।
১৯. রামানুজের মানবাত্মার বন্ধন আলোচনা কর। এ বন্ধন থেকে মুক্তিলাভের উপায় কী?
অথবা, রামানুজের মতে আত্মা, বন্ধন ও মোক্ষ সম্পর্কে লেখ।
২০. রামানুজের মতানুসারে ব্রহ্মের স্বরূপ আলোচনা কর।
অথবা, রামানুজের মতে ব্রহ্মের প্রকৃতি ব্যাখ্যা কর।
অনার্স ৩য় বর্ষের দর্শন বিভাগের শিক্ষার্থীরা, উপরে তোমাদের জন্য ভারতীয় দর্শন আন্তিক সম্প্রদায় সাজেশন ২০২৪ আলোচনা করা হয়েছে। এখান হতে তোমরা ক-বিভাগ এর প্রশ্ন ও উত্তরগুলো পেয়ে যাবে। তবে, খ-বিভাগ ও গ-বিভাগ এর উত্তরগুলোর জন্য তোমাদের বইয়ের সহায়তা নিতে হবে। তোমাদের জন্য শুভ কামনা রইল।
কোর্সটিকার সাজেশন সংক্রান্ত কোনো প্রশ্ন, জিজ্ঞাসা বা মতামত থাকলে ফেসবুক পেজে যোগাযোগ করতে পারো। এছাড়াও আমাদের ইউটিউব চ্যনেলটি Subscribe করতে পারো এই লিংক থেকে।
Discussion about this post