(১ম অধ্যায়) ষষ্ঠ শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা সৃজনশীল প্রশ্ন

ষষ্ঠ শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা ১ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন : ‘আকাইদ’ আরবি শব্দ। এটি বহুবচন। এর অর্থ হলো বিশ্বাসমালা। এর একবচন হলো ‘আকিদাহ’, যার অর্থ বিশ্বাস। ইসলামের মৌলিক বিষয়সমূহের প্রতি বিশ্বাসকেই ‘আকাইদ’ বলা হয়। যেমন : আল্লাহ, নবি-রাসুল, ফেরেশতা, আসমানি কিতাব, আখিরাত, তকদির ইত্যাদির প্রতি বিশ্বাস স্থাপন করা।

ষষ্ঠ শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা ১ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন

সৃজনশীল প্রশ্ন ১ : মেজবাহ এসএসসি পরীক্ষা দিয়ে মামার বাড়ি বেড়াতে গেল। মামা তাকে নিয়ে খুলনায় সুন্দরবনে বেড়াতে গেল। সুন্দরবনের গাছগাছালি ও সমুদ্রতীরের মনোরম দৃশ্যাবলি দেখে মেজবাহ মুগ্ধ হয়ে মামাকে বলল, কী চমৎকার সৃষ্টি! সে মামাকে প্রশ্ন করল— মামা এসব কি আল্লাহর সৃষ্টি, নাকি প্রকৃতির সৃষ্টি? মামা তাকে বুঝিয়ে বলল যে, এ পৃথিবীর সবকিছুই।আল্লাহর সৃষ্টি। চন্দ্র-সূর্য, গ্রহ-নক্ষত্র এবং পৃথিবীর গাছগাছালি, জলপ্রপাত,
সমুদ্রের জলরাশি সবই একজনের সৃষ্টি।

ক. কালিমা তাইয়্যিবার অর্থ লেখ।
খ. রিসালাত বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
গ. মামার কাছে মেজবাহর প্রশ্নটি আকাইদের কোন বিষয়ের সাথে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা কর।
ঘ. মেজবাহর মামার উত্তরটির যৌক্তিকতা ব্যাখ্যা কর।

প্রশ্নের উত্তর

ক. আল্লাহ ছাড়া কোনো ইলাহ বা উপাস্য নেই, মুহাম্মদ (স.) আল্লাহর রাসুল।
খ. মহান আল্লাহ তায়ালার পবিত্র বাণী মানুষের কাছে পৌছে দেওয়ার দায়িত্বকে রিসালাত বলা হয়। রিসালাতের দায়িত্ব যিনি পালন করেন তাকে বলা হয় রাসুল। রিসালাত শব্দের অর্থ বার্তা, চিঠি বা সংবাদ বহন। ইসলামি আকিদায় তাওহিদের পরই রিসালাতের স্থান।

আল্লাহ তায়ালা নবি-রাসুলগণকে নানা দায়িত্ব দিয়ে প্রেরণ করেছেন। যেমন— মানুষকে আল্লাহর দিকে আহ্বান করা ও ন্যায়ের পথে চালানো, সত্য দীন প্রচার করা ইত্যাদি। রাসুলদের এসব দায়িত্বকে এক কথায় রিসালাত বলা হয়।

গ. মামার কাছে মেজবাহর প্রশ্নটি আকাইদের অন্যতম বিষয় তাওহিদের সাথে সাদৃশ্যপূর্ণ।তাওহিদ অর্থ একত্ববাদ। আল্লাহ তায়ালাকে এক ও অদ্বিতীয় সত্তা হিসেবে বিশ্বাস করাকে তাওহিদ বা একত্ববাদ বলা হয়। আল্লাহ তায়ালাই একমাত্র সৃষ্টিকর্তা, পালনকর্তা, রিজিকদাতা ও সবকিছুর মালিক। তিনি ব্যতীত ইবাদতের যোগ্য কেউ নেই। অর্থাৎ তিনিই হলেন একমাত্র ইলাহ বা উপাস্য। আল্লাহ তায়ালার প্রতি এরূপ বিশ্বাসই হলো তাওহিদ।

উদ্দীপকের মেজবাহ এসএসসি পরীক্ষা দিয়ে মামার বাড়ি বেড়াতে যায়। মামা তাকে নিয়ে সুন্দরবনে বেড়াতে গেলেন। সুন্দরবনের মনোরম দৃশ্য দেখে মেজবাহ মুগ্ধ হয়ে মামার কাছে জানতে চায়, এই গাছগাছালি, সমুদ্র আল্লাহর নাকি প্রকৃতির সৃষ্টি? জবাবে মামা তাকে বলেন— এ পৃথিবীর সবকিছু আল্লাহরই সৃষ্টি।

চন্দ্র-সূর্য, গ্রহ-নক্ষত্র, গাছগাছালি, সমুদ্রের জলরাশি সবই একজনের সৃষ্টি । এক আল্লাহই পৃথিবীসহ মহাবিশ্বের সবকিছু তৈরি করেছেন। কোনো কিছুই আপনা-আপনি সৃষ্টি হয়নি। এটিই তাওহিদের মূল বক্তব্য। মামার কাছে মেজবাহর প্রশ্নটি সেদিকেই ইঙ্গিত করে।

ঘ. মেজবাহর মামার ‘পৃথিবীর সবকিছুই আল্লাহর সৃষ্টি’— উক্তিটি সম্পূর্ণ যৌক্তিক। আল্লাহ তায়ালা এক ও অদ্বিতীয়। তিনি সত্তা হিসেবে যেমন একক, তেমনি গুণাবলিতেও তুলনাহীন। মহান আল্লাহর কোনো সমকক্ষ নেই। তিনি কারো সন্তান নন। আবার কেউই তাঁর সন্তান নয়। আল্লাহ সব গুণের আধার। তিনি সবকিছু সৃষ্টি করেছেন। উদ্দীপকের মেজবাহর মামার কথায় এ বিষয়টির প্রতিই ইঙ্গিত করা হয়েছে।

মেজবাহ মামার সাথে সুন্দরবনে বেড়াতে গিয়ে গাছগাছালি ও সমুদ্রতীরের মনোরম দৃশ্য দেখে মুগ্ধ হয়। সে তার মামার কাছে এগুলো কার সৃষ্টি তা জানতে চায়। মামা তাকে বলেন, এ পৃথিবীর সবকিছুই আল্লাহর সৃষ্টি। চন্দ্র-সূর্য, গ্রহ-নক্ষত্র, সমুদ্রের জলরাশি সবই একজনের সৃষ্টি। মামার কথায় ইঙ্গিত পাওয়া যায়, কোনো কিছু নিজে থেকে সৃষ্টি হয়নি।

একজন স্রষ্টা এগুলো সৃষ্টি করেছেন। তিনি হলেন মহান আল্লাহ। এটাই ইসলামের অন্যতম প্রধান বিশ্বাস। সুতরাং বলা যায়, মেজবাহর মামার উত্তরটি সম্পূর্ণভাবে যৌক্তিক।

নিজে অনুশীলন করো

সৃজনশীল প্রশ্ন ২ : মাহমুদা ও শাহিদা দুইজন খুবই ভালো বন্ধু। একদিন কথা প্রসঙ্গে মাহমুদা বলল, ‘দেখ শাহিদা, সূর্য প্রতিদিন একই নিয়মে উঠছে, দিন শেষে আবার রাত হচ্ছে। এতে কোনো রকম ব্যতিক্রম নেই। এগুলো কিন্তু আল্লাহর ইশারাতেই হচ্ছে’। উত্তরে শাহিদা বলল, ‘এছাড়া আল্লাহ তায়ালা দীন প্রচার করা, সত্য ও ন্যায়ের পথে চলা, অন্যায় ও অশ্লীল কাজ থেকে বিরত থাকা ইত্যাদি কাজের জন্য যুগে যুগে নবি রাসুলদের প্রেরণ করেছেন।

ক. আখিরাত অর্থ কী?
খ. নৈতিকতা বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
গ. মাহমুদা কোন বিষয়ের প্রতি ইঙ্গিত করেছে তা তোমার পাঠ্যপুস্তকের আলোকে ব্যাখ্যা কর।
ঘ. মাহমুদার কথায় বিশ্বাস স্থাপন এবং শাহিদার কথার অনুশীলনই মানবকল্যাণ নিশ্চিত করে— বিষয়টি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৩ : ফারিক ও ফাহিম কালিমা তায়্যিবার গুরুত্ব নিয়ে আলোচনা করছিল। ফাহিম বলল, কালিমা তায়্যিবার মাধ্যমে একজন মানুষ পরিপূর্ণ ইসলাম গ্রহণ করতে পারে। ফারিক বলল, কালিমা তায়্যিবার দ্বিতীয় অংশে হযরত মুহাম্মদ (স.) এর রিসালাতকে মেনে নিয়ে তদনুযায়ী জীবন-যাপনের শিক্ষা দেওয়া হয়েছে।

ক. ইমানের মূল ভিত্তি কী?
খ. কালিমা শাহাদাতের অর্থ লেখ।
গ. ফাহিমের বক্তব্যের বিষয়বস্তু ব্যাখ্যা কর।
ঘ. ফারিকের বক্তব্যের যথার্থতা নিরূপণ কর।

সৃজনশীল প্রশ্ন ৪ : রিফাত চাকরিতে নতুন নিয়োগ পেয়েছে। সেখানে ফাইল আটকে রেখে অনেক ঘুষ গ্রহণ করতে পারছে। অন্যদিকে আরাফাত সাহেব আখিরাতের কথা চিন্তা করে অন্যায়ভাবে রাতারাতি বড়লোক হওয়ার সুযোগ থাকলেও তা বর্জন করেছেন।

ক. রিসালাত শব্দের অর্থ কী?
খ. আল্লাহ আমাদের রিজিকদাতা’– ব্যাখ্যা কর।
গ. রিফাতের ঘুষ গ্রহণ কীভাবে বন্ধ করা যায়? ব্যাখ্যা কর।
ঘ. আখিরাতের বিশ্বাস আরাফাত সাহেবের চরিত্রকে সুন্দর করেছে— যুক্তিসহ বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৫ : শরিফ তার দাদার সাথে রিসালাত সম্পর্কে আলোচনা করছিল। দাদা তাকে নবি-রাসুল আগমনের কারণ ও রিসালাতে বিশ্বাসের গুরুত্ব সম্পর্কে কুরআন হাদিসের আলোকে বুঝিয়ে বলেন।

ক. আলমে বারযাখ কী?
খ. আকাইদ ও নৈতিকতার সম্পর্ক ব্যাখ্যা কর।
গ. শরিফের দাদা নবি-রাসুল প্রেরণের কী কী কারণের প্রতি আলোকপাত করবেন? ব্যাখ্যা কর।
ঘ, শরিফ তার দাদার কাছ থেকে রিসালাতে বিশ্বাসের গুরুত্ব সম্পর্কে কী জানতে পারবে? বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৬ : ব্যবসায়ী হোসেন মোড়ল সহজ-সরল প্রকৃতির। সে পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে। কাউকে ওজনে কম দেয় না। পণ্যে কোন ত্রুটি থাকলে তা ক্রেতাকে জানিয়ে বিক্রি করে। অথচ পাশের দোকানের রবিন এর সম্পূর্ণ বিপরীত। ভেজাল পণ্য ভাল বলে বিক্রি করে। মিথ্যা বলে ক্রেতাদের কাছ থেকে অধিক অর্থ আদায় করে।

ক. মৃত্যুর পরের জীবনকে কী বলে?
খ. নৈতিকতা এবং আকাইদের মধ্যে সম্পর্ক কীরূপ? ব্যাখ্যা কর।
গ. পরকালে জান্নাত পাওয়ার জন্য রবিনকে কী করতে হবে? ব্যাখ্যা কর।
ঘ. হোসেন মোড়লের মতো সকলের মধ্যে আল্লাহ ভীতি থাকা জরুরি— বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৭ : হাসান আলী একজন মুসলমান। সে আল্লাহর প্রতি বিশ্বাস রাখলেও আখিরাতে বিশ্বাস করে না। তার ধারণা মৃত্যুর সাথে সাথে মানুষের সবকিছুর অবসান হয়। আখিরাত বলতে কিছু নেই। মানুষকে ভাল-মন্দের হিসাব দিতে হবে না।

ক. আখিরাত কোন ভাষার শব্দ?
খ. কিয়ামত বলতে কী বোঝায়?
গ. হাসান আলী কি একজন প্রকৃত মুসলমান? উত্তরের স্বপক্ষে যুক্তি দেখাও।
ঘ. ইসলামের দৃষ্টিতে হাসানের পরিণতি বিশ্লেষণ কর।

ডাউনলোড করো

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে এই প্রশ্নের উত্তরগুলো ডাউনলোড করে নাও। আমরা আছি ইউটিউবেও। আমাদের YouTube চ্যানেলটি SUBSCRIBE করতে পারো এই লিংক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *