(১০ অধ্যায়) ৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন

৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন ১০ অধ্যায় : আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। ভবিষ্যতে রাষ্ট্র ও সমাজ পরিচালনার দায়িত্ব আজকের শিশুদের উপর বর্তাবে। একটি সুন্দর ভবিষ্যতের জন্য শিশুর শারীরিক ও মানসিক সুস্থতার পাশাপাশি তাদের চিন্তাশক্তি, সৃজনশীলতা সর্বোপরি তাদের সমস্ত সম্ভাবনাকে পরিপূর্ণভাবে বিকাশ করার প্রতি গোটা বিশ্ব মনোযোগ দিয়েছে। জাতিসংঘ শিশু অধিকার রক্ষার জন্য ‘শিশু অধিকার সনদ’ তৈরি করেছে। এর সাথে বাংলাদেশ সরকার একাত্মতা প্রকাশ করেছে।

৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন ১০ অধ্যায়

সৃজনশীল প্রশ্ন ১ : রিফাহ্ ও রিমা দুই বোন। কাগজ দিয়ে তারা রোবট বানানোর চেষ্টা করছিল। তাদের মা দেখে ধমক দেন এবং জিনিসপত্রগুলো ডাস্টবিনে ফেলে দেন। ঠিক তখনই টিভিতে শিশু অধিকার নিয়ে একটি আলোচনা অনুষ্ঠান চলছিল, যা দেখে তিনি তার ভুল বুঝতে পারেন।

ক. শিশু কারা?
খ. অধিকার নিরাপত্তার অবলম্বন’— বিষয়টি বুঝিয়ে লেখ।
গ. রিফাহর মা জাতিসংঘ শিশু অধিকার সনদের কোন ধারাটি লঙ্ঘন করেছেন— ব্যাখ্যা কর।
ঘ. রিফাহর মা এর করণীয় কী ছিল, তোমার পাঠ্য বইয়ের আলোকে মতামত দাও।

প্রশ্নের উত্তর

ক. ১৮ বছরের কম বয়সী যেকোনো মানুষই শিশু।

খ. ব্যক্তির বিকাশের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা প্রয়োজন। রাষ্ট্রের দেয়া এ সুযোগ-সুবিধাকেই অধিকার বলা হয়।
খাদ্য, বস্ত্র, শিক্ষা, চিকিৎসা, বাসস্থান এবং চলাফেরা ও মত প্রকাশের স্বাধীনতা ইত্যাদি অধিকারের নিশ্চয়তা না থাকলে ব্যক্তি নিজের বিকাশ ঘটাতে পারে না। রাষ্ট্রের কাছ থেকে এগুলো পাওয়ার অধিকার মানুষের আছে এবং রাষ্ট্র তা বাস্তবায়ন করে।
মানুষ ও নাগরিক হিসেবে এগিয়ে যাওয়ার নিশ্চয়তার জন্য মৌলিক সুযোগ-সুবিধাগুলো থাকা প্রয়োজন। এ জন্যই বলা হয় ‘অধিকার নিরাপত্তার অবলম্বন’।

গ. রিফাহ্ ও রিমার মা জাতিসংঘ শিশু অধিকার সনদের প্রতিটি শিশুর অবকাশ যাপন, খেলাধুলা, সাংস্কৃতিক ও সৃজনশীল কাজে অংশগ্রহণের অধিকার সম্পর্কিত ধারাটি লঙ্ঘন করেছেন।

শিশুর জীবন অনেক ব্যাপারেই বড়দের ওপর নির্ভরশীল। তারা নিজে নিজে অনেক কিছুই করতে পারে না । কিন্তু শিশুদের কিছু অধিকার আছে যা থেকে তাদের বঞ্চিত করা যাবে না। এর মধ্যে রয়েছে নিয়মিত খেলাধুলা, সাংস্কৃতিক ও সৃজনশীল কাজে অংশগ্রহণের অধিকার।

শিশুদের মধ্যে অনেক সৃজনশীল প্রতিভা লুকিয়ে থাকে। এগুলো বিকাশের সুযোগ দিতে হবে। তাহলে শিশুরা সুস্থ ও সুন্দর মানুষ হিসেবে গড়ে উঠবে। কিন্তু রিফাহ্ ও রিমার মা এ বিষয়ে সচেতন নন।

তিনি জাতিসংঘ শিশু অধিকার সনদে বর্ণিত শিশুদের নিয়মিত খেলাধুলা ও সৃজনশীল কাজে অংশগ্রহণের অধিকার লঙ্ঘন করেছেন।

ঘ. রিফাহ্ ও রিমার মায়ের যা করণীয় ছিল তা নিচে পাঠ্যবইয়ের আলোকে তুলে ধরা হলো :

রিফাহ্ ও রিমা দুই বোন কাগজ দিয়ে রোবট বানানোর যে চেষ্টা করছিল তা একটা সৃজনশীল কাজ। এতে তাদের বুদ্ধি ও সৃষ্টিশীলতারই প্রকাশ ঘটেছে। এ ধরনের কাজ দেখে মায়ের উচিত ছিল তাদেরকে ধমক না দিয়ে বরং আদর করে কাছে টেনে উৎসাহ দেওয়া।

এতে রিফাহ্ ও রিমার সৃজনশীল প্রতিভার সুষ্ঠু বিকাশ ঘটত। আর মাকে এটাও মনে রাখতে হবে, তারা শিশু। তাদেরকে মারধর কিংবা অহেতুক বকাঝকা করা উচিৎ নয়। মারধর ও অকারণ বকাঝকায় শিশুর মানসিক ও শারীরিক ক্ষতি হতে পারে। তাই এসব বিষয়ে রিফাহ্ ও রিমার মাকে সচেতন হতে হবে।

নিজে অনুশীলন করো

সৃজনশীল প্রশ্ন ২ : সাদিয়ার বয়স ১১ বছর। সে একটি পলিথিন কারখানায় কাজ করে। সে ছোট বলে কারখানার মালিক তাকে নিয়মিত বেতন দেন না। সে বেতনের কথা বললে তাকে শারীরিকভাবে নির্যাতন করেন। ফলে সে মানসিকভাবে ভেঙ্গে পড়ে এবং পরবর্তীতে বিভিন্ন অন্যায় ও অনৈতিক কাজে জড়িয়ে পড়ে।

ক. ভবিষ্যৎ রাষ্ট্র ও সমাজ পরিচালনার দায়িত্ব কাদের ওপর বর্তাবে?
খ. জাতিসংঘ শিশু অধিকার সনদ কী?
গ. উদ্দীপকে সাদিয়ার ক্ষেত্রে জাতিসংঘ ঘোষিত শিশু অধিকার সনদের কোন অধিকার ক্ষুণ্ণ হয়েছে তা উল্লেখ কর।
ঘ. উদ্দীপকে সাদিয়ার দুরবস্থার জন্য রাষ্ট্রের করণীয় কী হতে পারে বলে তুমি মনে কর? পাঠ্যবইয়ের আলোকে বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৩ : তোমার বন্ধু ৬ষ্ঠ শ্রেণিতে পড়ে। সে সারাদিন বই পড়ে। সে খেলতে চাইলে তাকে খেলতে দেওয়া হয় না। বাবা মা কোথাও বেড়াতে গেলে তাকে সঙ্গে নিয়ে যায় না। বাবা মায়ের ধারণা এতে তার পড়াশোনার ক্ষতি হবে।

ক. কারা স্বাধীন?
খ. শিশু অধিকারের মূলমন্ত্র কী?
গ. তোমার বন্ধু কোন ধরনের অধিকার থেকে বঞ্চিত? ব্যাখ্যা কর।
ঘ. ‘একটি শিশুর বিভিন্ন অধিকার ভোগের মাধ্যমেই সুষ্ঠু বিকাশ ঘটাবে’— এর সপক্ষে তোমার মতামত বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৪ : বার বছর বয়সের এতিম মেয়ে মিনু। সে ঢাকার শাজাহানপুরের বস্তিতে বসবাস করে। জীবনের প্রয়োজনে সে একটি গার্মেন্টসে চাকরি করে। গার্মেন্টসে চাকরি করে সে যা অর্থ পায়, তা দিয়ে তার জীবনের বেশিরভাগ চাহিদাই অপূর্ণ রয়ে যায়। মিনুর মত মেয়েদের সুন্দর জীবনযাপনের জন্য সরকার দায়িত্বশীল ভূমিকা পালন করবে এটাই আমাদের প্রত্যাশা।

ক. স্বাধীন মানুষ কারা?
খ. শিশু অধিকার বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে মিনুর কোন অধিকার পূরণ হচ্ছে না? তা ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে মিনুর অধিকার পূরণ করার জন্য সরকারকে কী কী পদক্ষেপ গ্রহণ করতে হবে বলে তুমি মনে কর? মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৫ : গত ৮ জুলাই, ২০১৫ সিলেট-সুনামগঞ্জ রোডের কুমারগাঁও বাস স্টেশন এলাকায় একটি ওয়ার্কশপের সামনে ১৪ বছরের রাজনকে চুরির অপরাধে নানা ধরনের নির্যাতন করে হত্যা করা হয়। পা, হাত, শরীরের নানা জায়গায় আঘাত করা ছাড়াও পাষণ্ড তার স্পর্শকাতর জায়গায় রোলার দিয়ে নির্যাতন চালায়।

ক. শিশু অধিকার সনদ প্রণয়ন করেছে কোন আন্তর্জাতিক সংস্থা?
খ. বর্তমান বিশ্বে শিশুর ভবিষ্যৎ দায়িত্ব কী? ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকে ঘটনাটি বাংলাদেশের কোন পরিস্থিতিকে তুলে ধরেছে? ব্যাখ্যা কর।
ঘ. রাজনদেরকে এ ধরনের পরিস্থিতি থেকে বাঁচাতে প্রয়োজন সরকার ও জনগণের যৌথ উদ্যোগ— বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৬ : বছরের শিউলি দারিদ্র্যের কারণে বাসা বাড়িতে ঝি-এর কাজ করে। সেখানে তাকে অনেক পরিশ্রম করতে হয়। তার ওপর বিভিন্ন সময়ে নির্যাতন করা হয়।

ক. আগামী দিনের ভবিষ্যৎ কারা?
খ. বর্তমান বিশ্ব শিশুর সার্বিক বিকাশের প্রতি কেন মনোযোগ দিয়েছে?
গ. উদ্দীপকের শিউলি কোন অধিকার থেকে বঞ্চিত হচ্ছে? ব্যাখ্যা কর।
ঘ. শিউলির মত শিশুদের অধিকার বাস্তবায়নের জন্য কী করা উচিত বলে তুমি মনে কর?

সৃজনশীল প্রশ্ন ৭ : শম্ভু একটি চাকমা শিশু। চাকমা হওয়া সত্ত্বেও চাকমা ভাষা ব্যবহারের অধিকার থেকে সে বঞ্চিত। দশ বছর বয়সী হাসনাত কাগজ দিয়ে নৌকা বানানোর চেষ্টা করলে তার মা-বাবা তাকে সহযোগিতা ও উৎসাহ প্রদান করে।

ক. জাতিসংঘ শিশু অধিকার সনদে কতটি ধারা রয়েছে?
খ. শিশু অধিকার বলতে কী বোঝ?
গ. শম্ভুর ক্ষেত্রে জাতিসংঘ ঘোষিত কোন অধিকারটি লঙ্ঘন হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. হাসনাতের সৃজনশীল প্রতিভার বিকাশে মা-বাবার ভূমিকার মূল্যায়ন কর।

ডাউনলোড করো

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে এই প্রশ্নের উত্তরগুলো ডাউনলোড করে নাও। আমরা আছি ইউটিউবেও। আমাদের YouTube চ্যানেলটি SUBSCRIBE করতে পারো এই লিংক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *