(৮ম অধ্যায়) ৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন

৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন ৮ম অধ্যায় : মানুষ অনেক আগে জন্ম নিলেও প্রাচীন পৃথিবীতে কোনো রাষ্ট্রের অস্তিত্ব ছিল না। ছিল না কোনো নাগরিকত্বের ধারণা। সময়ের পরিবর্তন ও বিভিন্ন ঘটনার মধ্য দিয়ে ৫ থেকে ৬ হাজার বছর আগেবনদী ও সমুদ্রের তীরে প্রাচীন কিছু নগররাষ্ট্র গড়ে উঠে। নগররাষ্ট্র ব্যবস্থা থেকে প্রাচীন কালে রাষ্ট্রের ধারণার উৎপত্তি ঘটেছে। ধীরে ধীরে আধুনিক রাষ্ট্রের উদ্ভব হয়েছে।

বর্তমান বিশ্বের জনসংখ্যা প্রায় সাত’শ কোটি। এ বিপুল জনসংখ্যার সবাই কোনো না কোনো রাষ্ট্রের অধিবাসী বা নাগরিক। যেমন, আমরা সবাই বাংলাদেশ নামক রাষ্ট্রের অধিবাসী এবং নাগরিক। রাষ্ট্র বলতে কী বোঝায়, কীভাবে একটি রাষ্ট্র গঠিত হয়, নাগরিক বলতে কী বোঝায়, কীভাবে একটি দেশের নাগরিকত্ব লাভ করা যায় এ অধ্যায় পাঠে এ সম্পর্কে আমরা জানব।

৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন ৮ম অধ্যায়

সৃজনশীল প্রশ্ন ১ : জাকির সাহেব ও আফরিন দম্পতি চাকরি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে ২০ বছরের অধিক সময় ধরে বসবাস করছেন। সেখানে তাদের ছেলে স্বননের জন্ম হয়। তারা সেখানে নিজেদের আয় থেকে একটি ব্যবসা-প্রতিষ্ঠান ক্রয় করেন। সরকারকে নিয়মিত আয়কর দেন। দেশের আইনকানুন মেনে চলেন। বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য একটি তহবিল পরিচালনা করেন। এই দম্পতি এখন মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক।

ক. নাগরিক কীসের পরিচয়ে নাগরিকত্ব লাভ করে?
খ. রাষ্ট্রে বসবাসকারী সকলেই নাগরিক নয় কেন?
গ. জাকির সাহেবের নাগরিকত্ব লাভের প্রক্রিয়া ব্যাখ্যা কর।
ঘ. জাকির সাহেব ও স্বননের নাগরিকতার পার্থক্য বিশ্লেষণ কর।

প্রশ্নের উত্তর

ক. নাগরিক রাষ্ট্রের পরিচয়ে নাগরিকত্ব লাভ করে।

খ. রাষ্ট্রে বসবাসকারী সকলেই নাগরিক নয়। কোনো রাষ্ট্রে সে দেশের অধিবাসী ছাড়াও ভিন্ন অনেক লোক বাস করে। তারা শিক্ষা, ব্যবসা-বাণিজ্য, চাকরি ইত্যাদি কারণে অন্য দেশে অবস্থান করে। সেখানে তারা বিদেশি হিসেবে পরিচিত। বিদেশিরা সরকার বা রাষ্ট্রের কোনো রাজনৈতিক অধিকার ভোগ করতে পারে না।

গ. জাকির সাহেব অনুমোদনসূত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব লাভ করেছেন। নাগরিকত্ব হলো রাষ্ট্রের স্থায়ী অধিবাসীর জাতীয় পরিচয়। রাষ্ট্রকে কেন্দ্র করে ব্যক্তি এ পরিচয় লাভ করে। নাগরিকত্ব লাভের দুইটি উপায়- জন্মসূত্রে এবং অনুমোদনসূত্রে। উদ্দীপকের জাকির সাহেব অনুমোদনসূত্রে নাগরিকত্ব লাভ করেন।

এ পদ্ধতিতে এক দেশের নাগরিককে অন্য দেশের নাগরিক হওয়ার জন্য আবেদন করতে হয়। শিক্ষা, চাকরি ইত্যাদি সূত্রে দীর্ঘদিন বিদেশে বসবাসকারী কোনো ব্যক্তি সংশ্লিষ্ট দেশের নাগরিকত্ব লাভে আগ্রহী হতে পারেন। এ রকম ক্ষেত্রে তিনি ঐ রাষ্ট্রের কাছে আবেদন করবেন। আবেদন পরীক্ষা-নিরীক্ষা করে রাষ্ট্রটি তাকে নাগরিকত্ব দিতে পারে। উদ্দীপকের জাকির সাহেব দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন এবং সেখানে একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান কিনেছেন।

এছাড়া তিনি সরকারকে নিয়মিত আয়কর দেন, দেশটির আইনকানুন মেনে চলেন এবং সমাজসেবামূলক কাজ করেন। অর্থাৎ জাকির সাহেব অনুমোদনসূত্রে নাগরিকত্ব লাভের কয়েকটি শর্ত পূরণ করেছেন। আর এর সুবাদেই তিনি অনুমোদনসূত্রে নাগরিকত্ব লাভ করেছেন।

ঘ. জাকির সাহেব অনুমোদনসূত্রে ও তার সন্তান স্বনন জন্মস্থান নীতি অনুযায়ী নাগরিকত্ব লাভ করেন। জাকির সাহেব সস্ত্রীক যুক্তরাষ্ট্রে বিশ বছর যাবৎ বসবাস এবং ব্যবসায় প্রতিষ্ঠান কেনার সূত্রে আবেদন করলে অনুমোদনসূত্রে নাগরিকত্ব পান। অন্যদিকে জাকির সাহেবের সন্তান স্বনন মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করায় জন্মস্থান নীতি অনুযায়ী সে-ও নাগরিকত্ব লাভ করে। জন্মস্থান নীতিতে নাগরিকত্ব স্থির হয় শিশু কোথায় জন্মগ্রহণ করে তার ওপর। কোনো শিশু এ নীতি অনুসরণকারী দেশের জাহাজ, বিমান বা দূতাবাসে জন্মগ্রহণ করলেও সেই দেশের নাগরিক হবে।

শেষে বলা যায়, উল্লিখিত দুই ধরনের নাগরিকতার মূল পার্থক্য হলো— অনুমোদনসূত্রে নাগরিকত্ব পেতে কতকগুলো শর্ত পূরণ করতে হয়। কিন্তু জন্মস্থান নীতিতে রাষ্ট্রে জন্মগ্রহণ করাটাই মুখ্য। এক্ষেত্রে কোনো শর্ত পালন করতে হয় না।

নিজে অনুশীলন করো

সৃজনশীল প্রশ্ন ২ : বাংলাদেশের অধিবাসী সজীব সিঙ্গাপুরে মেরিন সার্ভিসে কর্মরত অবস্থায় তিন বছর আগে এক অস্ট্রেলীয় নারীকে বিয়ে করেছেন। সজীব সিঙ্গাপুর থেকে স্ত্রীকে নিয়ে আমেরিকার একটি জাহাজে করে তিনি অস্ট্রেলিয়ায় যাচ্ছিলেন। অস্ট্রেলিয়ায় পৌছানোর আগেই জাহাজে তাদের মেয়ে মারিয়ার জন্ম হয়। অন্যদিকে বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ায় পড়তে আসা সজীবের ছোট ভাই সাগর সেদেশের গত নির্বাচনে ভোট দিতে পারেনি।

ক. বাংলাদেশের প্রথম সরকার কখন গঠিত হয়?
খ. দ্বি-নাগরিকত্ব বলতে কী বোঝায়?
গ. মারিয়া কোন দেশের নাগরিকত্ব লাভ করবে? ব্যাখ্যা কর।
ঘ. ‘সজীব বা সাঁগরের নাগরিক অধিকার ভিন্ন’– উত্তরের পক্ষে যুক্তি দাও।

সৃজনশীল প্রশ্ন ৩ : স্মিথ নাইজেরিয়ায় জন্মগ্রহণ করেন। তিনি মোহামেডান ফুটবল দলের খেলোয়াড় হিসেবে যোগ দিয়ে বহুদিন বাংলাদেশে বসবাস করছেন। পরবর্তী সময়ে তার সুনাম, খ্যাতি আর আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশ সরকার তাকে নাগরিকত্ব প্রদান করেন। নাগরিকত্ব লাভের পর তিনি এখন বাংলাদেশের যাবতীয় অধিকার ও কর্তব্য পালনের সুযোগ পান।

ক. সরকার কাকে বলে?
খ. নাগরিকতা বলতে কী বোঝ?
গ. স্মিথের বাংলাদেশের নাগরিকত্ব প্রাপ্তির পরবর্তী এবং পূর্ববর্তী জীবনের স্বরূপ তুলে ধর।
ঘ. স্মিথের নাগরিকত্ব প্রাপ্তির পদ্ধতি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৪ : সিয়াম ও রিয়াম ঈদে গ্রামের বাড়িতে বেড়াতে গেলে দু’জনের দেখা হয়। সিয়াম নিজেকে ঢাকার নাগরিক পরিচয় দেয়। তখন রিয়াম নিজেকে ঢাকার নয় বরং বাংলাদেশের নাগরিক পরিচয় দেয়।

ক. ভূখণ্ড বলতে কী বোঝায়?
খ. নাগরিকের বৈশিষ্ট্য ব্যাখ্যা কর।
গ. সিয়াম কীভাবে ঢাকা নামক রাষ্ট্রের নাগরিক নয়? ব্যাখ্যা কর।
ঘ. রিয়ামের পরিচয়টি-ই সঠিক – বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৫ : শিবুল সাহেব বাংলাদেশ ও বিশ্বপরিচয় ক্লাসে রাষ্ট্র সম্পর্কে তার ছাত্র-ছাত্রীদের ধারণা দেন। তিনি বলেন, রাষ্ট্রের উপাদান চারটি। এর যে কোনো একটির অভাবে রাষ্ট্র গঠিত হতে পারে না। অনেকে রাষ্ট্রকে সরকার বলে থাকে। প্রকৃতপক্ষে রাষ্ট্র ও সরকার এক নয়। সরকার রাষ্ট্র গঠনের একটি উপাদান মাত্র।

ক. বাংলাদেশের প্রথম সরকার কখন গঠিত হয়?
খ. দ্বি-নাগরিকত্ব বলতে কী বোঝায়?
গ. রাষ্ট্র ও সরকার এক নয় – কথাটির তুলনামূলক আলোচনা কর।
ঘ. সরকার রাষ্ট্র গঠনের একটি উপাদানমাত্র – বক্তব্যটির সপক্ষে মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৬ : প্রবাসী জনাব রোহান আমেরিকায় চাকরি করেন। সম্প্রতি তিনি ঐ দেশের জাতীয় নির্বাচনে ভোট দিয়েছেন। অন্যদিকে জনাব সাকিব আমেরিকার একটি জাহাজে জন্মগ্রহণ করার কারণে তিনিও ওই নির্বাচনে ভোট দিয়েছেন।

ক. একজন নাগরিক কীসের পরিচয়ে নাগরিকত্ব পায়?
খ. দ্বি-নাগরিকত্ব বলতে কী বোঝায়?
গ. জনাব সাকিব কোন পদ্ধতিতে আমেরিকার নাগরিকত্ব অর্জন করেছেন? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লেখিত শর্তপূরণ ছাড়া জনাব রোহান আর কোনো উপায়ে আমেরিকার নাগরিকত্ব অর্জন করতে পারবেন কি? উত্তরের সপক্ষে যুক্তি দাও।

সৃজনশীল প্রশ্ন ৭ : জামিল বাংলাদেশের নাগরিক। সে রাষ্ট্রীয় কাজে সব সময় সচেতন। রাষ্ট্রের উন্নয়নের জন্য সর্বাত্মক চেষ্টা করে। সরকার কোনো অন্যায় করলে তার প্রতিবাদ করে । নির্বাচনে সুযোগ্য প্রার্থীকে ভোট দেয়।

ক. আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে সকল রাষ্ট্রীয় ক্ষমতার মালিক কে?
খ. রাষ্ট্রের সাথে নাগরিকের সম্পর্ক ব্যাখ্যা কর।
গ. জামিল কীভাবে রাষ্ট্রীয় কাজে নিজেকে নিয়োজিত রাখছে? ব্যাখ্যা কর।
ঘ. “জামিলের চিন্তা-চেতনা দেশের উন্নয়নকে ঘিরেই আবর্তিত”— উক্তিটি বিশ্লেষণ কর।

ডাউনলোড করো

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে এই প্রশ্নের উত্তরগুলো ডাউনলোড করে নাও। আমরা আছি ইউটিউবেও। আমাদের YouTube চ্যানেলটি SUBSCRIBE করতে পারো এই লিংক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *