ডাউনলোড করুন সকল ফ্রিল্যান্সিং বাংলা পিডিএফ বই একসাথে

কোর্সটিকা মানেই বাংলা রিসোর্সের অফুরন্ত সমাহার। তাই অন্যান্য আর্টিকেলের মতো আজকে আরেকটি আর্টিকেল নিয়ে আসলাম, যেখানে আজ আপনাদের সাথে শেয়ার করবো ফ্রিল্যান্সিং এর ওপর বাংলায় লেখা দুর্দান্ত কিছু বই। যে বইগুলো অনুসরণ করলে আপনিও ফ্রিল্যান্সিং এ হয়ে উঠতে পারেন সবার বস।

আপনি যদি ফ্রিল্যান্সিং নিয়ে ইন্টারনেটে সার্চ করেন, তাহলে ফ্রিল্যান্সিং শেখার জন্য ইংরেজীতে অনেক রিসোর্স পাবেন। কিন্তু তার তুলনায় বাংলা রিসোর্সের সংখ্যা খুবই নগণ্য। যাও হাতে গোণা কিছু রিসোর্স আছে, তা ক্রমানুসারে এবং যথাযথ সাজানো নেই বলে অনেকেরই বুঝতে অসুবিধা হয়। আর এ অসুবিধা দুর করতে আজ আমরা কোর্সটিকায় সবথেকে গুরুত্বপূর্ণ কিছু বইয়ের তালিকা করেছি, যেগুলো গুণগত মানের দিক থেকে অসাধারণ এবং কার্যকরী। আমরা সর্বদাই চেষ্টা করি আপনাদের সাথে আপডেট কিছু শেয়ার করার। আজও তার ব্যতিক্রম নয়।


►► ফ্রিল্যান্সিং শিখুন : বায়ারকে ইমপ্রেস করবেন কিভাবে?
►► ফ্রিল্যান্সিং শিখুন : ফাইভারে কাজ পাচ্ছেন না? এগুলো ফলো করলে ঠিকই কাজ পাবেন
►► ফ্রিল্যান্সিং শিখুন : স্বপ্ন নয়, এবার ডাটা এন্ট্রি করে ক্যারিয়ার জয় করুন
►► ফ্রিল্যান্সিং শিখুন : ইমেজ দিয়ে ফাইভার গিগ র‍্যাঙ্ক করবেন যেভাবে


আজকের এই আর্টিকেলটি মূলত একটি রিভিউ টাইপের পোস্ট। অর্থাৎ, এখানে আজ আমরা প্রতিটি ফ্রিল্যান্সিং বই সম্পর্কে বিস্তারিত আলােচনা করবো। এই আর্টিকেলে উল্লেখ করা বইগুলোর আলোচনার সাথে তার পিডিএফ ফাইল ডাউনলোড করার লিংক দেয়া থাকবে। আপনি খুব সহজেই এর মাধ্যমে বইগুলো ডাউনলোড করে পরবর্তী সময়ের জন্য ফোন বা কম্পিউটারে সংরক্ষণ করতে পারবেন। তো চলুন, শুরু করি।

১. ইন্টারনেট থেকে আয় – ফ্রিল্যান্সার নাসিম

বাংলাদেশের জনপ্রিয় আলোচিত ও সমালোচিত এক ফ্রিল্যান্সার হচ্ছেন ফ্রিল্যান্সার নাসিম। ২০২০ সালের একুশে বইমেলায় তার এই বইটি প্রথম প্রকাশিত হয়। বইটি বাংলা ভাষায় ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং নিয়ে লেখা হয়েছে।

বয়স ও পেশা অনুযায়ী আপনার জন্য কোন কাজটি শেখা উচিত হবে, কোন ট্রেইনিং সেন্টারে ভর্তি হবেন কি না কিংবা কতটকু শেখার পরে কাজে নেমে পরবেন এসবকিছুর সমন্বয়ে তৈরি করা হয়েছে এই বইটি। অর্থাৎ অনলাইনে ক্যারিয়ার গড়ার দারুণ এক গাইডলাইন ও মোটিভেশন পাবেন এই বইটিতে।

এছাড়াও একজন ফ্রিল্যান্সার হতে হলে আপনার কি কি যোগ্যতা থাকা প্রয়োজন এবং ইন্টারনেট জগতে কোথায় কোথায় কাজ পাবেন, তা এই বইয়ে উল্লেখ করা হয়েছে। তবে ব্যক্তিগতভাবে আমি ফ্রিল্যান্সিং : ইন্টারনেট থেকে আয় বইটি অতটা গুরুত্বের সাথে পড়িনি। শুধুমাত্র কয়েকটি পৃষ্ঠা ওলট-পালট করে দেখেছি।

কারণ, এটি মূলত একটি মোটিভেশনাল টাইপের বই। সুতরাং এসব বই থেকে আপনি ফ্রিল্যান্সিং সম্পর্কে প্রাথমিক কিছু ধারণা পাবেন। কিন্তু কাজ করবেন এবং উপার্জন করবেন এমন আশা ভুলেও করবেন না।

প্রফেশনালী কাজ করার জন্য আপনাকে অভিজ্ঞতা অর্জন করতে হবে। আর অভিজ্ঞতার জন্য আপনাকে অবশ্যই প্রতিদিন প্রচুর পরিমাণে অনুশীলন করতে হবে। সুতরাং, আমার ব্যক্তিগত পরামর্শ: আপনি যত দ্রুত সম্ভব স্কিল ডেভেলপিং এর কাজে নেমে পড়ুন। অন্তত যে কোনো একটি নির্দিষ্ট কাজ শিখুন। দেখবেন ১ বছরের মধ্যে আপনিও অনলাইন থেকে উপার্জন করতে পারছেন।

তবে এটা কেবলই আমার ব্যক্তিগত অভিমত। আমার মতামত যাই হোক না কেন, এতে করে ফ্রিল্যান্সার নাসিমের লেখা এই বইটির গুরুত্ব কিন্তু কমে যাবে না। এটি সত্যিকার অর্থেই বেশ ভালো একটি বই। অন্তত যারা ফ্রিল্যান্সিং জগতে নতুন, তারা এই বইটি একবার পড়ে দেখতে পারেন।

বইটি ডাউনলোড করুন

২. ফ্রিল্যান্স ক্যারিয়ার – আল আমিন কবির

অনলাইনে ক্যারিয়ার গড়ার আরেকটি চমৎকার বই আল আমিন কবিরের লেখা ফ্রিল্যান্স ক্যারিয়ার। ছোট এই বইটিতে ফ্রিল্যান্সিং এর যাবতীয় সকল খুঁটিনাটি বিষয়গুলো প্রঞ্জল বাংলা ভাষায় বর্ণনা করা হয়েছে। আপনি যদি একেবারেই নতুন হয়ে থাকেন, তাহলে ফ্রিল্যান্সিং করতে হলে ফ্রিল্যান্সিং সম্পর্কে আপনার বিস্তারিত জানতে হবে। কিভাবে ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করবেন, কিভাবে ফ্রিল্যান্সিং করে টাকা আয় করবেন এবং করে কত টাকা আয় করা যাবে এসকল কিছু ফ্রিল্যান্স ক্যারিয়ার বইটিতে সাবলীলভাবে লেখা আছে।

৮৬ পৃষ্ঠার ছোট এই বইটিতে আরো রয়েছে এক্সপার্টদের পরামর্শ। যাদেরকে অনুসরণ করে আপনি আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার আরো উন্নত করতে পারেন। শুধু তাই না, আপনাকে দিয়ে আদৌ ফ্রিল্যান্সিং হবে কি না, কি কি কোর্স করতে হবে এবং নতুনদের জন্য কিছু সেরা ফ্রিল্যান্সিং সাইট কোনগুলি এবিয়ে পূর্ণাঙ্গ ধারণা পাবেন এই বইতে। আর আপনি যদি এই বিষগুলো সম্পর্কে খুব ভালো একটি প্রাথমিক ধারণা নিতে পারেন, তাহলে ফ্রিল্যান্সিং বিষয়টি আপনার কাছে স্পষ্ট হয়ে দাঁড়াবে।

বইটি ডাউনলোড করুন

৩. মেয়েদের ফ্রিল্যান্সিং

বাংলাদেশের একদল ছেলেমেয়ে এখন প্রতিদিনই প্রায় এককোটি টাকা আয় করে ইন্টারনেটে ফ্রিল্যািন্সিং ও আউটসোর্সিং এর মাধ্যমে। কিন্তু এদের মধ্যে ৯৬ শতাংশই ছেলে এবং বাকি মাত্র ৪ শতাংশ মেয়ে। এই হলো রেজিস্টার্ড ফ্রিল্যান্সারদের। কিন্তু সত্যিকার অর্থে যারা কাজ করছেন, তাদের সংখ্যা ধরলে এই হার ১ শতাংশেরও কম।

কিন্তু বিশ্বের অন্যান্য দেশে এই হার অনেক বেশি। কারণ ঘরে বসে নিজের সময় অনুসারে কাজ করার স্বাধীনতা আসলে মেয়েদের জন্য এক বড় দুনিয়ার উন্মোচনকারী সুযোগ। যদি তাই হবে, তাহলে বাংলাদেশের মেয়েরা কেন এই জগতে আসছে না? কেন অপার সম্ভাবনার এই ইন্টারনেট দুনিয়ায় মেয়েদের এত কম উপস্থিতী? আর কেনই বা ফ্রিল্যান্সিংএ মেয়েদের এত অনীহা?

ইন্টারনেটে মেয়েদের এই পিছিয়ে থাকার কিছু লক্ষণীয় কারণ রয়ছে। যা নিয়ে কোর্সটিকায় রয়েছে বিস্তারিত আলেচনা। আপনি কি মেয়েদের ফ্রিল্যান্সিং নিয়ে আদৌ কিছু ভাবছেন? তাহলে নিচে দেয়া ডাউনলোড বাটনে ক্লিক করে দেখে নিন মেয়েদের ফ্রিল্যান্সিং।

মেয়েদের ফ্রিল্যান্সিং

. অনলাইন আর্নিং – আইটি বাড়ি

ইন্টারনেটে ফ্রিল্যান্সিং করে উপাার্জনের সব থেকে কার্যকরী বই হচ্ছে আইটি বাড়ির অনলাইন আর্নিং বইটি। সমস্ত ইন্টারনেটে খুঁজে ফ্রিল্যান্সিং এর ওপর লেখা আরো কোন রিসোর্স আমি পাইনি যা আইটি বাড়ির এই বইটির থেকে ভালো। অনলাইনে আয় করার পদ্ধতি যারা বোঝেন না এবং যারা এই জগতে একদমই নতুন, এই বইটি মূলত তাদেরই জন্যে।

পাশপাশি আপনি ফ্রিল্যান্সিং সম্পর্কে মোটামোটি জানেন। কিন্তু কিভাবে আপনার কাজ শুরু করবেন কিংবা কোথায় শুরু করবেন, তা ভালো জানেন না, তারা এই বাংলা ই-বুকটি পড়ে দেখতে পারেন। এই বইটি অনেক বড় হওয়ায় ৪ টি আলাদা আলাদা খণ্ডে বইটি ভাগ করা হয়েছে।

বইটি আপনাকে একদম শুরু থেকে অনালাইনে আয় সম্পর্কে ধাপে ধাপে যাবতীয় বিষয়সমূহ নিয়ে আলোচনার মাধ্যমে সঠিক তথ্য প্রদান করবে। এতে করে আপনি অনালাইনে আয়ের উপর একদম পরিষ্কার ধারণা পাবেন। এটি কিন্তু নতুনদের জন্য। তবে যারা পুরাতন তারাও এই চমৎতকার বইটি পড়তে পারেন। কারণ, এতে কাজ নিয়ে কিছু টিপস সম্পর্কে আলোচনা করা হয়েছে যা আপনার কাজেও লাগতে পারে।

যারা একেবারেই জানেন না আসলে কিভাবে অনলাইনে আয় করা যায়, তাদের জন্য এই বইটি লেখা হয়েছে। নতুনরা কিভাবে অনলাইনে আয় শুরু করবেন তার গাইডলাইন রয়েছে এই বইটিতে।

বইটি ডাউনলোড করুন

. ইল্যান্স গাইডলাইন – আল-আমিন কবির

ডেভসটিম ইনস্টিটিউট কর্তৃক প্রকাশিত বাংলাদেশী ফ্রিল্যান্সার এবং এসইও বিশেষজ্ঞ আল-আমিন কবিরের আরেকটি চমৎকার দুর্দান্ত বই হচ্ছে ইল্যান্স গাইডলাইন। আপনি যদি অনলাইনে উপার্জন করতে চান তবে এই বইটি আপনাকে শুরু থেকেই গাইডলাইন দিতে সহায়তা করবে। এই বইটি আপনাকে অভিজ্ঞতা ছাড়াই ফ্রিল্যান্সিং শুরু করতে সহায়তা করবে।

ফ্রিল্যান্সিং ইন্ডাস্ট্রি বিভিন্ন অনলাইন প্রকল্প এবং কাজের মাধ্যমে অনলাইনে উপার্জনের জন্য সবচেয়ে ক্রমবর্ধমান একটি শিল্প। জনপ্রিয় ফ্রিল্যান্সার ব্রোকার সাইট হল ইল্যান্স। তাদের বাজার বৃদ্ধির পাশাপাশি এ মার্কেটপ্লেস থেকে ফ্রিল্যান্সারদের উপার্জন আগের তুলনায় অনেক বৃদ্ধি পাচ্ছে।

বইটি নতুন ফ্রিল্যান্সারের কথা ভেবে লেখা হয়েছে, যার মূলত ইল্যান্সকে ক্যারীয়ার হিসেবে গ্রহণ করতে চান। নিচের বাটনে ক্লিক করে ফ্রিল্যান্সিংয়ের সম্পূর্ণ গাইডলাইনটি ডাউনলোড করুন এবং আল আমিন কবিরের ফ্রিল্যান্সিং কীভাবে শুরু করবেন তা পড়ুন।

বইটি ডাউনলোড করুন

৬. ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেট আয়

ফ্রিল্যান্সিং শেখার আরেকটি দারুণ ও সময়োপযোগী বই হচ্ছে ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেট আয়। এ বইটির সবচেয়ে দারুণ একটি বৈশিষ্ট হচ্ছে, একজন ফ্রিল্যান্সার হওয়ার জন্য এটি আপনাকে গাইডলাইন দেবে। পাশাপাশি কোন কোন ক্ষেত্রে ফ্রিল্যান্সিং পেশা আপনার জন্য নেয়া উচিত হবে না, তাও ব্যাখা করবে। যা সাধারণত অন্য কোন বইতে আমি পাইনি।

আপনাকে ফ্রিল্যান্সার হতে হবে এমন কথা নেই । হয়তো অন্য কাজে আপনি আরো ভাল করবেন। আর সে জন্য জানা প্রয়োজন হতে পারে ফ্রিল্যান্সিং কেন আপনার জন্য উপযোগি না । অন্য কাজ কেন আপনার উপযোগি ৷

আর যদি ফ্রিল্যান্সার হতেই চান , তাহলে কিভাবে শুরু করবেন বা কিভাবে উন্নতির দিকে যাবেন কি কি সমস্যার সম্মুখিন হতে পারেন, কিভাবে সমস্যা মোকাবেলা করবেন ইত্যাদি তুলে ধরা হয়েছে এখানে ৷ সরাসরি অনুকরণ করার পরিবর্তে নিজের প্রয়োজনে পরিবর্তন করতে পারেন সেভাবেই উপস্থাপন করা হয়েছে বিষয়গুলি ।

বইটি ডাউনলোড করুন

৭. ফ্রিল্যান্সিং গুরু PDF Download

যারা প্রাথমিক অবস্থায় ফ্রিল্যান্সিং শিখতে আগ্রহী তাদের জন্য আরেকটি দুর্দান্ত বই ফ্রিল্যান্সিং গুরু PDF Download। এই বইটির লেখক মো: ইকরাম। কিভাবে আপনি একজন সফল ফ্রিল্যান্সার হয়ে উঠবেন, তার পেছনের সমস্ত ঘটনার খুঁটিনাটি নিয়ে তিনি বিস্তারিত আলোচনা করেছেন ফ্রিল্যান্সিং গুরু PDF Download বইয়ে।

নতুনদের জন্য ফ্রিল্যান্সিং শুরুর আগে এ সম্পর্কে বিস্তারিত ধারণা নিয়ে শুরু করতে চাইলে এ বইটির বিকল্প নেই। কিভাবে শুরু করবেন? কি কি কাজ জানেন বা কিভাবে কাজে দক্ষতা অর্জন করতে চান? এসব বিষয়ের পাশাপাশি ফ্রিল্যান্সিংয়ের যাবতীয় নানাবিধ কার্যকলাপ এবং বিভিন্ন সমস্যার সমাধান নিয়ে এই বইটি আপনার জন্যই লেখা।

এটি সম্প্রতি প্রকাশিত একটি বই। যার ফলে এটি এখনো কপিরাইটমুক্ত হয়নি। লেখকের কপিরাইট থাকায় বইটির ডাউনলোড লিংক দেয়া হলো না। তবে ভবিষ্যতে বইটি কপিরাইটমুক্ত হলে কোর্সটিকায় বইটির ডাউনলোড লিংক যুক্ত করা হবে।

৮. হাবলুদের ফ্রিল্যান্সিং – জয়িতা ব্যানার্জী

হাবলুদের ফ্রিল্যান্সিং – নামটি শুনলেই মনে হয় বইটি “হাবলুদের” জন্য রচিত। কিন্তু এই হাবলু আসলে কারা? ফ্রিল্যান্সিং এ যারা একদমই নতুন, কি করবেন, কোথায় করবেন বা কোথা থেকে শুরু করবেন, এর কিছুই জানেন না, তারাই মূলত হাবলু বা বেসিক লেভেলের লার্নার।

হাবলুদের ফ্রিল্যান্সিং বইতে লেখিকা মূলত নিজেকেই “হাবলু ” বলে দাবী করেছেন। তিনি যখন ফ্রিল্যান্সিং শিখতে চেয়েছিলেন, তখন তিনি হাজারো সংগ্রামের মধ্য দিয়ে গেছেন। এখনকার সময়ে ফ্রিল্যান্সিং শেখাটা একজন মানুষের পক্ষে যতটা সহজ, তখন তার পক্ষে এটা একদমই সহজ ছিল না।

আর তাই লেখিকা চেষ্টা করেছেন, ফ্রিল্যান্সিং এর সব কিছু এমনভাবে তুলে ধরতে, যাতে আপনাকে “হাবলু” না হতে হয়। এই বইটি যখন পড়বেন তখন আপনি আমার জীবনের মধ্য দিয়ে ফ্রিল্যান্সিং শিখবেন। পাশাপাশি ধারণা লাভ করবেন ডিজিটাল মার্কেটিং সম্পর্কে।

বইটি ডাউনলোড করুন

৯. The Unlimited Freelancer

আনলিমিটেড ফ্রিল্যান্সার বইটি নতুন সব ফ্রিল্যান্সারদের জন্য লেখা হয়েছে, যারা কিনা নিজের স্বপ্নগুলোকে বাস্তবে রূপ দিতে চায়। মেধা আছে. দক্ষতাও আছে; অথচ সঠিক গাইডলাইনের অভাবে সামনে অগ্রসর হতে পারছে না।

ফ্রিল্যান্সিং কাজটি সবার জন্য উপভোগ্য নয়। অনেক ফ্রিল্যান্সারই আছেন, যারা পর্যাপ্ত কাজ করেও সবথেকে কঠিন পরিস্থিতিতে নিজেকে খুঁজে পান। যেমন:

  • কাজ করছে, অথচ ক্লায়েন্ট পেমেন্ট করছে না।
  • নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ জমা দিতে পারছে না।
  • অল্প কিছু ক্লায়েন্টের মধ্যেই নিজের কাজ সীমাবদ্ধ রয়েছে।
  • কাজ করেও সফল না হয়ে এখন হতাশা ঘিরে রেখেছে।

আমরা চাই আপনি নিজের মতো করে কীভাবে আরও উন্নত জীবন যাপন করতে পারেন তা শিখুন। এ কারণেই ফ্রিল্যান্সিং এর এই দুর্দান্ত গাইডটি লেখা হয়েছে। এ বইয়ের প্রতিটি অধ্যায় আপনাকে কম পরিশ্রম, আরও উপার্জন এবং একটি স্বাস্থ্যকর, সমৃদ্ধশালী ব্যবসায বাড়ানোর জন্য মূল্যবান পাঠ এবং সংস্থান দেবে।

বইটি ইংরেজীতে রচিত। কিন্তু আপনি যদি মোটামুটি রকমের ইংরেজীও জানেন, তাহলে এই বইটি পড়া আপনার জন্য অবশ্যই প্রয়োজনীয়। চমৎকার এই বইটি কোর্সটিকার ইংরেজী ভার্সনে পাওয়া যাচ্ছে। নিচে দেয়া বাটনে ক্লিক করে বইটি ডাউনলোড করে নিন।

বইটি ডাউনলোড করুন

১০. ফ্রিল্যান্সার ডট কম – মাহবুবুর রহমান

অনেকেই আছেন যাদের আউটসোর্সিং নিয়ে ক্যারিয়ার গড়তে চান। আউটসোর্সিং এর জন্য অত্যন্ত জনপ্রিয় একটি সাইট হচ্ছে ফ্রিল্যাসার ডট কম। এখানে অনেক মানুষ কাজ করে অর্থ উপার্জন করে থাকে৷ ফ্রিল্যাসিং সম্পর্কে পরিপূর্ণ ধারণা না থাকার কারণে অনেকেই কাজ করতে পারছেন না।

যারা নতুন আছেন বা শুরু করবেন ভাবছেন, তাদের জন্য ফ্রিল্যান্সার ডট কম বইটিতে ফ্রিল্যান্সিং সম্পর্কে সুন্দর করে আলোচনা করা হয়েছে যা নতুনদের জন্য অত্যন্ত উপকারী। সারাবিশ্বের লক্ষ লক্ষ কর্মী এই সাইটে ফিল্যাসিংয়ের কাজ করে থাকেন। এই সাইটে কীভাবে একটি আ্যাকাউন্ট খুলতে হয়, কীভাবে কাজ পেতে হয়, কীভাবে বিড করতে হয় তার সবকিছুই এতে আলোচনা করা হয়েছে।

পাশাপাশি আপনার উপার্জিত অর্থ এ্যাকাউন্টে জমা করা বা উত্তোলন করার উপায় নিয়েও লেখা হয়েছে এই বইয়ে। এই বইয়ে দেয়া সঠিক নির্দেশনা এই সাইটে আগ্রহীদের কাজ পেতে সহায়তা করবে। অনিবার্য কারণবশত এই বইটির পিডিএফ কপি ডাউনলোড লিংক কোর্সটিকা থেকে সরিয়ে নেয়া হয়েছে। আমরা খুব শীঘ্রই বইটির ডাউনলোড লিংক আবার সংযুক্ত করবো।

বিশেষ দ্রষ্টব্য: এই আর্টিকেলে ব্যবহৃত ডাউনলোড লিংকগুলো সম্পূর্ণই এক্সটার্নাল। সুতরাং লিংকগুলো কখনও কখনও সঠিকভাবে কাজ নাও করতে পারে। বইগুলো পড়তে কিংবা ডাউনলোড করতে কোনও সমস্যা হলে কমেন্ট করে জানান। আমরা সমস্যা সমাধানের চেষ্টা করবো।

পরিশেষে একটা কথা, ইন্টারনেট থেকে উপার্জন করার জন্য আপনাকে যথেষ্ট অভিজ্ঞতা অর্জন করতে হবে। বইগুলো শুধু ডাউনলোড করাই শেষ কথা না, বরং নিয়মিত প্রাকটিস এই বইয়ে দেয়া দিক নির্দেশনাগুলো বাস্তব কাজে লাগাতে হবে। অনলাইনে কেউ আপনাকে এসে কাজ দিয়ে যাবে না। সুতরাং কাজ পেতে হলে নিজের শক্ত অবস্থান তৈরি করে নিতে হবে
কখনো আত্মপ্রবঞ্চক হবেন না।

আত্মপ্রবঞ্চনা ব্যক্তিকে তার লক্ষ্যবস্তু থেকে দূরে সরিয়ে দেয়। নিয়মিত কোর্সটিকা ভিজিট করুন। এখানে আমরা প্রতিনিয়ত ফ্রিল্যান্সিং জগতের সবকিছু যেমন: ওয়েবস ডিজাইন এবং ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, কনটেন্ট রাইটিং এবং ডিজিটাল মার্কেটিং এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং নিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ টিপস এন্ড ট্রিকস শেয়ার করে থাকি।


►► ফ্রিল্যান্সিং শিখুন : বায়ারকে ইমপ্রেস করবেন কিভাবে?
►► ফ্রিল্যান্সিং শিখুন : ফাইভারে কাজ পাচ্ছেন না? এগুলো ফলো করলে ঠিকই কাজ পাবেন
►► ফ্রিল্যান্সিং শিখুন : স্বপ্ন নয়, এবার ডাটা এন্ট্রি করে ক্যারিয়ার জয় করুন
►► ফ্রিল্যান্সিং শিখুন : ইমেজ দিয়ে ফাইভার গিগ র‍্যাঙ্ক করবেন যেভাবে


আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করে নিয়মিত আমাদের টিপস সম্পর্কে আপডেট থাকুন। আমরা আছি ইউটিউবেও। ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এই লিংক থেকে। আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ারের জন্য অনেক অনেক শুভ কামনা জানিয়ে আজকের এই আর্টিকেলটি শেষ করছি। হ্যাপী ফ্রিংল্যান্সিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *