(PDF) HSC New Short Syllabus 2022 NCTB All Subjects

HSC short syllabus 2022 PDF download

hsc short syllabus 2022 nctb pdf : সম্প্রতি মাধ্যমিক ও সমমানের পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (NCTB) কর্তৃপক্ষ। পুরোনো সিলেবাসের পরিবর্তে নতুন এ সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী প্রশ্নপত্র সাজাতে ইতোমধ্যেই দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

এইচএসসি শিক্ষার্থীদের নতুন এবং সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ হয়েছে। নিচে দেয়া ডাউনলোড বাটনে ক্লিক করে নতুন সিলেবাসের পিডিএফ ফাইল ডাউনলােড করে নাও এখনি।

এইচএসসি বা উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রেও একই পদ্ধতি অনুসরণ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি। তিনি বলেন, করোনার কারণে গত বছর উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের অটোপাশ দেয়া হলেও ২০২১ সালে কাউকে অটোপাশ দেয়া সম্ভব নয়। এইচএসসি এ বছর অটোপাশ দেয়া হবে না জানিয়ে তিনি সকল শিক্ষার্থীদের নতুন ও সংক্ষিপ্ত সিলেবাসের ওপর পূর্ণাঙ্গ প্রস্তুতি নেয়ার আহবান জানান।

hsc short syllabus 2022 pdf all subject

তিনি বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা তিন থেকে চার মাসে প্রস্তুতি নিতে পারবে এমন একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। তাই এই তিন থেকে চার মাসের সময়টিকে কাজে লাগিয়ে শিক্ষার্থীরা পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়ার সুযোগ পাবে।

অটোপাসের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, কোনো ধরনের স্বাস্থ্যবিধি না মেনে আপনারা যেভাবে আন্দোলন করছেন, এই ক্ষেত্রে বরং করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। তিনি আরও বলেন, ২০২১ সালে যারা পরীক্ষার্থীদের আছে তাদের অটোপাস দেওয়া সম্ভব নয়।

hsc short syllabus 2022 nctb pdf

জানা যায়, এ বছর সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করে পরীক্ষার ব্যবস্থা করতে সরকার বদ্ধ পরিকর। গত বছর শিক্ষার্থীদের অটোপাশ দেয়া হলেও এ বছর তার সম্ভবনা একদমই নেই।

এইচএসসি শিক্ষার্থীদের নতুন এবং সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ হয়েছে। নিচে দেয়া ডাউনলোড বাটনে ক্লিক করে নতুন সিলেবাসের পিডিএফ ফাইল ডাউনলােড করে নাও এখনি।

Download HSC Syllabus


অল্প সময়ে নতুন সিলেবাস শেষ করবে যেভাবে

এইচএসসি শিক্ষার্থীদের নতুন এবং সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ হয়েছে। যা উপরে দেয়া ডাউনলোড বাটনে ক্লিক করে পাবে। কিন্তু এই অল্প সময়ে নতুন সিলেবাস শেষ করবে কিভাবে? দুশ্চিন্তার কোন কারণ নেই। কোর্সটিকায় এইচএসসি সকল বিষয়ের ওপর এ্যাডভান্স সাজেশান্স রয়েছে। এই সাজেসান্সগুলো সম্পন্ন করতে পারলে ১০০% কমন পাওয়ার সম্ভাবনা অনেক। তাই নিচে দেয়া লিংকগুলো থেকে প্রতিটি বিষয়ে এক্সুসিভ সাজেশান্স ডাউনলোড করে নাও এখনি।


HSC English 1st Paper Suggestions 2022


বাংলা প্রথম পত্রের অন্যান্য গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তরগুলো নিচে দেয়া লাল লিংকে ক্লিক করে ডাউনলোড করে নাও।

►► সৃজনশীল ডাউনলোড : বায়ান্নর দিনগুলো
►► সৃজনশীল ডাউনলোড : তাহারেই পড়ে মনে
►► সৃজনশীল ডাউনলোড : অপরিচিতা
►► সৃজনশীল ডাউনলোড : সাম্যবাদী
►► সৃজনশীল ডাউনলোড : মাসি-পিসি
►► সৃজনশীল ডাউনলোড : আমি কিংবদন্তির কথা বলছি
►► সৃজনশীল ডাউনলোড : ঐকতান
►► সৃজনশীল ডাউনলোড : আহ্বান
►► সৃজনশীল ডাউনলোড : বিভীষণের প্রতি মেঘনাদ
►► সৃজনশীল ডাউনলোড : আঠারো বছর বয়স
►► সৃজনশীল ডাউনলোড : সোনার তরী
►► সৃজনশীল ডাউনলোড : মহাজাগতিক কিউরেটর


উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীরা সকল বিষয়ের ওপর নোট ও সাজেশান্স পেতে কোর্সটিকার সাথে আপডেট থাকো। তোমার পাঠ্যবই সংক্রান্ত আরো ভালো ভালো টিপস পেতে ফেসবুক SSC and HSC Candidates, Bangladesh গ্রুপে জয়েন করো। আমরা আছি ইউটিউবেও। আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করো এখান থেকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *