(Update 2021) HTML 5 Bangla PDF Book Download

আপনি HTML শিখতে চান, তাই না? একটি সঠিক HTML 5 Bangla PDF Book Download আপনার HTML শেখাকে আরও সহজ করে তুলবে। যখন আমি ওয়েব ডেভেলপমেন্ট শুরু করেছি (২০১৮ সালের দিকে) আমারও HTML এর ওপর একটি Cheat Sheet ছিল। আর সেটি এখনো আমার মাথায় রয়েছে।

আমার মতোই আপনিও যদি ওয়েব ডিজাইনের নতুন এক ছাত্র হয়ে থাকেন, তাহলে একটি HTML 5 Bangla PDF Book আপনাকে অনেকাংশে সাহায্য করতে পারে। কারণ একটি সহায়তামূলক PDF বই আপনার শেখাে আরো সহজ করে তুলবে। আর প্রাথমিক পর্যায়ে আপনার যদি কোন গাইডলাইন না থাকে, তাহলে HTML 5 Bangla PDF Book এর গুরুত্ব আপনি অস্বীকার করতে পারবেন না।


►► আরো ডাউনলোড করুন: সকল ফ্রিল্যান্সিং বাংলা পিডিএফ বই একসাথে
►► আরো ডাউনলোড করুন: BBC জানালা ইংরেজি শেখার বই PDF Download
►► আরো ডাউনলোড করুন: Download Recharge Your Down Battery
►► আরো ডাউনলোড করুন: প্রোগ্রামিং শেখার বই PDF Download
►► আরো ডাউনলোড করুন: প্রোগ্রামিং এর চৌদ্দগুষ্ঠি PDF Book Free


HTML 5 কি?

আমাদের দেয়া PDF বইটি থেকে HTML 5 শেখার আগে এটি চলুন এটি সম্পর্কে প্রাথমিক একটি ধারণা নেই। HTML 5 হচ্ছে Hypertext Markup Language এর সর্বশেষ ভার্সন, একটি ওয়েবসাইটের কাঠামোগত রূপ গঠন করে। নতুন এ সংস্করণটি মূলত তিন ধরণের কোডের সমন্বয়ে তৈরি। যেমন: HTML, CSS এবং JavaScript।

HTML এর পূর্বের এবং নতুন ভার্সনের কাজ একই হলেও সর্বশেষ HTML 5 ভার্সন আগের থেকে অনেক গতিশীল এবং যুগোপযোগী। একটি ওয়েব ব্রাউজারে অতিরিক্ত কোন প্লাগিন বা এ্যাড অন ব্যবহারের প্রয়োজনীয়তা ছাড়াই আপনার অনলাইন কর্মকাণ্ড পরিচলনার জন্য এটি বিশেষভাবে ডিজাইন করা হয়েছে।

এটি অ্যানিমেশন থেকে শুরু করে অ্যাপ্লিকেশন, অডিও থেকে শুরু করে ভিডও পর্যন্ত সমস্ত কিছু সাপোর্ট করে এবং আপনার ব্রাউজারে চলমান জটিল অ্যাপ্লিকেশনগুলি তৈরি করতেও এটি ব্যবহার করা যেতে পারে। যা HTML এর আগের সব ভার্সনগুলোতে সহজ ছিল না।

HTML 5 কারো মালিকানাধীন নয়, সুতরাং এটি ব্যবহারের জন্য আপনাকে কোন অর্থ দেয়ার প্রয়োজন পড়বে না। এটি একটি ক্রস প্ল্যাটফর্ম, অর্থাৎ আপনি কোন ধরনের ডিভাইস (মোবাইল, ল্যাপটপ বা কম্পিউটার) ব্যবহার করছেন তা দেখার বিষয় নয়; যদি আপনার ব্রাউজারটি HTML 5 সমর্থন করে তবে এটি খুব ভালোভাবে সেখানে কাজ করবে।

HTML 5 Bangla PDF Book কেন পড়বেন?

  • এটি সম্পূর্ণ বাংলা ভাষায় রচিত, যা আপনাকে মাতৃভাষায় কোডিং শেখার সুযোগ করে দেবে।
  • বইটি HTML এর সর্বশেষ ভার্সন নিয়ে লেখা। যার ফলে আপনি সবশেষ আপডেট ভার্সনের সাথে পরিচিত হবেন।
  • বইটিতে HTML 5 এর সকল টার্মগুলো বিগিনারদের জন্য অনেক সহজ করে উপস্থাপন করা হয়েছে।
  • শুধু শেখাই নয়, বরং এটি শিখতে আপনার পূর্ব প্রস্তুতি কি দরকার, তা সম্পর্কে আলোচনা করা হয়েছে।
  • বইটি সম্পূর্ণ বিনামূল্যে।

ওয়েব ডিজাইন শেখার ক্ষেত্রে HTML ই সবথেকে সহজ ভাষা। আর তাই আপনি আপনার ওয়েব ডেভেলপমেন্টের ক্যারিয়ার HTML দিয়েই শুরু করতে পারেন। যদিও HTML এ অনেকগুলো ট্যাগ রয়েছে, তাই এই ভাষাটি চর্চা করার জন্য আপনাকে আমাদের দেয়া HTML 5 Bangla PDF Book Download বইটি দারুণভাবে সহায়তা করবে।

আপনি একবার বইটি ডাউনলোড করার পরে ফাইলটিকে আপনার ডিভাইসে সংরক্ষণ করুন বা প্রিন্ট করে নিন। এর ফলে HTML শিখতে গিয়ে যখনই আপনার কোনও রেফারেন্সের প্রয়োজন হবে তখনই এই বইটি থেকে দুর্দান্ত সব সাহায্য পাবেন।

HTML 5 Book


►► আরো ডাউনলোড করুন: সকল ফ্রিল্যান্সিং বাংলা পিডিএফ বই একসাথে
►► আরো ডাউনলোড করুন: BBC জানালা ইংরেজি শেখার বই PDF Download
►► আরো ডাউনলোড করুন: Download Recharge Your Down Battery
►► আরো ডাউনলোড করুন: প্রোগ্রামিং শেখার বই PDF Download
►► আরো ডাউনলোড করুন: প্রোগ্রামিং এর চৌদ্দগুষ্ঠি PDF Book Free


ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট এবং ফ্রিল্যান্সিং শিখতে আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিন। আমরা আছি ইউটিউবেও। আমাদের ইউটিউব চ্যানেলটি SUBSCRIBE করুন এই লিংক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *