ডাউনলোড করুন Zen Coding এর সাথে Notepad++

Notepad++ মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য একটি টেক্সট এডিটর অ্যাপ্লিকেশন। এটি সম্পূর্ণ ফ্রি এবং ওপেন সোর্স অ্যাপ্লিকেশন। প্রত্যেক মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ডিফল্ট ভাবে একটি Notepad দেওয়া থাকে। কিন্তু ডিফল্ট Notepad এ ব্যবহারকারীর জন্য খুব বেশি ফিচার বা সুবিধা ছিল না।

এতে HTML কোড লিখলে সাধারণ Text এবং HTML কোডের মধ্যে পার্থক্যটা ঠিক বোঝা যায় না। পাশাপাশি অন্যান্য টেক্সট এডিটরে একজন ডেভেলপার কোড লেখার ক্ষেত্রে বিভিন্ন সাজেশান্স দেখতে পান, ফলে তার কোড করাটা আরো সহজ হয়ে ওঠে। কিন্তু ডিফল্ট Notepad এ এই সুবিধাগুলো একেবারেই নেই।

| আরো দেখুন: লক্ষ্য যদি হয় ওয়েব ডিজাইন, জানতে হবে যেগুলো

| আরো দেখুন: ওয়েব ডিজাইন শেখার জন্য কোর্স করা কি খুব বেশি জরুরী

আগেই উল্লেখ করেছি Notepad++ একটি ওপেন সোর্স অ্যাপ্লিকেশন। ব্যবহারকারীদের সুবিধার কথা চিন্তা করে ২৪ নভেম্বর ২০০৩ সালে ডন হো Notepad++ উদ্ভাবন করেন। ডিজাইনার এবং ডেভেলপারদের জন্য তৈরিকৃত এই Notepad++ মূলত C++ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে লিখা হয়েছিল। বর্তমানে এটি ডিজাইনার এবং ডেভেলপারদের কাছে বিশ্বের অন্যতম একটি জনপ্রিয় টেক্সট এডিটর অ্যাপ্লিকেশন।

Notepad++ এর ইউজার ইন্টারফ্রেজ

Notepad++ এর রয়েছে বেশকিছু সুবিধা:

  • Notepad ++ বিভিন্ন প্রোগ্রামিং ভাষা সমর্থন করে
  • যেকোনো ফাইল অটোমেটিক ভাবে সেভ করে
  • কোন ট্যাগ অল্প একটু লিখলে তার বাকী অংশ সাজেস্ট করে
  • বানান পরীক্ষা এবং Zoom করতে পারে
  • প্রয়োজন অনুযায়ী বিভিন্ন থার্ড পাটি প্লাগিন ব্যবহার করা যায়
  • ওপেন সোর্স হওয়ায় ইচ্ছামত ডিজাইন করে কাস্টমাইজ করা যায়

Notepad++ এর সাথে Zen Coding এর সম্পর্ক কী?
একজন ওয়েব ডিজাইনার বা ডেভেলপারকে মূলত প্রচুর পরিমাণে কোডিং করতে হয়। যার ফলে তাকে অনেক সময় ব্যয় করে এই কোডগুলো লিখতে হয়। আর এই কাজকে আর একটু সহজ ও দ্রুত করে দিতেই Zen Coding এর আবির্ভাব।

| আরো দেখুন: হোয়াটসঅ্যাপের কোনো প্রিমিয়াম সেবা নেই, কিভাবে তারা উপার্জন করে

আপনি Zen Coding প্লাগিন ব্যবহার করে খুব দ্রুত HTML কোড লিখতে পারবেন। Zen Coding প্লাগিনটি শুধুমাত্র HTML এবং CSS  কোডিং লেখার জন্য ব্যবহার করা হয়। তবে আপনি যদি ওয়েব ডিজাইন বা ডেভেলপমেন্ট এ নতুন হয়ে থাকেন তাহলে এই প্লাগিনটি আপনার জন্য না। কারণ নতুন হয়ে থাকলে আপনার শেখার ক্ষেত্রে কোন প্রকার থার্ড পার্টির প্লাগিন ব্যবহার না করাই ভালো।

Zen Coding প্লাগিন ব্যবহার করে অল্প কোড লিখেই অনেক কোড করা যায়

HTML কোড লেখার ক্ষেত্রে যারা সব কোড জানেন তারা সম্পূর্ণ কোড না লিখে শুধুমাত্র কিছু কিওয়ার্ড লিখলে বাকী কোডগুলো স্বয়ংক্রিয় লিখা হয়ে যাবে। উদাহরণ স্বরূপ বলা যায় html:5 লিখে কীবোর্ড থেকে Ctrl+E চাপলেই আপনার প্রয়োজনীয় সকল কোডগুলো স্বয়ংক্রিয় চলে আসবে।

তবে বর্তমানে Notepad++ আপডেট হওয়ায় নতুন ভার্সনগুলোতে Zen Coding কাজ করে না। NotePad++ কর্তৃপক্ষ তাদের v7.5.9 ভার্সন এর পরের ভার্সন থেকে তারা Zen Coding প্লাগিনটি NotePad++ থেকে রিমুভ করে দিয়েছে। অর্থাৎ আপনি ইচ্ছে করলেও নতুন কোন ভার্সন থেকে (v7.5.9 এর পরবর্তী) Zen Coding এর সুবিধা পাবেন না।

আর এ জন্য আপনাকে v7.5.9 এর পূর্ববর্তী ভার্সনগুলো ব্যবহার করতে হবে। সাফা ব্লগের পক্ষ থেকে আজ আমারা আপনাকে উইন্ডোজ ৩২ বিট এবং ৬৪ বিটে ব্যবহার উপেযাগী Notepad++ এবং সাথে Zen Coding প্লাগিনটি দিয়ে দিচ্ছি। কিভাবে ইনস্টল করবেন? কোন দুশ্চিন্তা নেই। প্রতিটি জিপ ফোল্ডারের ভেতরে ভিডিও টিউটোরিয়াল দেয়া আছে। আপনি খুব সহজেই এই ভিডিও টিউটোরিয়াল দেখে Notepad++ এবং Zen Coding ইনস্টল করতে পারবেন।

উইন্ডোজ ৩২ বিট: ডাউনলোড
উইন্ডোজ ৬৪ বিট: ডাউনলোড

এই ব্লগটি যদি আপনার ভালো লাগে, তাহলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। হ্যাপি কোডিং।

প্রিয় পাঠক, কোর্সটিকায় আপনি কোন বিষয়ে লেখা চান, তা লিখে নিচে কমেন্ট করুন। ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্টে এবং ফ্রিল্যান্সিং শিখতে আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll Up