Python শেখার বাংলা বই ডাউনলোড করুন

(বিনামূল্যে) Python শেখার বাংলা বই ডাউনলোড করুন

আপনাকে আমরা Python শেখার বাংলা বই এর মাধ্যমে প্রোগ্রামিং এর নতুন একটি জগতের সাথে পরিচয় করিয়ে দিতে যাচ্ছি। আমাদের দৃঢ় বিশ্বাস আপনি এতে আনন্দিত হবেন। তার জন্য আপনাকে একটি কাজ করতে হবে। আর সেটি হচ্ছে আপনার কম্পিউটারে পাইথন ইনস্টল করতে হবে।

কোর্সটিকায় শেয়ার করা এই Python শেখার বাংলা বই পাইথন ৩.০ সংস্করণের জন্য লেখা। পাইথনের এই সংস্করণটি পূর্ববর্তী সংস্করণগুলো থেকে একটু আলাদা। কাজেই ইনস্টল করার সময় এর সংস্করণ দেখে নিতে হবে। পাইথন ইনস্টল করা তেমন জটিল কোন কাজ নয়। শুধু কোন ধরনের অপারেটিং সিস্টেম আপনি ব্যবহার করেন তার উপর নির্ভর করে কিছু কাজ করতে হবে।

যদি এমন হয় যে আপনি মাত্রই সদ্য কেনা নতুন ঝকঝকে কম্পিউটারটি নিয়ে বাড়ি ফিরেছেন এবং সেটি দিয়ে কি করতে হবে তার বিন্দুমাত্র ধারণা নেই তাহলে নিশ্চয়ই পূর্ববর্তী বিবরণ শুনে আপনার মেরুদণ্ড বেয়ে ঠান্ডা স্রোতের ধারা বয়ে যাওয়ার মতো অনুভূতি হচ্ছে। একদম চিন্তা করবেন না। খুঁজে দেখুন আপনাকে সহায়তা করার জন্য আশেপাশে কাউকে না কাউকে পেয়ে যাবেন।

Python শেখার বাংলা বই ডাউনলোড করুন

পাইথন ৩.০ (সর্বশেষ সংস্করণ) ইনস্টল করার জন্য তা ডাউনলোড করে নিতে হবে। আর এই কাজটি করতে আপনার কম্পিউটারের অবস্থা এবং ইন্টারনেট সংযোগের দ্রুততা আনুযায়ী ১৫ মিনিট থেকে কয়েক ঘন্টা সময় লাগতে পারে।
লিনাক্স-এর বিভিন্ন ডিস্ট্রবিউশনের জন্য প্রতিটি ইনস্টলেশনের বিবরণ দেওয়া অনেক সময়ের ব্যাপার। তবে যদি আপনি লিনাক্স ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে ইতোমধ্যেই বুঝতে পারছেন কি করতে হবে। কাজেই ঝটপট আপনার কম্পিউটারে পাইথন ৩.০ ইনস্টল করে নিন।

পাইথন ইনস্টলেশনের পর

প্রথম কয়েকটি অধ্যায়ের জন্য আপনাকে অবশ্যই কম্পিউটারের বেসিক সম্পর্কে ধারণা রাখতে হবে। ছোট খাটো টেক্সট এডিটর কিভাবে ব্যবহার করে, কিভাবে লিখতে হয়, তা মোটামুটি জানতে হবে। পাইথন সম্পর্কে জানার পূর্বে একটু জেনে নিতে হবে কীভাবে টেক্সট এডিটর ব্যবহার করতে হয়।

তবে Microsoft Word এর মতো কোন Word Processor সম্পর্কে তাদের জানতে হবে না। পুরোনো ধাঁচের কোন ওয়ার্ড টেক্সট এডিটর সম্পর্কে জানলেই চলবে। খুব সাধারণ কিছু ব্যবহার যেমন: ফাইল খোলা ও বন্ধ করা, নতুন টেক ফাইল খোলা ও সংরক্ষণ করা ইত্যাদি জানতে হবে।

আর আমাদের এই Python শেখার বাংলা বই আসলে পাইথন সম্পর্কে খুব সহজ ভাষায় মৌলিক ধারণা দেয়ার চেষ্টা করেছে। আপনি এই বইটি পড়ে স্বচ্ছন্দ অনুভব করবেন এই নিশ্চয়তা আমরা দিতে পারি।

এ বইয়ের মজার ১০ টি অধ্যায়

১. যে সাপের চোখ নেই, শিং নেই
২. দুই গুণন দেড় সমান তিন
৩. কাছিম এবং অন্যান্য ধীরগতির প্রাণী
৪. পাইথনে প্রশ্ন করার পদ্ধতি
৫. আবার এবং আবার
৬. অব‌্যবহৃত? তাহলে নিশ্চয়ই পুনরায় ব্যবহারযোগ্য
৭. ফাইল নিয়ে একটি ছোট অধ্যায়
৮. কচ্ছপের মেলা
৯. একটুখানি গ্রাফিক্স
১০. এখন আমরা কোথায় যাবো?

Python Bangla Book


►► আরো ডাউনলোড করুন: সকল ফ্রিল্যান্সিং বাংলা পিডিএফ বই একসাথে
►► আরো ডাউনলোড করুন: ইমোশনাল মার্কেটিং : মুনির হাসান PDF Book Download
►► আরো ডাউনলোড করুন: BBC জানালা ইংরেজি শেখার বই PDF Download
►► আরো ডাউনলোড করুন: Download Recharge Your Down Battery


উপরে দেয়া ডাউনলোড বাটনে ক্লিক করে পাইথন শেখার বাংলা বইটি ডাউনলোড করে নিন। কোর্সটিকার সকল আপডেট পেতে আমাদের Facebook Page এ Like দিয়ে রাখুন। আমরা আছি ইউটিউবেও। আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করতে পারো এই লিংক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *