SSC অর্থনীতি ১ম অধ্যায়: সৃজনশীল প্রশ্নের উত্তর

অর্থনীতি ১ম অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর

সৃজনশীল প্রশ্ন ১ : X দেশের জনগণ স্বাধীনভাবে দ্রব্যসামগ্রী উৎপাদন ও ভোগ করে। অপরদিকে Y দেশের সাথে X দেশের মিল থাকলেও বিশেষ দ্রব্যের উৎপাদন ও ভোগের ক্ষেত্রে Y দেশের সরকারের নিয়ন্ত্রণ থাকে।

ক. অ্যাডাম স্মিথের প্রদত্ত সংজ্ঞাটি লেখ।
খ. বেশি উৎপাদনের ক্ষেত্রে প্রণোদনা কীভাবে কাজ করে?
গ. উদ্দীপকে X দেশে কোন ধরনের অর্থনৈতিক ব্যবস্থা বিদ্যমান? ব্যাখ্যা কর।
ঘ. Y দেশের অর্থনৈতিক ব্যবস্থা চিহ্নিত করে এর বৈশিষ্ট্যগুলো বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ২ : রিমা ও সীমা দুই বোন। দুজনেই চাকরি করেন। রিমা একটি সরকারি প্রতিষ্ঠানে এবং সীমা একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। রিমার চেয়ে সীমা বেশি বেতন পান। তারা দেখলেন, বেসরকারি সংস্থার লক্ষ্য অধিক মুনাফা অর্জন করা।

ক. অধ্যাপক এল. রবিন্স প্রদত্ত অর্থনীতির সংজ্ঞা দাও।
খ. অর্থনীতিতে প্রণোদনা বলতে কি বোঝ?
গ. উদ্দীপকে যে অর্থ ব্যবস্থার কথা বলা হয়েছে তা ব্যাখ্যা করো।
ঘ. তুমি কি মনে করো উক্ত অর্থ ব্যবস্থা একটি সর্বজন গৃহীত অর্থ ব্যবস্থা? তোমার উত্তরের স্বপক্ষে যুক্তি দাও।

সৃজনশীল প্রশ্ন ৩ : জনাব “ক” তার নিজ দেশে একটি পোশাক কারখানা স্থাপন করলেন। জনাব “ক” এর মুনাফা দেখে তার কজন বন্ধু আরো কয়েকটি পোশাক কারখানা স্থাপন করলেন। তার এক বন্ধু লোকসানের কারণে কারখানা বন্ধ করে দিলেন। সরকার কোন বিধিনিষেধ আরোপ করলো না। অপরদিকে জনাব “খ” তার দেশে একটি প্লাস্টিক কারখানা স্থাপন করতে চাইলেন। কিন্তু সরকার অনুমতি দিল না। জনাব “খ” এর দেশে সকল কারখানা সরকার পরিচালনা করে।

ক. ইসলামি অর্থব্যবস্থা কাকে বলে?
খ. অধ্যাপক এল. রবিন্সের অর্থনীতির সংজ্ঞাটি অধিক গ্রহণযোগ্য কেন? বুঝিয়ে লেখ।
গ. জনাব “ক” এর দেশে কোন ধরনের অর্থব্যবস্থা বিদ্যমান? ব্যাখ্যা কর।
ঘ. জনাব “খ” এর দেশের অর্থব্যবস্থার সাথে বাংলাদেশের অর্থব্যবস্থা সাদৃশ্যপূর্ণ কি? আলোচনা কর।

সৃজনশীল প্রশ্ন ৪ : দৃশ্যকল্প ১: ফাতিহা ‘ক’ নামক একটি দেশে বেড়াতে গেল। সে লক্ষ্য করলো সেখানে সবকিছু সরকার নিয়ন্ত্রণ করে। সেখানে ব্যক্তিগত ব্যবসা পরিচালনার কোন সুযোগ নেই।
দৃশ্যকল্প ২: ফারহান ও ফারাবি একটি দেশে বাস করে। ফারহান সরকারি উদ্যোগে পরিচালিত একটি ব্যবসায় প্রতিষ্ঠানে কাজ করে। অন্যদিক ফারাবি বেসরকারি উদ্যোগে পরিচালিত একটি সংস্থায় কর্মরত।

ক. মুদ্রস্ফীতি কাকে বলে?
খ. কখন মানুষ প্রান্তিক পর্যায়ে চিন্তা করে? বুঝিয়ে লেখ।
গ. ফাতিহার বেড়াতে যাওয়া দেশের অর্থব্যবস্থা কোন ধরনের? ব‌্যাখ্যা কর।
ঘ. দৃশ্যকল্প ২ এর অর্থব্যবস্থার সাথে বাংলাদেশের অর্থব্যস্থার তুলনা কর।

সৃজনশীল প্রশ্ন ৫ : মি. লিটন ‘ক’ দেশে বেড়াতে গিয়ে দেখেন সেখানে কারখানা মালিকেরা নিজের ইচ্ছামত উৎপাদন কাজ পরিচালনা করতে পারেন না। শুধু তাই নয়, ক্রেতারাও কেনাকাটা করতে গেলে তাদের কিছু বিধিনিষেধ মেনে চলতে হয়। অপরদিকে লিটনের বন্ধু সেলিম ‘খ’ দেশে বাস করে। সেলিম একজন সরকারি কর্মকর্তা। তার সদ্য পাস করা ছেলে চাকরির অপেক্ষা না করে নিজ উদ্যোগে গ্রামের বাড়িতে হাস মুরগির খামার স্থাপন করেন।

ক. মুদ্রাস্ফীতি কি?
খ. কানাডার মত উন্নত দেশের মাথাপিছু আয় বেশি কেন?
গ. ‘ক’ দেশের অর্থব্যবস্থা কোন ধরনের? ব‌্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে ‘খ’ দেশে যে অর্থব্যবস্থার প্রতিফলন ঘটেছে তা চিহ্নিতপূর্বক উক্ত দেশের দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের কোন ভূমিকা আছে কি? আলোচনা কর।

সৃজনশীল প্রশ্ন ৬ : মি. শফিক A দেশের একটি বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষক। বড় ছেলে সরকারি মেডিকেল কলেজে অধ্যয়ন করছে। ছোট ছেলেকে উচ্চ শিক্ষার জন্য B দেশে পাঠিয়েছেন। সে একটি সরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে। সে দেশের সকলেই সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়ন করে। কেননা এখানে কোন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান নেই। সকল সিদ্ধান্ত সরকারিভাবে গৃহীত হয়।

ক. ধনতান্ত্রিক অর্থব্যবস্থা কি?
খ. সম্পদের দুষ্প্রাপ্যতা বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে বর্ণিত A দেশে কোন ধরনের অর্থব্যবস্থার চালু আছে? ব্যা‌খ্যা কর।
ঘ. তুমি কি B দেশে অর্থব্যবস্থাকে সমর্থন কর? তোমার উত্তরের স্বপক্ষে যুক্তি দাও।

সৃজনশীল প্রশ্ন ৭ : মি. আলি ‘ক’ দেশে বেড়াতে গিয়ে দেখলেন সেখানে যাবতীয় কর্মকাণ্ড ব্যক্তিগত উদ্যোগে পরিচালিত হয়। কিন্তু তার নিজ দেশে উৎপাদন ব্যবস্থায় ব্যক্তিগত ও সরকারি উদ‌্যোগে সম্মিলিত ভূমিকা পালন করে।

ক. অধ্যাপক এল. রবিন্স প্রদত্ত অর্থনীতির সংজ্ঞা দাও।
খ. অর্থনীতিতে প্রণোদনার গুরুত্ব ব্যাখ্যা কর।
গ. ‘ক’ দেশের অর্থনৈতিক ব্যবস্থার স্বরূপ আলোচনা কর।
ঘ. মি. আলির নিজ দেশের অর্থব্যবস্থা এটি রাষ্ট্রের জন্য সর্বোচ্চ কল্যাণ বয়ে আনতে পারে। তোমার উত্তরের স্বপক্ষে যুক্তি দাও।

সৃজনশীল প্রশ্ন ৮ : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ডেভিড এবং ওয়াংতু এর পরিচয় হল। একদিন দুজন তাদের নিজ দেশের অর্থব্যবস্থা সম্পর্কে আলোচনা করলো। ডেভিড বললো তার দেশের সববকিছু ব্যক্তি মালিকানাধীন। ব্যক্তি যা আয় করবে তাতে সরকারের কোন দাবি নেই। ওয়াংতু এটি শুনে বললো, তোমাদের দেশের ঠিক বিপরীত আমাদের দেশের অর্থব্যবস্থা।

ক. অর্থনীতির নীতিমালা কয়টি?
খ. মিশ্র অর্থব্যবস্থা বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে ডেভিডের দেশে কোন ধরনের অর্থব্যবস্থা প্রচলিত? ব্যাখ্যা কর।
ঘ. ডেভিড ও ওয়াংতু এর দেশের অর্থব্যবস্থা মধ্যে কোনটি একটি দেশের জন্য কল্যাণকর? বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৯ : বর্তমানে ‘ক’ একটি উন্নত দেশ। দেশটির অর্থনৈতিক কর্মকাণ্ডের ওপর সরকার কোনরূপ হস্তক্ষেপ করে না। দেশের উৎপাদনকারীরা স্বাধীনভাবে উৎপাদন করে এবং বেসরকারি উদ্যোগের ক্ষেত্রেও কোন সরকারি নিয়ন্ত্রণ নেই। কিন্তু ইতোপূর্বে দেশটির অর্থনৈতিক ব্যবস্থা এমন ছিল না। তখন জমিজমা, কলকারখানা এবং অন্যান্য সম্পদের ওপর রাষ্ট্রীয় মালিকানা ছিল এবং উৎপাদন, বণ্টন, ব্যবসায় বাণিজ্য সবই সরকারি উদ্যোগে পরিচালিত হত।

ক. ক. অধ্যাপক এল. রবিন্স প্রদত্ত অর্থনীতির সংজ্ঞাটি লেখ।
খ. অর্থনৈতিক সমস্যা সৃষ্টির মূল কারণটি ব্যাখ্যা কর।
গ. বর্তমানে ‘ক’ দেশে পরিচালিত অর্থনৈতিক ব্যবস্থার স্বরূপ আলোচনা কর।
ঘ. “দেশের অর্থনৈিক উন্নয়নে দেশটির পূর্বের অর্থব্যবস্থার চেয়ে বর্তমান অর্থব্যবস্থা অধিকতর শ্রেয়।” যুক্তিসহ বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ১০ : মৌলি দীর্ঘদিন ‘এ’ দেশে বাস করেন। সম্প্রতি তিনি দেশে বেড়াতে এসে ছোট বোনকে তার প্রবাসী জীবনের অভিজ্ঞতার কথা শোনান। সেখানকার মানুষের মাথাপিছু আয় অত্যন্ত বেশি। সেখানে তিনি যে প্রতিষ্ঠানে কাজ করেন তার মালিককে কারখানা প্রতিষ্ঠার আগে সরকারের অনুমতি নিতে হয়নি। আবার সে তার পছন্দ অনুযায়ী যেকোনো দ্রব্য ভোগ করতে পারে।

ক. অ্যাডাম স্মিথের প্রদত্ত অর্থনীতির সংজ্ঞাটি লেখ।
খ. অর্থনীতিতে প্রণোদনার গুরুত্ব ব্যাখ্যা কর।
গ. ‘এ’ দেশে প্রচলিত অর্থব্যবস্থার স্বরূপ ব্যাখ্যা কর।
ঘ. ‘এ’ দেশের অর্থব্যবস্থার সাথে বাংলাদেশের অর্থব্যবস্থার পার্থক্য বিশেষণ কর।

এসএসসি শিক্ষার্থীরা নতুন নতুন সাজেশান্স ও নোট পেতে আমাদের Facebook Page এ Like দিয়ে রাখো। আমরা আছি ইউটিউবেও। আমাদের YouTube চ্যানেলটি SUBSCRIBE করতে পারো এই লিংক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *