SSC অর্থনীতি ৩য় অধ্যায়: সৃজনশীল প্রশ্নের উত্তর

অর্থনীতি ৩য় অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর : এ অধ্যায়ে ধনতান্ত্রিক বা বাজার ব্যবস্থার অধীনে উপযোগ, ভোগ, মোট উপযোগ ও প্রান্তিক উপযোগ, ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি, চাহিদা, যোগান, বাজার চাহিদ, বাজার যোগান রেখা ও ভারসাম্য দাম নির্ধারণ নিয়ে আলোচনা করা হয়েছে।

এ অধ্যায় শেষে আমরা উপযোগের ধারণা বর্ণনা করতে পারব। উপযোগ, ভোগ ও ভোক্তার মধ্যে সম্পর্ক নিরূপণ করতে পারব। মোট উপযোগ যে প্রান্তিক উপযোগের সমষ্টি তা প্রমাণ করতে পারব।

এছাড়াও ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি চিত্র সহকারে ব্যাখ্যা করতে পারব। দাম ও চাহিদার পরিমাণের সম্পর্ক ব্যাখ্যা করতে পারব। দাম ও যোগানের পরিমাপের সম্পর্ক ব্যাখ্যা করতে পারব এবং ভারসাম্য দাম ও পরিমাণ নির্ণয় করতে পারব।

অর্থনীতি ৩য় অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর

সৃজনশীল প্রশ্ন ১ : লামের আম্মু মাঝে মাঝে লামকে সুস্বাদু পায়েস তৈরি করে দেয়। এটা খেয়ে লাম খুবই তৃপ্তি পায়। আজ লামের ফুপি তার সাথে খেতে বসেছে। লাম লক্ষ্য করলো, ফুপি নতুন একটি ঘড়ি ব্যবহার করছে। তাই দেখে লাম ঘড়ির জন্য বায়না করছে।

ক. যোগান কাকে বলে?
খ. যোগান সূচি ও যোগান রেখার মধ্যে পার্থক্য কী?
গ. পায়েস খেয়ে লামের তৃপ্তি পাওয়া অর্থনীতির কোন ধারণার সাথে সামঞ্জস্যপূর্ণ? ব্যাখ্যা কর।
ঘ. লামের ফুপির ঘড়ি ব্যবহার অর্থনীতির ভাষায় কি নির্দেশ করে বলে তুমি মনে কর?

সৃজনশীল প্রশ্ন ২ : মি. রাকিব একজন চাকরিজীবী। নির্দিষ্ট পরিমাণ আয় দিয়ে তার সংসার চালাতে হয়। জিনিসপত্রের দাম যখন ক্রয় ক্ষমতার মধ্যে থাকে তখন সে প্রয়োজন অনুসারে প্রথমে প্রয়োজনীয় এবং পরবর্তীতে আরামপ্রদ অনুসারে দ্রব্যসামগ্রী ক্রয় করেন। এক্ষেত্রে কোন দ্রব্যের দাম বাড়লে তা কম এবং কোন দ্রব্যের দাম কমলে তা বেশি ক্রয় করেন। কিন্তু যদি কোন কারণে দ্রব্যের দাম বৃদ্ধি পায় তখন পূর্বাপেক্ষা কম দ্রব্য পেলেও যদি বুঝতে পারেন ভবিষ্যতে দ্রব্যের দাম আরো বাড়বে, তখন তিনি অধিক দ্রব্য কিনে রাখেন।

ক. চাহিদা কি?
খ. চাহিদা বিধি বলতে কি বোঝায়? ব্যাখ্যা কর।
গ. মি. রাকিবের ক্ষেত্রে কোন বিধি কার্যকর? ব্যাখ্যা কর।
ঘ. ‘দ্রব্যের দাম বৃদ্ধি পেলেও মি. রাকিব কখনো কখনো বেশি দ্রব্য ক্রয় করেন’ – বিষয়টি দ্বারা কি নির্দেশ করে বলে তুমি মনে কর?

সৃজনশীল প্রশ্ন ৩ : রফিক একজন সম্ভ্রান্ত কৃষক। তিনি ৮০০ টাকা দরে ১৫০ মণ ধান বিক্রি করলেন। ধানের দাম বৃদ্ধি পেয়ে ১০০০ টাকা হওয়ায় তিনি আরও ২৫০ মণ ধান বিক্রি করলেন। আনোয়ার একজন ধনী ব্যবসায়ী। তার একটি গাড়ি কেনার খুব ইচ্ছে। গাড়ি কিনতে গিয়ে তার সহকারীসহ দাম যাচাই করে সহকারীকে বললেন, এত টাকা দিয়ে গাড়ি কেনার থেকে এই টাকা ব্যবসায় বিনিয়োগ করাই ভাল

ক. প্রকাশ ব্যয় কি?
খ. চাহিদা রেখা ডানদিকে নিুগামী হয় কেন?
গ. উদ্দীপকে কৃষক রফিকের ক্ষেত্রে কোন বিধি কার্যকর? ব্যাখ্যা কর।
ঘ. আনোয়ারের গাড়ি কোনার ইচ্ছাকে চাহিদা বলা যাবে কি? তোমার উত্তরের স্বপক্ষে যুক্তি দাও।

সৃজনশীল প্রশ্ন ৪ : জনাব শাহীন একজন ব্যবসায়ী। তিনি সকল দ্রব্য একই সময়ে বিক্রি করেন না। কিছু দ্রব্য বিক্রয় করেন এবং কিছু দ্রব্য মজুদ করে রাখেন। দ্রব্যের দাম যখন বৃদ্ধি পায় তখন তিনি দ্রব্যের যোগানের পরিমাণ বাড়িয়ে দেন। তবে অনেক ক্ষেত্র বিভিন্ন পারিপার্শ্বিক অবস্থার কারণে অথবআ ভবিষ্যতে দাম বৃদ্ধি পেতে পারে এমন সম্ভাবনা থাকলে, বর্তমানে দাম বৃদ্ধি পেলেও যোগানের পরিমাণ বাড়ান না।

ক. যোগান কী?
খ. অর্থনীতিতে যোগান ও মজুদ একই অর্থে ব্যবহার হয় কিনা, ব্যাখ্যা কর।
গ. জনাব শাহীনের দ্রব্যের যোগানের আলোকে একটি তালিকার উদ্ভূদ বিধি ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের শেষোক্ত লাইন ‘বর্তমানে দাম বৃদ্ধি পেলেও যোগানের পরিমাণ বাড়ান না’ – দ্বারা কী নির্দেশ হয় বলে তুমি মনে কর?

সৃজনশীল প্রশ্ন ৫ : আমিনুল ইসলাম তার ছেলের জন্য একটি শার্ট ক্রয় করতে দোকানে গিয়েছেন। দোকানদার শার্টের দাম ৫০০ টাকা চাইলে তিনি তার দাম ৪০০ টাকা বললেন। কিন্তু এই দামে দোকানদার শার্টটি বিক্রি করতে রাজি হলেন না। অবশেষে দর কষাকষির মাধ্যমে আমিনুল ইসলাম ৪৫০ টাকায় শার্টটি ক্রয় করতে সমর্থ হলেন।

ক. যোগান বিধি কী?
খ. বাজার চাহিদা ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে আমিনুল ইসলামের শার্ট কেনার পর্যায়টিকে ব্যাখ্যা কর।
ঘ. চাহিদা ও যোগানের কোন পর্যায়ে আমিনুল ইসলাম শার্টটি ক্রয় করতে সমর্থ হয়েছেন বলে তুমি মনে কর? মতামত দাও।

এসএসসি শিক্ষার্থীরা নতুন নতুন সাজেশান্স ও নোট পেতে আমাদের Facebook Page এ Like দিয়ে রাখো। আমরা আছি ইউটিউবেও। আমাদের YouTube চ্যানেলটি SUBSCRIBE করতে পারো এই লিংক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *