নবম শ্রেণির ইসলাম শিক্ষা

SSC ইসলাম ও নৈতিক শিক্ষা: ১ম অধ্যায় আকাইদ ও নৈতিক জীবন

SSC ইসলাম ও নৈতিক শিক্ষা ১ম অধ্যায় আকাইদ ও নৈতিক জীবন : আকাইদ শব্দটি আকিদা শব্দের বহুবচন। আকাইদ অর্থ বিশ্বাসমালা। ইসলামের মৌলিক বিষয়গুলোর প্রতি দৃঢ় বিশ্বাসকেই আকাইদ বলা হয়। ইসলাম আল্লাহ তায়ালার মনোনীত একমাত্র দীন বা জীবনব্যবস্থা। এর দুটি দিক রয়েছে। যথা- বিশ্বাসগত দিক ও আচরণগত বা প্রায়োগিক দিক।

ইসলামের বিশ্বাসগত দিকের নামই হলো আকাইদ আল্লাহ তায়ালা, নবি-রাসুল, ফেরেশতা, আসমানি কিতাব, পরকাল, জান্নাত জাহান্নাম ইত্যাদি আকাইদের অন্তর্ভুক্ত। এ বিষয়গুলো কুরআন ও হাদিস দ্বারা প্রতিষ্ঠিত ও প্রমাণিত মুসলিম হতে হলে সবাইকে এ বিষয়গুলোর প্রতি বিশ্বাস স্থাপন করতে হয়। এরপর নামায, রোযা, হজ, যাকাত ইত্যাদি প্রায়োগিক দিক তথা ইবাদত পালন করতে হয়।

বস্তুত আকাইদের বিষয়গুলোর উপর বিশ্বাসের মাধ্যমেই মানুষ ইসলামে প্রবেশ করে। এজন্য ইসলাম সম্পর্কে আলোচনার শুরুতেই আকাইদ বিষয়ে আলোকপাত করা হয়। এ অধ্যায়ে আমরা সংক্ষেপে আকাইদ বা ইসলামি বিশ্বাসমালার কতিপয় মৌলিক বিষয় সম্পর্কে জানব।


SSC ইসলাম ও নৈতিক শিক্ষা ১ম অধ্যায় আকাইদ ও নৈতিক জীবন

সৃজনশীল প্রশ্ন ১ : আজিজুল হক এবং এমদাদ সাহেব একে অন্যের প্রতিবেশী। আজিজুল হক সরকারি কর্মকর্তা। অফিসের কাজে বিভিন্ন ব্যক্তি তার বাসায় যাতায়াত করে এবং তারা দামি উপহার নিয়ে আসে। এমদাদ সাহেব জানতে পারেন যে আজিজুল হক এসব উপহার ঘুষ হিসেবে গ্রহণ করেন। একদিন আজিজুল হক সাহেবের সাথে দেখা হলে এমদাদ সাহেব তাকে বলেন যে, আল্লাহ তায়ালা সব কাজের হিসাব চাইবেন। তাই ইমানদার এবং মুমিন ব্যক্তির সব ধরনের অমানবিক ও অনৈতিক কার্যকলাপ হতে দূরে থাকা উচিত।

ক. কোনটি এক প্রকার আলো?
খ. নৈতিক মূল্যবোধ বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে এমদাদ সাহেব আজিজুল হকের মাঝে কোন বিষয়ের অভাব বোধ করে তাকে নসিহত করেছেন? ব্যাখ্যা কর।
ঘ. এমদাদ সাহেব আজিজুল হকের মধ্যে যে বিষয়ের অভাব বোধ করেছেন, মানবিক মূল্যবোধ বিকাশে সে বিষয়ের ভূমিকা বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ২ : শিহাব মুদি দোকানদার। সে মালে ভেজাল দিয়ে বিক্রি করে। ওজনে কম দেয়, পণ্যদ্রব্যের দোষত্রুটি গোপন রাখে। ভালো মালের সাথে মন্দ মাল মিশিয়ে বিক্রি করে। বিক্রির সময় মিথ্যা বলে, ধোঁকাবাজির মাধ্যমে গ্রাহকদের ক্ষতিগ্রস্ত করে লাভবান হয়। একদিন সে মসজিদের ইমাম সাহেবের কাছে শোনে, তার এ ধরনের কাজের জন্য পরকালীন জীবনে কঠিন শাস্তি ভোগ করতে হবে।

ক. নিফাক অর্থ কী?
খ. মুনাফিক কাকে বলে?
গ. ইসলামের দৃষ্টিতে শিহাব কী ধরনের লোক? ব্যাখ্যা কর।
ঘ. কুরআন-হাদিসের আলোকে শিহাবের কাজের পরিণাম ব্যাখ্যা করো।

সৃজনশীল প্রশ্ন ৩ : আহসানুল হক নিজেকে খুব চালাক ও চতুর মনে করে। সে উদ্ভূত যেকোনো সমস্যা তাৎক্ষণিকভাবে অপকৌশলের · মাধ্যমে সমাধান করতে পটু। এ বিষয়ে সে তিনটি পদ্ধতি মেনে চলে। নিজ স্বার্থে মিথ্যা বলে, প্রতিশ্রুতি ভঙ্গ করে এবং কোনো কিছু আমানত রাখলে তা খিয়ানত করে। একদিন সে মসজিদের ইমাম সাহেবকে কুরআনের উদ্ধৃতি দিয়ে বলতে শোনে যে, ‘নিশ্চয়ই মুনাফিকদের স্থান জাহান্নামের নিম্নতম স্তরে।

ক. মুনাফিকের লক্ষণ কয়টি?
খ. নিফাক বলতে কী বোঝায়?
গ. আহসানুল হক কীভাবে চরিত্রের নেতিবাচক বৈশিষ্ট্যগুলো ত্যাগ করতে পারে?
ঘ. উদ্দীপকে উল্লেখিত কুরআনের আয়াতের আলোকে উক্ত চরিত্রের পরিণতি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৪ : আমিন ও আহমদ একদিন নবি রাসুল (স.) সম্পর্কে আলোচনা করছিল। এক পর্যায়ে আহমদ বলল, মানুষকে সৎ পথ দেখানোর জন্য যুগে যুগে নবি রাসুল (স.) এসেছেন। তাই আমি মনে করি যেহেতু কিয়ামত পর্যন্ত মানুষের আগমন ঘটবে, সেহেতু নবি-রাসুল (স.) আগমনের প্রয়োজনীয়তা এখনও রয়েছে। এতে আমিন বলল, আমি তোমার সাথে একমত নই, কেননা হযরত মুহাম্মদ (স.) সর্বশেষ নবি।

ক. ‘রিসালাত’ শব্দের অর্থ কী?
খ. নবুওয়্যাতের ধারা বলতে কী বোঝায়?
হ. আহমদের ধারণাটি ইসলামের কোন বিশ্বাসের পরিপন্থী? ব্যাখ্যা কর।
ঘ. শেষ নবি সম্পর্কে আমিনের বক্তব্য কুরআন ও হাদিসের আলোকে প্রমাণ কর।

সৃজনশীল প্রশ্ন ৫ : ফাহিম ও ফরহাদ একদিন নবি-রাসূল সম্পর্কে আলোচনা করছিল। ফাহিম বলল, আল্লাহ মানুষকে সৎপথ দেখানোর জন্য সর্বশেষ নবি হিসেবে হযরত মুহাম্মদ (স) কে প্রেরণ করেছেন। ফরহাদ এতে দ্বিমত পোষণ করে বলল, আমি এর সাথে একমত নই, বরং কিয়ামতের আগ পর্যন্ত নবি-রাসূল দুনিয়াতে আসবেন।

ক. শিরক কাকে বলে?
খ. মুনাফিকের একটি কুফল ব্যাখ্যা কর।
গ. ফরহাদের ধারণাটি ইসলামের কোন বিশ্বাসের পরিপন্থি? ব্যাখ্যা কর।
ঘ. ফাহিমের বিশ্বাসের গুরুত্ব তোমার পাঠ্যবইয়ের আলোকে আলোচনা কর।

উত্তর ডাউনলোড করো


শিক্ষার্থীরা নতুন নতুন সাজেশান্স ও নোট পেতে আমাদের Facebook Page এ Like দিয়ে রাখো। আমরা আছি ইউটিউবেও। আমাদের YouTube চ্যানেলটি SUBSCRIBE করতে পারো এই লিংক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *