ডাউনলোড করুন ওয়ার্ডপ্রেস বাংলা পিডিএফ ই-বুক

wordpress bangla pdf

বর্তমান সময়ে অনলাইনে ব্লগিং ওয়েবসাইট তৈরিতে সবথেকে বেশি যে প্লাটফরমটি ব্যবহার করা হয়, তা হচ্ছে ওয়ার্ডপ্রেস। উইকিপিডিয়ার মতে ওয়ার্ডপ্রেস বর্তমানে পৃথিবীর সর্বাধিক জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশনস এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। এটি পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরি একটি ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার। ব্লগারদের কাছে এই সিএমএসের প্রয়োজনীয়তা ও গুরুত্ব অনেক বেশি।

ইউটিউবে ওয়ার্ডপ্রেসের ওপর যথেষ্ট বাংলা টিউটোরিয়াল রয়েছে। যেগুলো থেকে আপনি ওয়ার্ডপ্রেসের বেসিক থেকে এডভান্স সবই শিখতে পারবেন। তবে যাদের পর্যাপ্ত পরিমাণে ইন্টারনেট নেই, তারা বিকল্প পদ্ধতিতে ওয়ার্ডপ্রেস শিখতে পারেন। আর এ জন্য আমরা আজ কোর্সটিকায় ওয়ার্ডপ্রেসের ওপর দারুণ একটি বাংলা পিডিএফ ই-বুক শেয়ার করতে যাচ্ছি।

যারা এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট ইত্যাদি শেষ করেছেন, তাদের জন্য এই বইটি অনেক হেল্পফুল হবে বলে আশা করি। বইটি চমৎকার তথ্যবহুল এবং সময়োপযোগী সকল উদাহরণ দিয়ে সাজানো।

►► আরো দেখুন : আমরা কি আপনার থেকে আমাদের ফেসবুক পেজে একটা লাইক পেতে পারি?

১৩২ পৃষ্ঠার এই বইটি রচনা করেছেন মো: মিজানুর রহমান স্যার, যার পিএইচপির ওপর লেখা বইটি কোর্সটিকায় ইতোমধ্যেই শেয়ার করা হয়েছে এবং আপনরাও সেটা অধিক পছন্দ করেছেন।

আজ ওয়ার্ডপ্রেস নিয়ে শেয়ার করা এই বইটিতে সর্বমোট ২০ টি অধ্যায় রয়েছে। যেখানে ছবিসহ প্রতিটি বিষয় খুব সহজভাবে উপস্থাপন করা হয়েছে। ইংরেজী যেকোন রিসোর্সের মতই এই বইটি বেশ মানসম্মত এবং এই বইটি পড়লে ও প্র্যাকটিস করলে ভাল ওয়ার্ডপ্রেস শিখতে পারবেন বলে আশা করছি। বইটি এই লিংক থেকে ডাউনলোড করুন।

কোর্সটিকায় আপনি বিনামূল্যে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্টের ওপর বই বাংলা ভাষায় সংগ্রহ করতে পারবেন। নিচে দেয়া লিংক থেকে অন্যান্য বইগুলো ডাউনলোড করে নিন।

সবশেষে বইটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। পরবর্তী বইটি কোন বিষয়ের ওপর চান, তা নিচের কমেন্ট বক্সে লিখে কমেন্ট করুন। ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট এবং ফ্রিল্যান্সিং শিখতে আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিন।

Print Friendly, PDF & Email

৬ Comments

  1. বইয়ের ভিতরে লেখা একটি সিডি দেয়া আছে। তার তাতে সকল প্রজেক্ট আর widget দেয়া আছে।
    কিন্তু আমরা তো বই টা ডাউনলোড করলাম। সেই সিডির সমস্ত কিছু আপনাদের ড্রাইভে আপলোড দিয়ে লিংক দেয়া উচিৎ ছিল বলে মনে করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll Up